এক লাখ ২০ হাজার ফুট উঁচু থেকে লাফ!

উঁচু স্থান থেকে লাফিয়ে পড়ার রোমাঞ্চকর অনুভূতি উপভোগের নেশায় ডুব দিয়েছেন অনেকেই। অস্ট্রেলিয়ার স্কাইডাইভার ফেলিক্স বমগার্টনার (৪৩) তাঁদেরই একজন। আগে বহুবার হাজার হাজার ফুট উঁচু থেকে লাফিয়ে পড়েছেন তিনি।


এবার তিনি ভূমি থেকে এক লাখ ২০ হাজার ফুট (৩৬ দশমিক ৫ কিলোমিটার) উঁচু থেকে লাফ দিয়ে রেকর্ড গড়ার সিদ্ধান্ত নিয়েছেন।
তবে বিরূপ আবহাওয়ার কারণে আজ বুধবার বমগার্টনারের রেকর্ড গড়া হচ্ছে না। সবকিছু ঠিকঠাক থাকলে কাল বৃহস্পতিবার তিনি এক লাখ ২০ হাজার ফুট উঁচু থেকে লাফ দেবেন। হয়তো কালই গড়তে পারেন নতুন রেকর্ড।
নিরাপদে ভূপৃষ্ঠে নেমে আসতে পারলে কোনো ধরনের যানের সহায়তা ছাড়া শব্দের বাধা ভেঙে শূন্য থেকে নেমে আসার অধিকারী প্রথম মানুষের গৌরব অর্জন করবেন বমগার্টনার। সমুদ্রপৃষ্ঠে সাধারণত বাতাসের যে চাপ থাকে, এত উচ্চতায় সেই চাপ ২ শতাংশেরও কম থাকে। শব্দ কুপরিবাহী এই উচ্চতায় কৃত্রিম অক্সিজেন ছাড়া নিঃশ্বাস নেওয়া অসম্ভব।
স্থানীয় সময় গতকাল মঙ্গলবার সন্ধ্যায় (বাংলাদেশ সময় আজ বুধবার সকাল) নিউ মেক্সিকোর রসওয়েলের আকাশ থেকে বমগার্টনারের ওই অভিযান শুরুর কথা। বিশালাকৃতির একটি বেলুনে চড়ে দিগন্তরেখার ওপর প্রায় বায়ুশূন্য স্থানে উঠে সেখান থেকে লাফিয়ে পড়বেন তিনি। লাফিয়ে পড়ার ৪০ সেকেন্ডের মধ্যেই তাঁর পতনের গতিবেগ ঘণ্টায় প্রায় ৬৯০ মাইল (ঘণ্টায় এক হাজার ১১০ কিলোমিটার) ছাড়িয়ে যাবে। সব ঠিকমতো চললে, লাফ দেওয়ার ১০ মিনিট পর তিনি মরুভূমি এলাকায় নেমে আসবেন। তবে ভূমির কাছাকাছি এসে তিনি তাঁর প্যারাস্যুট খুলে দেবেন। বিবিসি।

No comments

Powered by Blogger.