ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক- চার লেনের কাজের কিছু অংশ দেওয়া হবে সেনাবাহিনীকে

গাজীপুর-ময়মনসিংহ মহাসড়ক চার লেনে উন্নীত করার কাজের গাজীপুর থেকে মাওনা পর্যন্ত অংশ বাংলাদেশ সেনাবাহিনীর মাধ্যমে বাস্তবায়নের সিদ্ধান্ত নিয়েছে সরকার। যোগাযোগ মন্ত্রণালয়ে গতকাল মঙ্গলবার এক সভা শেষে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের সাংবাদিকদের এ কথা জানান।


৯৯২ কোটি টাকা ব্যয়ে গাজীপুর থেকে ময়মনসিংহ পর্যন্ত প্রায় ৮৮ কিলোমিটার মহাসড়ক চার লেনে উন্নীত করার কাজ বাস্তবায়ন করছে সড়ক ও জনপথ অধিদপ্তর (সওজ)। চার অংশে ভাগ করে এই প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। গাজীপুর থেকে মাওনা পর্যন্ত প্রায় ৪০ কিলোমিটার সড়কের কাজ পেয়েছিল চীনের হেবাই রোড অ্যান্ড ব্রিজ গ্রুপ কোম্পানি লিমিটেড (এইচআরবিসি) এবং বাংলাদেশের ইন্ট্রাকো বিডি। দরপত্রে জালিয়াতির অভিযোগে ঠিকাদারের সঙ্গে চুক্তি বাতিল করা হলে এ কাজ আটকে যায়। এরপর ঠিকাদার মামলা করেন এবং এখনো কাজ শুরু করা যায়নি।
মাওনা থেকে ত্রিশালের রায়মণি পর্যন্ত ২৯ দশমিক ৬০ কিলোমিটার চার লেন করার কাজ করছে ঠিকাদারি প্রতিষ্ঠান এমবিইসি-পিবিএলকে (যৌথ)। রায়মণি থেকে ময়মনসিংহ পর্যন্ত বাকি ২৭ দশমিক ৩৩ কিলোমিটারের কাজ পেয়েছে এসইএল-টিওএমএ (যৌথ)। এই দুই অংশের কাজও ধীরগতিতে চলছে বলে অভিযোগ রয়েছে।
যোগাযোগমন্ত্রী সাংবাদিকদের বলেন, প্রধানমন্ত্রীর অনুমোদন পেলে ৪০ কিলোমিটার মহাসড়ক চার লেন করার কাজ সেনাবাহিনীর স্পেশাল ওয়ার্কস অর্গানাইজেশনকে দেওয়া হবে।
সভায় সড়ক বিভাগের সচিব এম এ এন ছিদ্দিক, বাংলাদেশ সেনাবাহিনীর স্পেশাল ওয়ার্কস অর্গানাইজেশনের ব্রিগেডিয়ার জেনারেল আবু সাঈদ মো. মাসুদ, গাজীপুর-ময়মনসিংহ মহাসড়ক চার লেনে উন্নীতকরণ প্রকল্পের পরিচালক ফিরোজ ইকবালসহ মন্ত্রণালয় ও সওজের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.