ইউনিয়ন বিভাজনের গেজেট সংশোধনের দাবিতে অবরোধ

ঠাকুরগাঁও সদর উপজেলার রুহিয়া ইউনিয়নকে ভাগ করে নতুন আরেকটি ইউনিয়ন গঠন করে প্রকাশ করা গেজেট সংশোধনের দাবিতে ওই ইউনিয়নের বাসিন্দারা গতকাল মঙ্গলবার অর্ধবেলা অবরোধ কর্মসূচি পালন করেছে। দাবি আদায় না হলে আজ বুধ ও কাল বৃহস্পতিবার হরতাল পালনের কর্মসূচি ঘোষণা করেছে।


স্থানীয় সূত্রে জানা গেছে, ২০০০ সালের ৩০ এপ্রিল তৎকালীন সরকার রুহিয়া ইউনিয়নকে থানা হিসেবে অনুমোদন দেওয়ার সিদ্ধান্ত নেয়। গত ২৪ মে রুহিয়াকে থানা হিসেবে রূপান্তর করার জন্য এই ইউনিয়নকে ভাগ করে রুহিয়া পশ্চিম নামে নতুন আরেকটি ইউনিয়ন গঠনের সিদ্ধান্ত নিয়ে গেজেট প্রকাশ করা হয়। গোপন রাখার পর গত ১৭ আগস্ট গেজেটটি প্রকাশ করা হয়। নতুন ইউনিয়ন গঠন করতে গিয়ে রুহিয়া ইউনিয়নের প্রসিদ্ধ সব শিক্ষাপ্রতিষ্ঠান নতুন ইউনিয়নের সীমানায় পড়ে যায়। এই শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ঘনিমহেশপুর মৌজায়।
গেজেট সংশোধন করে সম্পূর্ণ ঘনিমহেশপুর মৌজাকে রুহিয়া ইউনিয়নের সীমানায় অন্তর্ভুক্তির দাবিতে ইউনিয়নবাসী গত ২০ আগস্ট নাগরিক কমিটি গঠন করে আন্দোলন শুরু করে। আন্দোলনের মুখে গত ২৯ আগস্ট জেলা প্রশাসন ওই দাবি মেনে নিয়ে গেজেট সংশোধন করার ঘোষণা দেয়। কিন্তু সে ঘোষণা বাস্তবায়ন না হওয়ায় গতকাল রুহিয়া ইউনিয়নে সকাল ছয়টা থেকে দুপুর ১২টা পর্যন্ত অবরোধ কর্মসূচি পালন করেছে ইউনিয়নবাসী। তারা এ সময় ইউনিয়নের অভ্যন্তরীণ সব সড়কে যানবাহন চলাচল বন্ধ করে দেয়।
অবরোধের পর নাগরিক কমিটির আহ্বায়ক আবদুস সামাদ আজ বুধবার অর্ধদিবস হরতাল ও পরদিন সকাল-সন্ধ্যা হরতাল পালনের ঘোষণা দেন। রুহিয়া ইউনিয়নের বাসিন্দা ও জাতীয় পার্টির সদর উপজেলা শাখার সাধারণ সম্পাদক মকবুল হোসেন অভিযোগ করেন, জেলা প্রশাসনের পক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) শাহ আলম ইউনিয়ন বিভাজন করার গেজেট সংশোধন করে পুনরায় গেজেট প্রকাশের ঘোষণা দিয়েছিলেন। কিন্তু স্থানীয় সাংসদ ও পানিসম্পদমন্ত্রীর বিরোধিতার কারণে তিনি তা বাস্তবায়ন করতে পারেননি।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শাহ আলম জানান, পরিস্থিতি বিবেচনা করে রুহিয়া পশ্চিম ইউনিয়নের সীমানা পুনর্নির্ধারণ করে গেজেট সংশোধনের ঘোষণা দেওয়া হয়েছিল। কিন্তু এ সিদ্ধান্তের বিরোধিতা করে স্মারকলিপি দিয়েছে অপর একটি পক্ষ। তাই সংঘাতের আশঙ্কায় গেজেট সংশোধনের ঘোষণার বাস্তবায়ন করা যাচ্ছে না। পানিসম্পদমন্ত্রী রমেশ চন্দ্র সেন গেজেট সংশোধনের বিরোধিতার কথা অস্বীকার করে বলেন, রুহিয়া থানা গঠনের জন্য ইউনয়ন বিভাজন করে যে গেজেট প্রকাশিত হয়েছে, তা অবশ্যই সংশোধন করা হবে।

No comments

Powered by Blogger.