আসুন, মাদকমুক্ত থাকি by শাহিন মাহফুজ

‘আসুন মাদকমুক্ত থাকি’ আহ্বানে ঢাকা বিশ্ববিদ্যালয় বন্ধুসভার আয়োজনে ৩ অক্টোবর বুধবার অনুষ্ঠিত হলো মাদকবিরোধী আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। আর সি মজুমদার মিলনায়তনে প্রায় ২০০ বন্ধুর উপস্থিতিতে বিকেল সাড়ে চারটায় ঢাবি বন্ধুসভার সাধারণ সম্পাদক শরিফ খানের সঞ্চালনায় এবং সভাপতি শাহিন মাহফুজের শুভেচ্ছা বক্তব্যের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা হয়।


অনুষ্ঠানে আগত বন্ধু ও অতিথিদের শুভেচ্ছা জানিয়ে বলেন, ‘বন্ধুসভার বন্ধুরা বিশ্বাস করে, শুধু নিজে মাদকমুক্ত থাকলেই হবে না, আশপাশের সবাইকে মাদকমুক্ত রাখাটাও আমাদের দায়িত্ব।’ এরপর বক্তব্য দেন ঢাবি বন্ধুসভার উপদেষ্টা এবং ফারসি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষক মুমিত আল রশিদ। বন্ধুসভায় এসে নিজের বদলানোর কথা বলে তিনি বলেন, ‘একসময় প্রচুর ধূমপান করলেও যেদিন থেকে ঢাবি বন্ধুসভার উপদেষ্টা হয়েছি, সেদিন থেকেই আমি ধূমপান ছেড়ে দিয়েছি। বন্ধুসভা আমার জীবন বদলে দিয়েছে।’ এ সময় বন্ধুরা তাঁকে করতালি দিয়ে অভিনন্দিত করেন।
বন্ধুসভা জাতীয় পরিচালনা পর্ষদের সাধারণ সম্পাদক সাইদুজ্জামান তাঁর বক্তব্যে বলেন, ‘বন্ধুসভার বন্ধুরা চিন্তা-চেতনা, আচার-আচরণে এমন হবে যে অন্যরা তাদের দেখে অনুপ্রাণিত হবে। সেদিক থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় বন্ধুসভার কাছে প্রত্যাশা আরও বেশি। ঢাবি বন্ধুসভা প্রতি মাসে একটি করে অনুষ্ঠান করবে, যাতে অন্য বন্ধুসভা তাদের অনুসরণ করতে পারে।’ তাঁর আহ্বানে অনুষ্ঠানে আগত ১৭ জন অধূমপায়ী বন্ধু তাঁদের অন্তত একজন বন্ধুকে ধূমপান থেকে মুক্ত করার শপথ নেন। অনুষ্ঠানের দ্বিতীয় পর্যায়ে সামিউল ইসলামের সঞ্চালনায় মাদক বিষয়ে বন্ধুদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন মনোরোগ চিকিৎসক মোহিত কামাল। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন প্রথম আলো মাদকবিরোধী আন্দোলনের সমন্বয়কারী ফেরদৌস ফয়সাল, ঢাবিসভার সাবেক সভাপতি আসাদুজ্জামান আসাদ, সাধারণ সম্পাদক নাছির মাহমুদ প্রমুখ।
আলোচনা অনুষ্ঠান শেষে ঢাবিসভার বন্ধুদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে সংগীত পরিবেশন করেন বন্ধু রেওয়াজ, রিজভী, ইমন, আলমগীর ও জসিম। নৃত্য ও ফ্যাশন শোতে অংশ নেন সাঈদ, ফারহানা, মাহমুদ, জেরিন, জয়, রুমি, তাপস, শান্ত ও আল-আমিন। মূকাভিনয় দিয়ে দর্শকদের মুগ্ধ করেন বন্ধু মীর লোকমান। আবৃত্তি করেন আখতারুজ্জামান আজাদ ও শাহিন মাহফুজ।
 ঢাকা বিশ্ববিদ্যালয় বন্ধুসভা

No comments

Powered by Blogger.