রমনির ঝুলিতে নতুন কোনো ধারণা নেই: ওবামা

মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, যুক্তরাষ্ট্রের সমস্যা সমাধানে সহায়ক একটাও নতুন ধারণা দিতে পারেননি রিপাবলিকান পার্টির প্রার্থী মিট রমনি। গতকাল সোমবার ওহাইও অঙ্গরাজ্যে সমর্থকদের উদ্দেশে বক্তব্য দেওয়ার সময় তিনি এ কথা বলেন।


আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী ওবামার গাড়িবহর রোববার টলেডোতে পৌঁছায়। এ সময় কয়েক হাজার সমর্থক ওবামাকে স্বাগত জানান। তাঁদের হাতে ‘নিউ সিটিজেন ফর ওবামা’, ‘থ্যাঙ্ক ইউ প্রেসিডেন্ট ওবামা’, ‘ওবামা-২০১২’, ‘৪ মোর ইয়ার্স’—ইত্যাদি স্লোগান লেখা প্ল্যাকার্ড দেখা যায়।
‘রোড টু শারলোট’ শীর্ষক এই সফরে ওবামা চার দিন ধরে বিস্তৃত এলাকা সফর করবেন। টলেডোতে তাঁর সরকারের অর্থনৈতিক পুনরুদ্ধার চেষ্টা অনেকটা প্রশ্নবিদ্ধ এবং এখানে ৮ দশমিক ৩ শতাংশ লোক বেকার।
ওবামা ইতিমধ্যেই আইওয়া ও কলোরাডো সফর করেছেন। আজ মঙ্গলবার যাবেন অন্য সুইং স্টেট (যে অঙ্গরাজ্যে ভোটারদের সমর্থন দোদুল্যমান) ভার্জিনিয়ায়। কাল বুধবার যাবেন নর্থ ক্যারোলাইনার শারলোটে।
বিভিন্ন জনমত জরিপে দেখা গেছে, ওহাইও অঙ্গরাজ্যে রমনির চেয়ে সামান্য ব্যবধানে এগিয়ে আছেন ওবামা।
নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে এই অঙ্গরাজ্যে জয়লাভ খুবই গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হয়। কারণ, ওহাইওতে পরাজিত কোনো রিপাবলিকান প্রার্থী এখন পর্যন্ত প্রেসিডেন্ট নির্বাচিত হননি।
রোববার কলোরাডোতে প্রায় ১৩ হাজার সমর্থকের উদ্দেশে বক্তব্য দেন ওবামা। তিনি বলেন, তাঁর প্রতিদ্বন্দ্বী প্রার্থী রমনি দেশটির ভবিষ্যতের জন্য কোনো নতুন আইডিয়া দিতে ব্যর্থ হয়েছেন।
বৃহস্পতিবার রাতে ফ্লোরিডায় রমনির দেওয়া বক্তব্যের সমালোচনা করে ওবামা বলেন, ‘আমরা নতুন শতাব্দীর নানা সমস্যা মোকাবিলা করছি। তা সত্ত্বেও তারা (রমনির শিবির) তিন দিন ধরে যেসব প্রস্তাব দিয়েছে, সেগুলো আসলে গত শতাব্দীর জন্য প্রযোজ্য।’
রমনির প্রস্তাবিত কার্যক্রম সম্পর্কে ওবামা আরও বলেন, ‘এসব পুনরুক্তি...আমরা আগেও দেখেছি...আপনারাও অবশ্যই সাদা-কালো টেলিভিশনের পর্দায় তা দেখে থাকবেন।’ এএফপি।

No comments

Powered by Blogger.