ভারতে কয়লা ব্লক কেলেঙ্কারি-আরো ৩২টি ব্লকের বরাদ্দ বাতিল প্রক্রিয়ার নির্দেশ

ভারতে প্রধানমন্ত্রীর অফিস আরো ৩২টি প্রতিষ্ঠানের কাছ থেকে কয়লা ব্লক প্রত্যাহার করে নেওয়ার প্রক্রিয়া শুরুর নির্দেশ দিয়েছে। এর আগে এই ৩২টিসহ ব্লক বরাদ্দ পাওয়া মোট ৯০টি প্রতিষ্ঠানকে নির্দিষ্ট সময়ের মধ্যে কাজের অগ্রগতি দেখাতে না পারায় কারণ দর্শানো নোটিশ দেওয়া হয়েছিল।


ব্লক বরাদ্দ পাওয়া ৫৮টি সংস্থার কাজের অগ্রগতি পর্যালোচনা করতে গতকাল সোমবার বৈঠকে বসার কথা আন্তমন্ত্রণালয় প্রতিনিধিদলের (আইএমজি)। এই ৫৮টির পাশাপাশি আরো ৩২টি ব্লকের 'অগ্রগতি সন্তোষজনক নয়' বিধায় সেগুলোর বরাদ্দও বাতিলের ব্যাপারে পদক্ষেপ নিতে কয়লা মন্ত্রণালয়কে বলেছে প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের কার্যালয় (পিএমও)। এই ৯০টি ব্লকের বরাদ্দ পাওয়ার তালিকায় সরকারি ও বেসরকারি উভয় মালিকানাধীন প্রতিষ্ঠানই রয়েছে।
সূত্র জানায়, কয়লা, জ্বালানি, স্টিল ও অর্থ মন্ত্রণালয়ের প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত আইজিএমের প্রতিনিধিদল ৫৮টি ব্লকের বরাদ্দ বাতিলের ব্যাপারে গতকাল আলোচনা করার কথা। নির্দিষ্ট সময়ের মধ্যে খনি থেকে কয়লা উত্তোলনে ব্যর্থ হয়েছে এসব ব্লকের বরাদ্দ পাওয়া প্রতিষ্ঠানগুলো।
নাম প্রকাশ না করার শর্তে কয়লা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ এক কর্মকর্তা হিন্দুস্তান টাইমসকে বলেন, সতর্কীকরণ নোটিশ জারির পরও ৩২টি ব্লকের কোনো উন্নয়ন ঘটায়নি এগুলোর বরাদ্দ পাওয়া সংস্থাগুলো। তাই তাদের বরাদ্দ বাতিলের ব্যাপারে কয়লা মন্ত্রণালয়কে সুপারিশ করেছে পিএমও। এগুলোর বরাদ্দ বাতিলের ব্যাপারেও কর্মপরিকল্পনা স্থির করবে আইজিএম। সম্প্রতি কয়লা ব্লক বরাদ্দে 'স্বচ্ছতার অভাব' রয়েছে মর্মে পার্লামেন্টে প্রতিবেদন জমা দেয় কম্পট্রোলার অ্যান্ড অডিটর জেনারেল (সিএজি)। এতে সরকারের এক লাখ ৮৬ হাজার রুপি (তিন হাজার ৩৪০ কোটি ডলার) আর্থিক ক্ষতি হয়েছে বলে দাবি করে সংস্থাটি। তবে অভিযোগ নাকচ করেছে সরকার।
সিএজির প্রতিবেদনের জেরে মনমোহন সিংয়ের পদত্যাগের দাবিতে কয়েক দিন ধরে পার্লামেন্ট কার্যত অচল করে রেখেছে বিরোধীরা। গতকালও এ দাবিতে পার্লামেন্টে ব্যাপক হৈচৈ করে প্রধান বিরোধী দল ভারতীয় জনতা দলের (বিজেপি) সদস্যরা। তাদের প্রবল হৈচৈয়ের মুখে উচ্চকক্ষ রাজ্যসভা ও নিম্নকক্ষ লোকসভার অধিবেশন মুলতবি করা হয়। সূত্র : হিন্দুস্তান টাইমস, টাইমস অব ইন্ডিয়া।

No comments

Powered by Blogger.