বিমান হামলায় নিহত ১৮- সিরিয়া নিয়ে জাতিসংঘ শান্তিদূত ‘হতাশ’

জাতিসংঘ ও আরব লিগের সিরিয়াবিষয়ক নতুন শান্তিদূত লাখদার ব্রাহিমি দেশটিতে তাঁর মিশনের ব্যাপারে গভীর হতাশা ব্যক্ত করেছেন। সাবেক শান্তিদূত কফি আনানের কাছ থেকে দায়িত্ব বুঝে নেওয়ার পরপরই তিনি এই হতাশা ব্যক্ত করলেন।


এদিকে গতকাল সোমবার সিরিয়ার বিদ্রোহীনিয়ন্ত্রিত শহর আল-বাবের একটি ভবন লক্ষ্য করে সেনাদের বিমান হামলায় ১৮ ব্যক্তি নিহত হয়েছে। এর এক দিন আগে রোববার দেশজুড়ে চলা সহিংসতায় নিহত হয় আরও শতাধিক মানুষ।
অন্যদিকে দেশটিতে চলমান রক্তক্ষয়ী সহিংসতার ঘটনায় প্রেসিডেন্ট বাশার আল-আসাদ সরকারের নিন্দা জানিয়েছে উপসাগরীয় সহযোগিতা সংস্থা জিসিসিভুক্ত ছয়টি দেশ। সৌদি আরবের জেদ্দা নগরে এক বৈঠক শেষে জারি করা বিবৃতিতে সিরিয়া সরকারের গণহত্যার নিন্দা জানিয়ে সে দেশের সাধারণ নাগরিকদের রক্ষায় আন্তর্জাতিক সম্প্রদায়কে এগিয়ে আসার আহ্বান জানানো হয়। জোটের দেশগুলো হলো সৌদি আরব, বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত, ওমান, কাতার ও কুয়েত।
সিরিয়ায় জাতিসংঘের নতুন দূত লাখদার ব্রাহিমি তাঁর মিশনকে ‘প্রায় অসম্ভব’ বলে মন্তব্য করেছেন। জাতিসংঘ ও আরব লিগের সাবেক দূত কফি আনানের পদত্যাগের পর তাঁর স্থলাভিষিক্ত হয়েছেন জাতিসংঘের এই কূটনীতিক। ব্রাহিমি বলেন, তাঁর মিশন সম্পন্ন করার ক্ষেত্রে তিনি আদৌ কোনো পথ দেখছেন না।
ইতিপূর্বে কফি আনানের মধ্যস্থতায় সিরিয়ায় একটি যুদ্ধবিরতি প্রতিষ্ঠিত হলেও তা কোনো সুফল বয়ে আনেনি। দেশটিতে সহিংসতা আরও বেড়েছে। মানবাধিকারকর্মীরা জানান, সিরিয়ায় বাশারবিরোধী আন্দোলন শুরুর পর থেকে এ পর্যন্ত সেখানে ২০ হাজার মানুষ মারা গেছে।
রোববার বিদ্রোহীদের সমর্থক যুক্তরাজ্যভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস বলেছে, কেবল গত আগস্ট মাসেই সিরিয়ায় নিহত হয়েছে পাঁচ হাজারের বেশি লোক। এ ছাড়া সর্বাত্মক গৃহযুদ্ধের মুখে বাস্তুচ্যুত হয়েছে প্রায় ১০ লাখ মানুষ।
এমন পরিস্থিতিতে গত মাসে সিরিয়ায় জাতিসংঘের পর্যবেক্ষক মিশন তার কার্যক্রম গুটিয়ে নেয়। বিশ্লেষকেরা বলেন, ব্রাহিমি নতুন দূতের দায়িত্ব গ্রহণ করলেও তিনি বেশি কিছু করতে পারবেন বলে খুব কম মানুষই মনে করেন।
আলজেরিয়ার সাবেক পররাষ্ট্রমন্ত্রী ব্রাহিমি ইতিপূর্বে আফগানিস্তানে জাতিসংঘের দূতের কাজসহ সংস্থাটির বেশ কিছু গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তাঁর মধ্যস্থতায় লেবাননে গৃহযুদ্ধেরও অবসান ঘটে।
বিশ্লেষকেরা আরও বলেন, জাতিসংঘে ব্রাহিমির সুনামও রয়েছে প্রচুর। তাঁর নতুন দায়িত্ব গ্রহণকেও ব্যাপকভাবে স্বাগত জানানো হয়েছে। কিন্তু তা সত্ত্বেও নতুন মিশন নিয়ে তিনি শঙ্কা প্রকাশ করে বলেছেন, সিরিয়ায় আন্তর্জাতিক সম্প্রদায় যথেষ্ট পদক্ষেপ না নেওয়ায় তাঁর মধ্যে ওই হতাশার সৃষ্টি হয়েছে।
এদিকে সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, গতকাল আল-বাব শহরে প্রেসিডেন্ট বাশারপন্থী সেনাদের বিমান হামলায় নিহত ১৮ ব্যক্তির মধ্যে রয়েছে ছয়জন নারী ও দুটি শিশু। বিবিসি ও এএফপি।

No comments

Powered by Blogger.