চার তাল

ভাদ্র মাস মানেই যেন আশপাশে পাকা তালের গন্ধ। পিঠা-পুলি তো হবেই তাল দিয়ে। পাকা তালের আরও কয়েক রকম খাবার তৈরির প্রণালি দিয়েছেন সিতারা ফিরদৌস তালের মিল্ক শেক উপকরণ: তালের ঘন গোলা ৮ কাপ, গুঁড়া দুধ ১ কাপ, চিনি আধা কাপ, মধু ৩ টেবিল চামচ, ক্রিম আধা কাপ বা পরিমাণমতো, ঠান্ডা পানি ৪ কাপ।


প্রণালি: তালের গোলা চুলায় জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে। এরপর সব উপকরণ একসঙ্গে ব্লেন্ড করে বরফ কুচি দিয়ে পরিবেশন করতে হবে।

তালের ক্রিম জাম
উপকরণ: গুঁড়া দুধ ১ কাপ, ময়দা সিকি কাপ, বেকিং পাউডার আধ চা চামচ, ঘি ২ টেবিল চামচ, তালের ঘন গোলা (মাখানোর জন্য) পরিমাণমতো, তেল (ভাজার জন্য) পরিমাণমতো, ক্রিম বা মালাই আধ কাপ।
সিরার উপকরণ: চিনি ৩ কাপ, পানি ৩ কাপ, দুধ ২ টেবিল চামচ।
প্রণালি: সব উপকরণ একসঙ্গে মিশিয়ে তালের গোলা দিয়ে মাখিয়ে কালো জামের মতো আকার করে নিতে হবে। তেল গরম করে কালো জাম ডুবোতেলে অল্প আঁচে ভাজতে হবে।
সিরার জন্য চিনি ও পানি একসঙ্গে জ্বাল দিয়ে তাতে দুধ দিয়ে সিরার ময়লা কাটিয়ে নিন। সিরায় কালোজাম দিয়ে আরও কিছুক্ষণ জ্বাল দিতে হবে। কালোজাম সিরা থেকে তুলে ঠান্ডা করে তার মাঝখানে চিরে ক্রিম বা মালাই লাগিয়ে পরিবেশন করতে হবে।

তালের পুডিং
উপকরণ: মুরগির ডিম ৫টি, দুধ এক লিটার, চিনি ১০-১২ টেবিল চামচ। তালের ঘন গোলা আধা কাপ, গুঁড়া দুধ ৩-৪ কাপ, মিল্ক ফ্লেভার সামান্য।
প্রণালি: দুধ জ্বাল দিয়ে ঘন করে আধা লিটার করে নিতে হবে। তালের গোলা জ্বাল দিয়ে ঘন করে নিতে হবে। মোল্ডে ৬ টেবিল চামচ চিনি ও ২ টেবিল চামচ পানি দিয়ে ওভেনে ক্যারামেল করতে হবে। অথবা চুলায় ক্যারামেল করে মোল্ডে ঢেলে নিন।
সব উপকরণ একসঙ্গে মিশিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে মোল্ডে ঢালতে হবে। ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ৩৫-৪০ মিনিট বেক করতে হবে অথবা এক থেকে দেড় ঘণ্টা চুলায় ভাপে সেদ্ধ করতে হবে।
পুডিং পরিবেশন পাত্রে ঢেলে পেস্তাবাদাম কুচি, চেরি দিয়ে সাজিয়ে রেফ্রিজারেটরে রেখে ঠান্ডা পুডিং পরিবেশন করতে হবে।

তালের হাপুস
উপকরণ: তালের গোলা ৪ কাপ, চালের গুঁড়া ২ কাপ, গুঁড়া দুধ ১ কাপ, খেজুরের গুড় ২ কাপ, চিনি ২ টেবিল চামচ, লবণ সামান্য, ডিম ২টি, ময়দা ১ কাপ, নারকেল কোরানো ১ কাপ, ঘি আধা কাপ, এলাচ গুঁড়া সিকি চা চামচ, কিশমিশ ১ টেবিল চামচ, বেকিং পাউডার ৩ চা চামচ, পেস্তাবাদাম কুচি ১ টেবিল চামচ, কলাপাতা বেশ কয়েকটি ধুয়ে-মুছে আগুনে সেঁকে তেল মাখিয়ে নিতে হবে।
প্রণালি: তালের গোলা তৈরি করে ছয়-সাত ঘণ্টা গরম স্থানে ঢেকে রেখে দিতে হবে। চালের গুঁড়া শুকনা খোলায় একটু টেলে নিতে হবে। ঠান্ডা হলে এর সঙ্গে ময়দা, বেকিং পাউডার ও গুঁড়া দুধ মিশিয়ে চেলে নিতে হবে। ডিম, চিনি ও ঘি একসঙ্গে ফেটিয়ে পরে তাতে তালের গোলা, গুড়, চালের গুঁড়ার মিশ্রণ, নারকেল কোরো, এলাচ গুঁড়া, লবণ ইত্যাদি অল্প অল্প করে একসঙ্গে মিশিয়ে রাখতে হবে। কলাপাতা বিছানো একটা পাত্রে এবার মিশ্রণটি ঢেলে দিতে হবে।
১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ৫০-৫৫ মিনিট বেক করতে হবে। ভেতরের মিশ্রণ ঘন হয়ে এলে পাত্রটি বের করে মাঝখানে কাঠি দিয়ে দেখে নিতে হবে এবং পেস্তাবাদাম কুচি ওপরে ছড়িয়ে দিতে হবে। বেশ ঘন হয়ে গেলে ওপরে বাকি কলাপাতা বিছিয়ে কিছু জ্বলন্ত কাঠ-কয়লার আগুন দিয়ে ১৫-২০ মিনিট অল্প আঁচে চুলার ওপর রাখতে হবে। মিষ্টি সুঘ্রাণ বের হলে তালের হাপুস তৈরি হয়ে গেছে বুঝতে হবে।
ঠান্ডা হলে টুকরা করে পরিবেশন করতে হবে।

No comments

Powered by Blogger.