আঞ্চলিক বিরোধে পক্ষ না নিতে যুক্তরাষ্ট্রকে সতর্ক করল চীন

ভূখণ্ড নিয়ে চীনের সঙ্গে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর যে বিরোধ চলছে তাতে কোনো পক্ষ না নিতে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছে চীন। গতকাল সোমবার পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে যুক্তরাষ্ট্রকে ওই অঞ্চলে 'ঝামেলা সৃষ্টিকারীর পরিবর্তে শান্তি স্থাপনকারীর' ভূমিকা পালনের আহ্বান জানানো হয়েছে।
এদিকে চীনের সঙ্গে আঞ্চলিক বিভেদ মেটাতে দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোকে একজোট হওয়ার আহ্বান জানিয়েছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন। হিলারির এ আহ্বানকে প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে প্রভাব বিস্তারের লক্ষ্যে যুক্তরাষ্ট্রের কূটনৈতিক চাল হিসেবে দেখছে চীন।
১১ দিনের এশিয়া সফরের অংশ হিসেবে বর্তমানে ইন্দোনেশিয়ায় আছেন হিলারি ক্লিনটন। দক্ষিণ প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ রাষ্ট্রগুলোর সম্মেলন শেষে কুক আইল্যান্ডস থেকে গতকাল ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় পেঁৗছান তিনি। ধারণা করা হচ্ছে, ইন্দোনেশিয়া সফরে হিলারি আঞ্চলিক বিরোধের মীমাংসায় দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর ঐক্যবদ্ধ হওয়ার বিষয়ে আলোচনা করবেন। দক্ষিণ-পূর্ব এশীয় দেশগুলোর সংগঠন আসিয়ানের সদর দপ্তর পরিদর্শন ছাড়াও জাকার্তায় ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট সুসিলো বামবাং ইয়োধোইয়োনো ও পররাষ্ট্রমন্ত্রী মার্তি নাতালেগাওয়ার সঙ্গে বৈঠকের কথা ছিল হিলারির। আজ মঙ্গলবার চীনের উদ্দেশে রওনা হওয়ার কথা রয়েছে তাঁর। আগামী ৭ থেকে ৮ সেপ্টেম্বর রাশিয়ায় তেল রপ্তানিকারক দেশগুলোর সংগঠন ওপেক-এর সম্মেলনে যোগ দেওয়ার আগে হিলারি পূর্ব তিমুর ও ব্রুনেই সফর করবেন।
হিলারির সফরসঙ্গী এক মার্কিন কর্মকর্তা সাংবাদিকদের জানান, দক্ষিণ চীন সাগরে আঞ্চলিক বিরোধ মেটানোর জন্য আসিয়ানের ১০ সদস্য রাষ্ট্রকে ঐক্যবদ্ধ হতে দেখতে চায় যুক্তরাষ্ট্র।
তবে আঞ্চলিক বিরোধ নিয়ে কোনো পক্ষ সমর্থনের ব্যাপারে যুক্তরাষ্ট্রকে সতর্ক করে দিয়েছে চীন। পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হং লেই গতকাল এক বিবৃতিতে বলেন, 'আমরা আশা করব যুক্তরাষ্ট্র শান্তি ও স্থিতিশীলতায় আস্থা রাখবে এবং কোনো পক্ষ সমর্থন না করার অঙ্গীকার অটুট রাখবে।' সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.