পাল্টে গেল দৃশ্য

মিসরে ক্ষমতার পালাবদলের সঙ্গে সঙ্গে দৃশ্যপটেও পরিবর্তন আসতে শুরু করেছে। ক্ষমতায় এখন ইসলামপন্থী মুসলিম ব্রাদারহুড। আর তারই ছায়া পড়েছে দেশটির রাষ্ট্রীয় টেলিভিশনের পর্দাতে। গত রবিবার টিভিতে প্রথমবারের মতো স্কার্ফ পরা এক নারীকে খবর পড়তে দেখা গেছে।
১৯৬০ সালে টিভির সম্প্রচার শুরু হওয়ার পর এ জাতীয় ঘটনা এটাই প্রথম।
ফাতিমা নাবিল নামের এক সংবাদ পাঠিকা ঘিয়ে রঙের স্কার্ফ পরে রবিবার দুপুরের সংবাদ পরিবেশন করেন। সাবেক প্রেসিডেন্ট হোসনি মুবারকের আমলে যা ছিল কল্পনাতীত। হিজাবের ওপর অলিখিত নিষেধাজ্ঞা ছিল সে সময়। হিজাব পরার জন্য বহু নারীকে চাকরিও হারাতে হয়েছে।
নতুন সরকার ক্ষমতায় আসার পর সেই না বলা নিষেধের আর কোনো রেশ অবশিষ্ট নেই। বরং মুসলিম ব্রাদারহুড মনে করে মিসরের অন্তত ৭০ শতাংশ নারী হিজাব ব্যবহার করেন। নবনিযুক্ত তথ্যমন্ত্রী সালেহ আবদুল মাকসুদ জানান, অন্যান্য আরব দেশ এবং বিভিন্ন আন্তর্জাতিক টেলিভিশনে মুসলিম নারীরা হিজাব পরেই পর্দায় আসেন। কাজেই তাদের টেলিভিশনের পর্দাতেও এ নিয়ে কোনো বিধিনিষেধ রাখা ঠিক হবে না। ক্ষমতাসীন দলের এ অবস্থানের ওপর ভরসা করেই রবিবার স্কার্ফ পরে খবর পড়তে হাজির হন ফাতিমা। পরে প্রতিক্রিয়া দিতে গিয়ে তিনি বলেন, 'শেষপর্যন্ত রাষ্ট্রীয় টেলিভিশনও বিপ্লবের ছোঁয়া পেল।' তিনি আশা করেন তাঁকে দেখে অন্য পাঠিকা ও উপস্থাপিকারাও হিজাব পরতে উৎসাহিত হবেন।
সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.