সংসদের চতুর্দশ অধিবেশন শুরু আজ, বিএনপি যাচ্ছে না

নবম জাতীয় সংসদের চতুর্দশ অধিবেশন বসছে আজ বিকেল পাঁচটায়। সংশ্লিষ্ট একাধিক সূত্র জানায়, স্পিকারের রুলিংকে কেন্দ্র করে সম্প্রতি হাইকোর্টের দেওয়া রায় নিয়ে প্রথম কার্যদিবসেই সংসদ উত্তপ্ত করার প্রস্তুতি নিয়েছেন ক্ষমতাসীন মহাজোটের সাংসদেরা। তাঁরা ঢাকা ল’ রিপোর্ট (ডিএলআর) ঘাঁটাঘাঁটি করেছেন।


সংসদে সাধারণ আলোচনার জন্য জাতীয় পার্টির সাংসদ মুজিবুল হক গত রোববার একটি নোটিশও দিয়েছেন। তাতে সংবিধানের ৭৮ অনুচ্ছেদ সমুন্নত রাখার কথা বলা হয়েছে।
সংসদ সচিবালয় সূত্র জানায়, আজ আলোচনার পুরোভাগে থাকবেন জ্যেষ্ঠ সাংসদ তোফায়েল আহমেদ, দপ্তরবিহীন মন্ত্রী সুরঞ্জিত সেনগুপ্ত, শেখ ফজলুল করিম সেলিম, রাশেদ খান মেনন, হাসানুল হক ইনু, মুজিবুল হক চুন্নু, মইন উদ্দীন খান বাদল, শাহরিয়ার আলমসহ আরও বেশ কয়েকজন।
গত ২৪ জুলাই হাইকোর্ট বলেছেন, একজন বিচারপতি সম্পর্কে স্পিকার যে রুলিং দিয়েছেন, তার আইনগত ভিত্তি নেই। কয়েকজন জ্যেষ্ঠ সাংসদ জানিয়েছেন, তাঁরা মনে করেন, হাইকোর্টের এই রায়ের মাধ্যমে সংবিধানের ৭৮ অনুচ্ছেদ লঙ্ঘন করা হয়েছে। সংবিধানের ৭৮ অনুচ্ছেদে বলা আছে, ‘সংসদের কার্যধারার বৈধতা সম্পর্কে কোনো আদালতে প্রশ্ন উত্থাপন করা যাবে না। সংসদে বা সংসদের কোনো কমিটিতে কিছু বলা বা ভোটদানের জন্য কোনো সংসদ সদস্যের বিরুদ্ধে কোনো আদালতে কার্যধারা গ্রহণ করা যাবে না।’
সুরঞ্জিত সেনগুপ্ত প্রথম আলোকে বলেন, হাইকোর্ট যে রায় দিয়েছেন, তাতে সংবিধানের ৭৮ অনুচ্ছেদ অর্থহীন হয়ে যায়।
হাইকোর্টের রায়ের পর আইনমন্ত্রী শফিক আহমেদ গত ৩০ আগস্ট সংসদ ভবনে স্পিকার আবদুল হামিদের সঙ্গে বৈঠক করেন। সূত্র জানায়, আইনমন্ত্রী বিষয়টি নিয়ে সংসদে আলোচনা না করার জন্য স্পিকারকে অনুরোধ জানিয়েছেন।
এদিকে হাইকোর্টের ওই রায়ের বিরুদ্ধে গতকাল সরকারপক্ষ আপিল করেছে। এ বিষয়ে জ্যেষ্ঠ সাংসদ শেখ ফজলুল করিম সেলিম সাংবাদিকদের বলেন, সরকার আপিল করলে তাতে সংসদের কিছু আসে যায় না। আলোচনা হবেই। কারণ, এর সঙ্গে সংসদের সার্বভৌমত্বের প্রশ্ন জড়িত।
সংসদ সচিবালয় সূত্র জানায়, জানুয়ারিতে শীতকালীন অধিবেশন শুরুর আগে আরও একটি অধিবেশন ডাকতে হবে বলে সংসদের এই অধিবেশনটি সংক্ষিপ্ত হবে।
যোগ দিচ্ছে না বিএনপি: বিএনপি এই অধিবেশনে যোগ দিচ্ছে না বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ার। তিনি বলেন, তাঁরা নির্দলীয় সরকারের দাবিতে ক্ষমতাসীনদের গতিবিধি লক্ষ করছেন।
বিরোধীদলীয় চিফ হুইপ জয়নুল আবদিন ফারুক গতকাল সকালে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মুক্ত আলোচনায় বলেছেন, তত্ত্বাবধায়ক বিল উত্থাপিত হলে বিএনপি সংসদে যাবে।

No comments

Powered by Blogger.