গাজীপুরে রেলমন্ত্রী- লাশ উদ্ধারের ঘটনা তদন্তে কমিটি

রেলপথ ও যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, রেললাইনের পাশে একের পর এক লাশ পড়ে থাকার পেছনে একটা কারণ আছে। ছিনতাইকারীরা গাজীপুরের শুধু ওই অংশেই কেন লাশ ফেলছে, তা খতিয়ে দেখতে হবে। এ জন্য রেলপথ মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মো. মোস্তফাকে প্রধান করে তিন সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে।


এ ছাড়া মিরেরগাঁও এলাকায় রেলওয়ে পুলিশের একটি অস্থায়ী ক্যাম্প স্থাপনের নির্দেশ দেওয়া হয়েছে।
গাজীপুর সদর উপজেলার মিরেরগাঁও এলাকায় গতকাল শনিবার পরিদর্শনে এসে তিনি সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাবে এসব কথা বলেন।
তদন্ত কমিটির অন্য সদস্যরা হলেন: রেলের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মো. শাহজাহান মিয়া ও রেলওয়ে পুলিশের উপমহাপরিদর্শক (ডিআইজি) মো. সোহরাব হোসেন। ওই কমিটিকে আগামী ১৫ দিনের মধ্যে প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।
মন্ত্রী ওবায়দুল কাদের বলেন, নিরাপত্তা বিধানে ও অপরাধীদের শনাক্ত করতে ট্রেনের ভেতরে গোয়েন্দা বিভাগের লোকও থাকবে। সন্ত্রাসীরা যাতে ট্রেনে ও ছাদে উঠতে না পারে এ জন্য নিরাপত্তাকর্মীদের নজরদারি ও টহল জোরদারের নির্দেশ দেওয়া হয়েছে। তবে তিনি যাত্রীদের ট্রেনের ছাদে ভ্রমণ করতে বারণ করেন।
এ সময় রেলওয়ের অতিরিক্ত মহাপরিচালক (অপারেশন) মো. শাহজাহান মিয়া, ঢাকা বিভাগীয় ব্যবস্থাপক সরদার শাহদত আলী, গাজীপুরের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (এডিএম) শাহনওয়াজ দিলরুবা খান প্রমুখ উপস্থিত ছিলেন।
যোগাযোগমন্ত্রী আরও বলেন, আগামী কয়েক মাসের মধ্যে রেলে ১১ হাজার লোক নিয়োগ করা হবে। রেলের উন্নয়নে আগামী বছর বেশ কিছু কোচ ও ইঞ্জিন আনা হচ্ছে। জানুয়ারিতে দ্বিমুখী শাটল ট্রেনও আসছে।
রেললাইনের পাশে লাশ পাওয়ার ঘটনার জন্য রেল কর্মকর্তাদের গাফিলতিকে দায়ী করে ওবায়দুল কাদের বলেন, ‘ওরা বসে বসে দুর্নীতি করে।’ একপর্যায়ে মন্ত্রী তাঁর মুঠোফোনে রেলওয়ের এক কর্মকর্তাকে কল করে বলেন, ‘অফিসে বসে ঈদ উৎসব করো। এখানে লোক মরছে, তোমাদের কোনো উদ্যোগ নেই।’
মন্ত্রী পরে জয়দেবপুর রেলওয়ে জংশন পরিদর্শন করেন। এ সময় মন্ত্রী জয়দেবপুর রেলস্টেশনের বিশ্রামাগার রেল পুলিশের ব্যবহার ও স্টেশনের চারপাশে অপরিচ্ছন্ন দেখে চরম অসন্তোষ প্রকাশ করেন। এ ছাড়া ওই স্টেশনের পানি সমস্যা সমাধানের জন্য ১৫ দিনের মধ্যে একটি গভীর নলকূপ স্থাপনের নির্দেশ দেন। মন্ত্রী যাত্রীদের সঙ্গে তাদের সমস্যা নিয়ে আলোচনা করেন ও সমস্যা সমাধানের আশ্বাস দেন।
গত শুক্রবার ‘ট্রেনে ডাকাতি, ছিনতাই এক মাসে ৪৭ লাশ উদ্ধার’ শিরোনামে প্রথম আলোর প্রথম পাতায় খবর প্রকাশিত হয়।

No comments

Powered by Blogger.