শোকের মাস

“হঠাৎ কারোর ঘোষণায় মুক্তিযুদ্ধ হয়নি, স্বাধীনতাও আসেনি। বঙ্গবন্ধুর সুদীর্ঘ সংগ্রাম ও আত্মত্যাগের ফসল আমাদের এই স্বাধীনতা। খোদ পাকিস্তানের জন্মেরও দু’মাস আগে তৎকালীন যুবনেতা বঙ্গবন্ধু শেখ মুজিব এক সমাবেশে পূর্ব বাংলার (আজকের বাংলাদেশ) স্বাধীনতার কথা বলেছিলেন।


১৯৪৭ সালের ৩ জুন (পাকিস্তান জন্ম নেয় ১৯৪৭ সালের ১৪ আগস্ট) এক যুব সমাবেশে বঙ্গবন্ধু বলেছিলেন- “এ স্বাধীনতা (পাকিস্তানের স্বাধীনতা) আসল স্বাধীনতা নয়। পূর্ব বাংলার স্বাধীনতার জন্য আমাদের আবারও লড়াই করতে হবে। এমনকি পূর্ব পাকিস্তান নাম মেনে না নিয়ে ১৯৫৫ সালের ১৫ আগস্ট সংসদে দাঁড়িয়ে বঙ্গবন্ধু এ অংশের নাম বাংলায় অর্থাৎ বাংলাদেশ নামকরণের দাবি জানান।” জাতীয় শোক দিবস উপলক্ষে এক আলোচনায় এভাবেই স্বাধীনতার জন্য বঙ্গবন্ধুর সুদীর্ঘ সংগ্রামের কথা তুলে ধরেন সিনিয়র রাজনীতিকরা।
বাংলাদেশ ও বঙ্গবন্ধু এক ও অভিন্ন। তাঁকে কেন্দ্র করেই তো একদিন এই ভূখন্ডে উন্মেষ ঘটে জাতীয়তাবাদী চেতনার। আন্দোলন-সংগ্রামের দীর্ঘ পথপরিক্রমায় তিনিই তো ছিলেন বাঙালীর স্বপ্ন ও বাস্তবতার সার্থক রূপকার। বার বার তাঁর সামনে এসেছে মসনদ, ক্ষমতা, অর্থবিত্তের হাতছানি। মোহ ও লোভ কখনও ছুঁতে পারেনি জাতির জনককে। নানা ষড়যন্ত্রে, কূটচালে চেষ্টা চলেছে তাঁকে সরিয়ে দিতে পথ থেকে, আন্দোলন থেকে। কিন্তু ব্যর্থ হয়েছে। শেষাবধি তাই একদল ঘৃণ্য পশু, এক কালরাতে রক্তে ভাষায় জাতির জনক ও তাঁর স্ত্রী, সন্তান, স্বজনদের। রক্তাক্ত করে স্বাধীনতাকে।
কিন্তু রক্তে গড়া বঙ্গবন্ধুর দেহ ঘৃণ্য পশুরা কেড়ে নিতে পারলেও নিতে পারেনি তাঁর আদর্শকে। কেননা জাতির জনক বঙ্গবন্ধু যে চিরঞ্জীব। তাই ৩৭ বছর পরও বাঙালী জাতি কৃতজ্ঞ- শ্রদ্ধা-ভালবাসায় সিক্ত করেন বঙ্গবন্ধুকে। তাঁরই রক্তে ধোয়া বাংলায় আবারও জাগে যূথবদ্ধ মানুষ। শ্রদ্ধায় স্মরণে পথেপ্রান্তরে আজও ওঠে সেই সম্মিলিত রণধ্বনি- ‘জয় বাংলা, জয় বঙ্গবন্ধু। এক মুজিব লোকান্তরে লক্ষ মুজিব ঘরে ঘরে।’
শোকাহত ও অভিশপ্ত মাস আগস্টের আজ দ্বাদশতম দিন। জাতীয় শোক দিবস ১৫ আগস্টে বিরোধী দলীয় নেত্রী খালেদা জিয়ার মিথ্যা জš§দিন পালন করার প্রতিবাদে মুক্তিযোদ্ধার সন্তান ও প্রজš§ ঐক্যমঞ্চ শনিবার জাতীয় প্রেসক্লাবের সামনে সমাবেশ ও মানববন্ধন কর্মসূচী পালন করেছে।
সমাবেশে বক্তারা বলেন, যুদ্ধাপরাধী ও বঙ্গবন্ধুর খুনীদের খুশি করার জন্যই খালেদা জিয়া ১৫ আগস্ট তার মিথ্যা জš§দিন পালন করেন। বিএনপি জš§লগ্ন থেকেই স্বাধীনতাবিরোধীদের ইন্ধনে ৩০ লাখ শহীদের রক্তের সঙ্গে বেঈমানী করে সেই একাত্তরের ঘাতকদের মন্ত্রী পরিষদে স্থান দিয়েছিল। মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তি বিএনপির কাছে জাতি ভাল কিছু আশা করতে পারে না।
মুক্তিযোদ্ধার সন্তানের সভাপতি মোঃ হুমায়ুন কবিরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন, শাহে আলম মুরাদ, সাংবাদিক জয়ন্ত আচার্য্য, অরুণ সরকার রানা, রোকনউদ্দিন পাঠান, নূরে আলম বাবুল প্রমুখ।

No comments

Powered by Blogger.