দ্বীপের মীমাংসায় আন্তর্জাতিক আদালতে যাবে জাপান

কয়েকটি দ্বীপ নিয়ে দক্ষিণ কোরিয়ার সঙ্গে বিরোধের মীমাংসায় আন্তর্জাতিক বিচার আদালতে যেতে পারে জাপান। জাপানের পররাষ্ট্রমন্ত্রী কোইচিরো গেমবা গতকাল শনিবার এ তথ্য জানিয়েছেন। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট লি মিয়ুং বাক গত শুক্রবার বিরোধপূর্ণ একটি দ্বীপে আকস্মিক সফরে যাওয়ার পরপরই জাপান দক্ষিণ কোরিয়া থেকে তাদের


রাষ্ট্রদূতকে দেশে ফিরে আসার নির্দেশ দেয়। তার একদিন পরেই আন্তর্জাতিক আদালতে যাওয়ার ইঙ্গিত দিল দেশটি।
জাপানে তাকেশিমা এবং কোরিয়ান ভাষায় দোকদো নামে পরিচিত দ্বীপগুলো নিয়ে জাপান ও দক্ষিণ কোরিয়ার মধ্যে বহুদিন ধরে বিরোধ চলছে। জাপান সাগরের পূর্বদিকে অবস্থিত এই দ্বীপগুলো দক্ষিণ কোরিয়ার নিয়ন্ত্রণে থাকলেও জাপান এর মালিকানা দাবি করে আসছে। গত শুক্রবার প্রেসিডেন্ট লির সফরের পরপরই দেশ দুটির মধ্যে বিরোধ নতুন করে মাথাচাড়া দেয়। গেমবা গতকাল সাংবাদিকদের বলেন, 'আন্তর্জাতিক আইনে শান্তিপূর্ণভাবে বিরোধ মেটানোর বিষয়টি বিবেচনা করছি আমরা। আন্তর্জাতিক বিচার আদালতে মামলা করার কথাও ভাবা হচ্ছে। আমরা এ ব্যাপারে খুব বেশি দেরি করব না। আদালতে যাওয়ার পদক্ষেপ জাপান-দক্ষিণ কোরিয়া সম্পর্কের ওপর কী প্রভাব ফেলবে, জাপান সরকার সেই বিষয়টিও বিবেচনা করেছে। কিন্তু তাকেশিমায় প্রেসিডেন্ট লির সফর এই বিবেচনাকে অপ্রয়োজনীয় প্রমাণ করেছে। আমরা অবশ্যই আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছে জাপানের অবস্থান তুলে ধরব।' দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত মাসাতোশি মুতোর সঙ্গে সাক্ষাতের পর গেমবা এ কথা বলেন।
এদিকে, তাকেশিমা সফর নিয়ে জাপানের প্রতিবাদের ব্যাপারে দক্ষিণ কোরিয়ার জাতীয় নিরাপত্তা পরিষদের উপদেষ্টা জাং হুন লি বলেন, 'এই বিরোধ তো হঠাৎ করেই সৃষ্টি হয়নি। দক্ষিণ কোরিয়ায় জাপানের ঔপনিবেশিক শাসনাবসানের পর থেকেই তো এটা চলছে। দ্বীপগুলোর ব্যাপারে পঞ্চাশের দশক থেকে এখন পর্যন্ত সাগরে জাপানের সঙ্গে আমাদের সংঘর্ষও হয়েছে। জাপান প্রতিবাদ জানাতে পারে। তবে অন্য যেকোনো অংশের মতো এই দ্বীপগুলোকেও আমাদের ভূখণ্ডের অংশ হিসেবে বিবেচনা করা হবে। সেখানে প্রেসিডেন্টের সফর মোটেও ভুল কিছু নয়।' সূত্র : এএফপি, এবিসি।

No comments

Powered by Blogger.