হাঙ্গার সম্মেলনে যোগ দিতে লন্ডন গেছেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের আমন্ত্রণে ‘গ্লোবাল হাঙ্গার ইভেন্টে’ যোগ দিতে শনিবার সকালে তিনদিনের এক সরকারী সফরে লন্ডনের উদ্দেশে ঢাকা ত্যাগ করেছেন। ১২ আগস্ট লন্ডন অলিম্পিকের শেষ দিনে ব্রিটেনের রাজধানীতে এই সম্মেলন অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী ও তাঁর সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ


এয়ারলাইন্সের একটি বিশেষ ফ্লাইট সকাল ১০টা ৮ মিনিটে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যায়। খবর বাসসর।
ফ্লাইটটি লন্ডনের স্থানীয় সময় বিকেল সাড়ে তিনটায় হিথ্রো বিমান বন্দরে পৌঁছানোর কথা রয়েছে।
অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, পরিকল্পনামন্ত্রী এয়ার ভাইস-মার্শাল (অব) একে খন্দকার, বেসামরিক বিমান চলাচল ও পর্যটনমন্ত্রী ফারুক খান, প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমাম, চীফ হুইপ আবদুস শহীদ ও আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক মাহবুবুল আলম হানিফ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিদায় জানাতে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে উপস্থিত ছিলেন।
এছাড়াও মন্ত্রিপরিষদ সচিব এম মোশারফ হোসেন ভূঁইয়া, প্রধানমন্ত্রীর মুখ্য সচিব শেখ মো: ওয়াহেদুজ্জামান, বাংলাদেশ সেনা ও নৌবাহিনীপ্রধান, বাংলাদেশ বিমানবাহিনীর প্রতিনিধি, কূটনৈতিক কোরের ডিন ও ঢাকায় নিযুক্ত ব্রিটিশ হাইকমিশনার এ সময় উপস্থিত ছিলেন। হিথ্রো বিমান বন্দরে উষ্ণ সংবর্ধনার পর প্রধানমন্ত্রী সরাসরি হোটেল সেন্ট প্যানক্রাস রেনেসাঁয় যাবেন। লন্ডনে তিনদিনের সরকারী সফরকালে তিনি এই হোটেলেই অবস্থান করবেন। গোবাল হাঙ্গার ইভেন্টে যোগ দেয়া ছাড়াও শেখ হাসিনা লন্ডন অলিম্পিকের সমাপনী অনুষ্ঠানে যোগ দেবেন। তাঁর সঙ্গে আন্তর্জাতিক উন্নয়ন-বিষয়ক ব্রিটিশ প্রতিমন্ত্রী এন্ড্রু মিশেলের সাক্ষাত করার কথা রয়েছে।
প্রধানমন্ত্রীর লন্ডন সফরকালে পররাষ্ট্রমন্ত্রী দীপু মনি, এ্যাম্বাসেডর-এ্যাট-লার্জ এম. জিয়াউদ্দিন ও প্রধানমন্ত্রীর প্রেস সেক্রেটারি আবুল কালাম আজাদ তাঁর লন্ডন সফরে সঙ্গী হয়েছেন।
১২ আগস্ট ব্রিটিশ প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরন ও ব্রাজিলের ভাইস-প্রেসিডেন্ট মাইকেল টিমার এখন থেকে ২০১৬ সালের পরবর্তী অলিম্পিক অনুষ্ঠান পর্যন্ত সময়ে বিশ্বের দরিদ্রতম শিশুদের পুষ্টি উন্নয়ন বৃদ্ধি এবং তাদের শারীরিক ও মানসিক বিকাশ ব্যাহত হওয়ার হার হ্রাসের প্রচেষ্টা জোরদার করতে বিশ্ব নেতৃবৃন্দের প্রতি আহ্বান জানাবেন। হাঙ্গার ইভেন্ট অপুষ্টির প্রতিকার ও বৈশ্বিক প্রয়াসের সমন্বয়ে নতুন পথনির্দেশনা চিহ্নিত করার মাধ্যমে ঘোষিত অঙ্গীকারগুলো জোরদার করার সহায়ক হবে। ব্রিটেন আশা করে যে, অলিম্পিকের সমাপনী দিবসে হাঙ্গার ইভেন্ট আয়োজনের অর্থ লন্ডন অলিম্পিক ২০১২ বিশ্বের কোটি কোটি শিশুর অপুষ্টির প্রতিকারের ক্ষেত্রে স্থায়ী অবদান রাখবে এবং তাদের সম্ভাবনা কাজে লাগানোর জন্যেও তাদের সুযোগ করে দেবে। প্রধানমন্ত্রী আগামী ১৪ আগস্ট সকালে দেশে ফিরবেন বলে আশা করা হচ্ছে। এর আগে শেখ হাসিনা অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দিতে ২৫ থেকে ২৯ জুলাই লন্ডনে পাঁচ দিনের সরকারী সফর করেন। প্রধানমন্ত্রী অলিম্পিকের উদ্বোধনী অনুষ্ঠানের আগে ২৭ জুলাই সন্ধ্যায় বাকিংহাম প্রাসাদে রানী দ্বিতীয় এলিজাবেথ ও ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপস আয়োজিত রাজকীয় সংবর্ধনায় যোগ দেন।

No comments

Powered by Blogger.