পাঠকের প্রশ্ন, আইনি পরামর্শ

যেকোনো আইনি সমস্যা ও প্রশ্ন থাকলে লিখুন। বিজ্ঞ আইনজীবীরা পরামর্শ দেবেন। ঠিকানা: আইন অধিকার, প্রথম আলো, ১০০ কাজী নজরুল ইসলাম এভিনিউ, কারওয়ান বাজার, ঢাকা-১২১৫। ই-মেইল ain@prothom-alo.info


গুলতেকিন ও শাওনের নামে করা স্বত্ব কারা ভোগ করবেন? আইন অধিকারের গত সংখ্যা থেকে হুমায়ূন আহমেদের সৃষ্টকর্মের কপিরাইট নিয়ে জানতে পেরেছি। তবু কিছু বিষয় স্পষ্ট করে জানতে চাইছি। হুমায়ূন আহমেদের প্রকাশনাগুলোর কিছু তাঁর প্রথম স্ত্রী গুলতেকিনের নামে করা আছে, আবার কিছু শাওনের নামে দেওয়া আছে। এখন এই বইগুলোর স্বত্ব কি গুলতেকিন ও শাওনই ভোগ করবেন, নাকি হুমায়ূন আহমেদের উত্তরাধিকারীরা মুসলিম আইন অনুযায়ী এর স্বত্ব ভোগ করবে? দ্বিতীয় প্রশ্ন হচ্ছে, কোনো কোনো বইয়ে স্বত্ব প্রথম সংস্করণ অনুযায়ী করা আছে অথবা নির্দিষ্ট কয়েকটি সংস্করণ পর্যন্ত দেওয়া আছে। সেগুলোর পুনঃসংস্করণের ক্ষেত্রে এর স্বত্ব কার নামে হবে? তৃতীয় প্রশ্ন হচ্ছে, লেখকের প্রথম দিকের কিছু বই গুলতেকিনের নামে করা হলেও পরের সংস্করণে শাওন বা অন্যদের নামে দেওয়া হয়েছে। এ ক্ষেত্রে কে এই স্বত্ব পাবে?
আশরাফ, ঢাকা

পরামর্শ: হুমায়ূন আহমেদের যে বইগুলো গুলতেকিন ও শাওনের নামে করা আছে, আইনানুযায়ী তাঁরাই স্বত্ব ভোগ করবেন। তাঁদের অনুপস্থিতিতে হুমায়ূন আহমেদের বৈধ উত্তরাধিকারীরা ৬০ বছর পর্যন্ত কপিরাইট অধিকার ভোগ করবে। কোনো সংস্করণে যার নাম দেওয়া আছে, তাকে কোনো শর্তে স্বত্ব দিয়েছে কি না, সেটি দেখতে হবে। যদি কাউকে কোনো নির্দিষ্ট সংস্করণের জন্য স্বত্ব দেওয়া হয়ে থাকে, তাহলে সে ওই সংস্করণ পর্যন্তই স্বত্ব পাবে। আবার অনেক সময় প্রথম সংস্করণ পর্যন্ত দেওয়া হলেও পরের সংস্করণ কার নামে হবে, এটি নির্ধারণ করা না থাকলে ওই বিষয়টি নির্ধারণে জটিলতা রয়েছে। কারণ, এ বিষয়ে হুমায়ূন আহমেদ লিখিত কোনো দলিল করে যাননি। সাধারণত হুমায়ূন আহমেদের উত্তরাধিকারীরাই স্বত্ব পাওয়ার কথা। যে বইগুলোর প্রথম দিকে একজনের নামে স্বত্ব দেওয়া হলেও পরে অন্য কাউকে স্বত্ব দেওয়া হলে সর্বশেষ যার নামে স্বত্ব দেওয়া আছে, সে-ই এ অধিকার ভোগ করবে।
মো.মনজুরুর রহমান
সাবেক কপিরাইট রেজিস্ট্রার ও বর্তমান সচিব, শিল্পকলা একাডেমী

No comments

Powered by Blogger.