রমনির ‘রানিং মেট’ রক্ষণশীল রায়ান

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান দলের প্রার্থী মিট রমনি তাঁর ‘রানিং মেট’ (ভাইস প্রেসিডেন্ট প্রার্থী) হিসেবে কংগ্রেসম্যান পল রায়ানের (৪২) নাম ঘোষণা করেছেন। গতকাল শনিবার এ ঘোষণা দেওয়া হয়।
রমনির প্রচার শিবির থেকে প্রথমে একটি সংক্ষিপ্ত ই-মেইলে রায়ানকে রানিং মেট ঘোষণার বিষয়টি সাংবাদিকদের


জানানো হয়। পরে একটি বিবৃতিতে বলা হয়, ‘রমনি তাঁর রানিং মেট হিসেবে আজ পল রায়ানের নাম ঘোষণা করেছেন।’
পল রায়ান রিপাবলিকান সংখ্যাগরিষ্ঠ মার্কিন প্রতিনিধি পরিষদের বাজেট কমিটির চেয়ারম্যান। অর্থনৈতিক পরিকল্পনা, নীতি বাস্তবায়ন এবং বাজেট প্রণয়নে রিপাবলিকান দলের নীতি ও আদর্শের প্রতিফলন ঘটানোর ক্ষেত্রে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন। তিনি ১৯৯৯ সাল থেকে উইসকনসিন অঙ্গরাজ্য থেকে প্র্রতিনিধি পরিষদের সদস্য নির্বাচিত হয়ে আসছেন। তরুণতর নেতা হলেও দলের নীতিনির্ধারণে প্রভাবশালী ভূমিকা রাখেন রায়ান। দলের রক্ষণশীল অংশের অন্যতম প্রতিনিধি তিনি।
ঐতিহ্যগতভাবে উদার অঙ্গরাজ্য হিসেবে পরিচিত ম্যাসাচুসেটসের গভর্নরের দায়িত্ব পালন করার বাইরে মার্কিন রাজনীতিতে রমনির উজ্জ্বল কোনো ভাবমূর্তি নেই। অন্যদিকে নিজ দলের রক্ষণশীলদেরও বড় একটি অংশ এখনো তাঁকে আস্থায় নিতে পারেনি। এ অবস্থায় গোঁড়া রক্ষণশীল হিসেবে পরিচিত পল রায়ানের সঙ্গে জুটি গড়ার সিদ্ধান্ত নির্বাচনে রমনিকে বাড়তি সুবিধা এনে দিতে পারে বলে বিশ্লেষকেরা মনে করছেন।
এদিকে গতকাল থেকে বাসযোগে চার দিনের জন্য ভার্জিনিয়া, নর্থ ক্যারোলাইনা, ফ্লোরিডা এবং ওহাইও অঙ্গরাজ্যে নির্বাচনী প্রচারণা শুরু করেছেন রমনি। তাঁর নির্বাচনী প্রচারণা দলের একজন কর্মকর্তা বলেছেন, ভার্জিনিয়া অঙ্গরাজ্যের নরফোকে এক অনুষ্ঠানে রমনি আনুষ্ঠানিকভাবে রানিং মেট হিসেবে পল রায়ানের নাম ঘোষণা করবেন।
রিপাবলিকানপন্থী প্রভাবশালী সংবাদপত্র ওয়াল স্ট্রিট জার্নাল চলতি সপ্তাহেই এক সম্পাদকীয়তে উল্লেখ করেছে, স্বাভাবিক বিবেচনায় নির্বাচনী বৈতরণী পাড়ি দিতে রমনির জন্য রায়ানই সেরা পছন্দ হতে পারেন।
কিন্তু রিপাবলিকান দলের অন্য নেতারা বলছেন, রমনির সম্ভাব্য রানিং মেটের তালিকায় ওহাইও থেকে নির্বাচিত প্রতিনিধি পরিষদ সদস্য রব পোর্টম্যান, মিনেসোটা অঙ্গরাজ্যের সাবেক গভর্নর টিম পলেন্টিও রয়েছেন।
এর মধ্যে পোর্টম্যান সম্পর্কে বলা হয়, তিনি ওহাইও অঙ্গরাজ্যের সিদ্ধান্তহীন ভোটারদের রমনির পক্ষে টানতে ইতিবাচক ভূমিকা রাখতে পারবেন। আর পলেন্টি শ্রমজীবী মানুষের কাছে রমনির ভাবমূর্তি উজ্জ্বল করতে সহায়ক ভূমিকা রাখতে পারবেন।
আগামী ৬ নভেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচন। এতে দেশটির বর্তমান প্রেসিডেন্ট ও ডেমোক্রেটিক পার্টির প্রার্থী বারাক ওবামার সঙ্গে লড়বেন মিট রমনি। এখন পর্যন্ত বিভিন্ন জনমত জরিপ নির্বাচনের ফলাফলের যে আভাস দিচ্ছে, তাতে বারাক ওবামা প্রতিদ্বন্দ্বী রমনির চেয়ে সামান্য এগিয়ে রয়েছেন। বিবিসি, এএফপি ও রয়টার্স।

No comments

Powered by Blogger.