আগস্টের উল্কাঝড়

নয়নাভিরাম তারামণ্ডল আর উল্কাঝড়ের কারণে আগস্টের আকাশপট সবসময়ই আলোকিত থাকবে। মাসজুড়ে সন্ধ্যার পর মধ্য আকাশ থেকে পশ্চিম দিকে শনি ও মঙ্গল গ্রহের অবস্থান বেশ জ্বলজ্বলে থাকবে। গ্রীষ্মকালের আকাশে তিনটি তারামণ্ডলের উজ্জ্বল তিনটি তারা নিয়ে কল্পনা করা হয় গ্রীষ্মকালীন ত্রিভুজ।


আগস্ট মাসজুড়েই সন্ধ্যা থেকে প্রায় মাঝরাত পর্যন্ত মধ্য আকাশের আশপাশেই এই ত্রিভুজ দেখা যায়। পাশের তারাচিত্রটি ১৬ আগস্টে রাতের ঢাকার আকাশের। তারাচিত্রে দেখা যাচ্ছে, আগস্টের আকাশের সবচেয়ে উজ্জ্বল তারা অভিজিৎ (ভেগা) গ্রীষ্মকালীন ত্রিভুজের একটি কোণে রয়েছে। মোটামুটিভাবে মাথার সোজা ওপরেই অবস্থান আর ঔজ্জ্বল্যের জন্য তারাটিকে সহজেই খুঁজে পাওয়া যায়। এটি লিরা বা বীণামণ্ডলের তারা। মণ্ডলটি ছোট হলেও সহজেই চোখে পড়ে। এর উত্তরে ড্রাগন মণ্ডল আর পশ্চিমে রয়েছে হারকিউলিস মণ্ডল। অভিজিতের উত্তর-পূর্ব বরাবর প্রায় ২০ ডিগ্রি দূরে ত্রিভুজের দ্বিতীয় কোণের তারা পুচ্ছর দেখা মেলে। এটি সিগনাস বা বকমণ্ডলের তারা। উজ্জ্বল তারাময় বকমণ্ডলটিতে একটি ক্রসের মতো সাজানো তারাগুলোকে নিয়ে ডানা মেলা একটি রাজহাঁস সহজেই কল্পনা করে নেওয়া যায় বলে এর ইংরেজি নাম দ্য সোয়ান। ক্রস আকারে সাজানো তারাগুলোর জন্য মণ্ডলটির আরেক নাম ‘নর্দার্ন ক্রস’। অভিজিৎ ও পুচ্ছ তারার থেকে দক্ষিণ-পূর্ব বরাবর প্রায় ৩০ ডিগ্রি গেলে পাওয়া যায় ত্রিভুজের শেষ তারা অলটেয়ার বা শ্রবণা। অ্যাকুইলা বা ইগলমণ্ডলের ০.৯ আপাত-ঔজ্জ্বল্যের এ তারাটি আকাশের একাদশতম উজ্জ্বল তারা। এই মণ্ডলের অন্য তারাগুলো নিয়ে আকাশে বেশ আকারের ডানা মেলা একটা ইগল সহজেই কল্পনা করা যায়। তিনটি আলাদা তারামণ্ডলের উজ্জ্বলতম তারাগুলো নিয়ে গঠিত এ গ্রীষ্মকালীন ত্রিভুজ সময় নির্ণয়ের সঙ্গে দিক নির্ণয় ও জাহাজ চালনায় নাবিকেরা বেশ আগেই ব্যবহার করতেন, যা এখনো ব্যবহূত হয়।
গতকাল রাত থেকে খালি চোখে উল্কাঝড় দেখা যাচ্ছে। আগামীকাল পর্যন্ত দেখা যাওয়ার কথা। পারসেইড নামের এই উল্কাঝড়ে প্রতিঘণ্টায় ১০০টি তারার পতন দেখা যাবে। নাসার বিজ্ঞানীরা জানিয়েছেন, উত্তর গোলার্ধের আকাশে এই উল্কাঝড় খালি চোখে স্পষ্ট দেখা যায়। পরবর্তী উল্কাঝড় ওরিনিডস দেখা যাবে আগামী অক্টোবরে।
সৈয়দা লামমীম আহাদ

No comments

Powered by Blogger.