আজ হুমায়ুন আজাদের অষ্টম মৃত্যুবার্ষিকী

প্রথাবিরোধী লেখক অধ্যাপক হুমায়ুন আজাদের অষ্টম মৃত্যুবার্ষিকী আজ। ২০০৪ সালের ২৭ ফেব্রুয়ারি বইমেলা থেকে বেরিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে নিজের বাসায় যাওয়ার পথে সন্ত্রাসী হামলার শিকার হন তিনি। ওই বছরের ১২ আগস্ট জার্মানির মিউনিখ শহরে তিনি মৃত্যুবরণ করেন।
হুমায়ুন আজাদের জন্ম মুন্সিগঞ্জের রাঢ়িখাল গ্রামে। তিনি ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক। তাঁর স্ত্রী লতিফা কোহিনুর, দুই মেয়ে মৌলি আজাদ, স্মিতা আজাদ এবং একমাত্র ছেলে অনন্য আজাদ।
তাঁর লেখা উপন্যাসগুলোর মধ্যে রয়েছে: ছাপ্পান্নো হাজার বর্গমাইল, সব কিছু ভেঙে পড়ে, মানুষ হিসেবে আমার অপরাধসমূহ, যাদুকরের মৃত্যু, একটি খুনের স্বপ্ন, কবি অথবা দণ্ডিত অপুরুষ, পাক সার জমিন সাদ বাদ। কাব্যগ্রন্থের মধ্যে রয়েছে: অলৌকিক ইস্টিমার, জ্বলো চিতাবাঘ, সবকিছু নষ্টদের অধিকারে যাবে, আমি বেঁচে ছিলাম অন্যদের সময় ইত্যাদি। ভাষাবিজ্ঞান বইয়ের মধ্যে রয়েছে: বাঙলা ভাষার শত্রুমিত্র, বাক্যতত্ত্ব, বাঙলা ভাষা (প্রথম ও দ্বিতীয় খণ্ড), তুলনামূলক ও ঐতিহাসিক ভাষাবিজ্ঞান। এ ছাড়া লিখেছেন কিশোর সাহিত্য ও সমালোচনামূলক গ্রন্থ।
হুমায়ুন আজাদের ছেলে অনন্য আজাদ গতকাল শনিবার প্রথম আলোকে জানান, মৃত্যুবার্ষিকী উপলক্ষে লেখকের গ্রামের বাড়ি মুন্সিগঞ্জের রাঢ়িখালে শিশুদের আবৃত্তি ও ছবি আঁকার অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

No comments

Powered by Blogger.