ঘরবাড়ি ছেড়ে পালাচ্ছে মানুষ ট্যাংক ও হেলিকপ্টার নিয়ে আলেপ্পোয় অভিযান

সিরিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর আলেপ্পোয় ট্যাংক ও হেলিকপ্টার গানশিপ নিয়ে অভিযান শুরু করেছে সেনাবাহিনী। এ অভিযানে ব্যাপক বেসামরিক প্রাণহানি হতে পারে বলে পশ্চিমা সরকারগুলোর আশঙ্কার মধ্যেই সিরীয় সেনাবাহিনী গতকাল শনিবার অভিযান শুরু করে। আলেপ্পোর হাজার হাজার মানুষ প্রাণভয়ে শহর ছেড়ে পালিয়ে যাচ্ছে।


সেনাবাহিনী ট্যাংক ও হেলিকপ্টার গানশিপ নিয়ে আলেপ্পোর দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় এলাকাগুলোয় বিশেষ করে বাণিজ্যিক পয়েন্টগুলোতে অভিযান চালায়। এসব এলাকাতেই মূলত বিদ্রোহীরা অবস্থান নিয়েছে। ২০ জুলাই সরকারি বাহিনীকে হটিয়ে আলেপ্পোর অনেকাংশের দখল নেয় বিদ্রোহীরা। দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় এলাকাগুলো ছাড়াও গতকাল সকাল আটটায় বিদ্রোহীদের দখলে থাকা সালাহ আল দিনসহ বেশ কয়েকটি এলাকায় অভিযান শুরু করে সিরিয়ার স্থলবাহিনী। বিদ্রোহীরাও আলেপ্পোর দখল ধরে রাখতে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছে।
বাশারবিরোধী স্থানীয় সমন্বয় কমিটি জানায়, আলেপ্পোর বিভিন্ন স্থানে ব্যাপক গোলাগুলি ও বোমাবষর্ণের শব্দ পাওয়া যাচ্ছে। সেনারা বিভিন্ন স্থানে ভয়াবহ আক্রমণ চালাচ্ছে। বিদ্রোহীরা বলছে, সেনাবাহিনী ট্যাংক ও সাঁজোয়া যান নিয়ে সালাহ আল দিন এলাকার দিকে অগ্রসর হচ্ছে। সরকারি বাহিনী আলেপ্পোয় আক্রমণ শুরুর কথা স্বীকার করে বলেছে, আলেপ্পোর বিভিন্ন স্থানে দুই পক্ষের মধ্যে বিচ্ছিন্ন লড়াই চলছে। বিদ্রোহীদের সামরিক শাখা ফ্রি সিরিয়ান আর্মি (এফএসএ) গতকালের লড়াইয়ে সেনাবাহিনীর কয়েকটি ট্যাংক ধ্বংস করার দাবি করেছে। তবে নিরপেক্ষ কোনো সূত্র থেকে বিষয়টি নিশ্চিত হওয়া যায়নি।
গতকালের লড়াইয়ে হতাহত হওয়ার খবর পাওয়া গেলেও এ ব্যাপারে বিস্তারিত কিছু জানা যায়নি। তবে দুই পক্ষই বলছে, প্রায় ১৬ মাস ধরে চলা লড়াইয়ে আলেপ্পোয় সর্বোচ্চ হতাহতের আশঙ্কা করা হচ্ছে। আলেপ্পোর বিভিন্ন স্থান থেকে ঘরবাড়ি ছেড়ে প্রাণভয়ে গাড়ি ও ট্রাকে করে লোকজন পালিয়ে যাচ্ছে।
সিরিয়ার সরকারপন্থী গণমাধ্যমে বলা হচ্ছে, সন্ত্রাসীদের নিশ্চিহ্ন করতে আলেপ্পোয় শেষ লড়াই করবে সিরিয়ার সেনাবাহিনী। এই লড়াইয়ের মধ্য দিয়েই সরকার এই সংকট থেকে বেরিয়ে আসবে। সিরিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে বলা হয়, রাজধানী দামেস্কে পরাজিত হয়ে সন্ত্রাসীরা আলেপ্পোয় গিয়ে জড়ো হচ্ছে, কিন্তু শেষ রক্ষা হবে না।
যুক্তরাজ্যভিত্তিক দ্য সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানায়, গত শুক্রবার সিরিয়ার বিভিন্ন স্থানে সহিংসতায় অন্তত ১৬০ জন প্রাণ হারিয়েছে।
রাশিয়ার আশঙ্কা: রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সার্জেই লাভরভ আশঙ্কা প্রকাশ করে বলেছেন, আলোপ্পোয় আর একটি ট্র্যাজেডি ঘটতে যাচ্ছে। গতকাল মস্কোয় এক সংবাদ সম্মেলনে লাভরভ বলেন, ‘ভয়াবহ হামলা না চালাতে সিরিয়া সরকারকে আমরা প্রভাবিত করেছি। কিন্তু আলোপ্পোর মতো একটি শহর যদি সশস্ত্র বিদ্রোহীরা দখল করে নেয়, তাহালে সরকার বসে থাকবে—এমনটা আশা করা যায় না।’ বিবিসি, এএফপি ও রয়টার্স।

No comments

Powered by Blogger.