আদভানির মন্তব্যে লোকসভায় চটেছেন সোনিয়া গান্ধী

ভারতের প্রধান বিরোধী দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) প্রবীণ নেতা এল কে আদভানির উসকানিমূলক মন্তব্যে গতকাল বুধবার লোকসভা উত্তাল হয়ে ওঠে। শুরু হয় তুমুল হট্টগোল। কংগ্রেস সরকারের বৈধতা নিয়ে তিনি তাঁর মন্তব্যে প্রশ্ন তুললে ওই বিশৃঙ্খলা দেখা দেয়।


লোকসভার বর্ষাকালীন অধিবেশনের প্রথম দিন গতকাল আসাম দাঙ্গা নিয়ে বক্তব্য দেওয়ার সময় এল কে আদভানি বলেন, কংগ্রেস নেতৃত্বাধীন সংযুক্ত প্রগতিশীল মোর্চার আগের সরকার (ইউপিএ-১) বৈধ হলেও এই সরকারের (ইউপিএ-২) সে বৈধতা নেই। তাঁর এ বক্তব্যের পরই আসাম দাঙ্গা নিয়ে দুই পক্ষে তীব্র বিতর্ক শুরু হয়।
আদভানির বক্তব্যে ক্ষুব্ধ হন কংগ্রেসের চেয়ারপারসন সোনিয়া গান্ধী। তিনি বক্তব্য প্রত্যাহারের দাবি জানান। প্রধানমন্ত্রী মনমোহন সিং এ বক্তব্যকে ‘মানহানিকর ও দুর্ভাগ্যজনক’ বলে আখ্যায়িত করেন। স্বরাষ্ট্রমন্ত্রী সুশীলকুমার সিন্ধে একে পার্লামেন্টের জন্য অবমাননাকর বলে উল্লেখ করেন। কংগ্রেসের সাধারণ সম্পাদক রাহুল গান্ধী প্রতিক্রিয়া ব্যক্ত করে বলেন, ‘তিনি (আদভানি) একজন জ্যেষ্ঠ ব্যক্তি। তিনি ভালোই জানেন যে তিনি কী বলছেন। এ বিষয়ে আমার বলার কিছু নেই।’
স্পিকার মিরা কুমার আদভানিকে তাঁর বক্তব্য প্রত্যাহারের আহ্বান জানান। বিজেপির এই জ্যেষ্ঠ নেতা বলেন, তিনি এ বক্তব্য দিয়ে বোঝাতে চাননি, ২০০৯ সালে সাধারণ নির্বাচনের ফলাফল বৈধ ছিল না; বরং ২০০৮ সালে অনুষ্ঠিত বিতর্কিত গণভোট প্রসঙ্গেই তিনি ওই কথা বলেছেন।
তবে আদভানির এই ব্যাখ্যা কংগ্রেস সদস্যদের সন্তুষ্ট করতে ব্যর্থ হয়। একপর্যায়ে মিরা কুমার অধিবেশন সাময়িকভাবে স্থগিত করে দেন। টাইমস অব ইন্ডিয়া ও এনডিটিভি।

No comments

Powered by Blogger.