অস্ত্র বিক্রির আইন লঙ্ঘন-৭৫ লাখ ডলারে আপস করল ব্ল্যাকওয়াটার

যুক্তরাষ্ট্রের সামরিক ঠিকাদারি প্রতিষ্ঠান ব্ল্যাকওয়াটার অস্ত্র বিক্রি-সংক্রান্ত আইন লঙ্ঘনের অভিযোগ মিটমাটে ৭৫ লাখ ডলার জরিমানা দিতে সম্মত হয়েছে। বিচার বিভাগ গত মঙ্গলবার এ তথ্য জানায়। যুক্তরাষ্ট্রের নিউ বের্নর ডিস্ট্রিক্ট কোর্টে ওই দিন এ-সংক্রান্ত একটি সমঝোতা হয়।


ব্ল্যাকওয়াটার প্রতিষ্ঠানটির সাবেক নাম। বর্তমানে এর নাম একাডেমি এলএলসি। বিচার বিভাগ জানায়, ঠিকাদারি প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অনুমোদন না নিয়েই সুদানে স্যাটেলাইট ফোন বিক্রি, কানাডাসহ বিদেশি সরকারগুলোকে সামরিক প্রশিক্ষণ দেওয়া, অবৈধ স্বয়ংক্রিয় অস্ত্র বহনসহ অন্যান্য আইন ভাঙার অভিযোগ আনা হয়। এ ঘটনাগুলো সবই ২০০৫ সাল থেকে ২০০৮ সালের মধ্যে ঘটেছে। কেঁৗসুলিরা জানান, আইন অনুসারে অর্থ ও পররাষ্ট্র দপ্তর থেকে এগুলোর অনুমোদন নেওয়া হয়নি। কম্পানি অবশ্য এ কাজগুলোর 'দায় স্বীকার' করেছে। এই চুক্তির ফলে রপ্তানির বিধিনিষেধ মেনে চললে কম্পানিটিকে অন্তত ১৭টি অভিযোগের জন্য আইনি প্রক্রিয়ার মুখোমুখি হতে হবে না।
বছর দুয়েক আগে প্রায় একই ধরনের অভিযোগে চার কোটি ২০ লাখ ডলারে মিটমাট করে ব্ল্যাকওয়াটার। তখন পররাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে আপসরফা করে তারা। এক লিখিত বিবৃতিতে উত্তর ক্যারোলাইনা এবং আরো দুটি রাজ্যের ইমিগ্রেশন অ্যান্ড কাস্টম এনফোর্সমেন্ট ইনভেস্টিগেশনের বিশেষ এজেন্ট ইন-চার্জ ব্রোক নিকলসন বলেন, 'কম্পানিটি স্পষ্টভাবেই যুক্তরাষ্ট্রের আইন লঙ্ঘন করেছে। তারা বেশ কয়েকটি রাষ্ট্রকে স্পর্শকাতর প্রযুক্তিগত তথ্য এবং অননুমোদিত প্রতিরক্ষা সেবা সরবরাহ করেছে।' কম্পানিটি একসময় উত্তর ক্যারোলাইনা থেকেই তাদের কর্মকাণ্ড পরিচালনা করত। এখনো এই রাজ্যে তাদের একটি বড় ধরনের প্রশিক্ষণ কেন্দ্র আছে।
ব্ল্যাকওয়াটার বহু দিন ইরাকে নিরাপত্তা ঠিকাদার কম্পানি হিসেবে কাজ করে। ২০০৭ সালে বাগদাদে কম্পানির রক্ষীদের গুলিতে ইরাকের অন্তত ১৭ বেসামরিক নাগরিক নিহত হয়। সূত্র : রয়টার্স।

No comments

Powered by Blogger.