অ লি ম্পি কে প্র থ ম

চ্যাম্পিয়ন আধুনিক অলিম্পিকের প্রথম চ্যাম্পিয়ন জেমস বি কনোলি। ১৮৯৬ সালের ওই অলিম্পিকে প্রথম নিষ্পত্তি হয়েছিল তাঁর অংশ নেওয়া ট্রিপল জাম্প ইভেন্টটি। নারীর অংশগ্রহণ নারীদের প্রথম অংশগ্রহণ ১৯০০ সালের প্যারিস অলিম্পিকে। প্রথম নারী চ্যাম্পিয়ন ইংল্যান্ডের শার্লট কুপার (মহিলা টেনিস এককে)। তবে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে নারীদের অংশগ্রহণ আরও পরে, ১৯২৮ আমস্টারডাম গেমসে।


কৃষ্ণাঙ্গ অ্যাথলেট
প্যারিস অলিম্পিক আরও একটি কারণে ‘প্রথম’ এর দাবিদার। সেবারই প্রথম কোনো কৃষ্ণাঙ্গ অ্যাথলেট হিসেবে অংশ নেন ফ্রান্সের কনস্ট্যাইন অঁরিকুয়েজ ডি জুবেইরা।

পদক
কোনো ইভেন্টে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় জনকে সোনা, রুপা ও ব্রোঞ্জ পদক প্রথমবারের মতো দেওয়া হয় ১৯০৪ সালের অলিম্পিকে।

উদ্বোধনী অনুষ্ঠান
উদ্বোধনী অনুষ্ঠান অলিম্পিকের এখন বড় একটা আকর্ষণ হলেও প্রথম তিন আসরে এটি ছিল না। ১৯০৮ সালে প্রথমবারের মতো হয় উদ্বোধনী অনুষ্ঠান, প্রতিযোগীদের দেখা যায় তাঁদের নিজ নিজ দেশের জাতীয় পতাকা হাতে।

ইলেকট্রনিক টাইমিং
১৯১২ সালের অলিম্পিকে ব্যবহূত হয় এই আধুনিক প্রযুক্তি। ট্র্যাক ইভেন্টে ফটো ফিনিশিংয়ের ব্যাপারটিও আসে এই অলিম্পিকে।

টিভি সম্প্রচার
অলিম্পিক সম্প্রচারিত হয়েছিল ১৯৩৬ সালের বার্লিন অলিম্পিকে, তবে সেটা সীমাবদ্ধ ছিল গেমস-পল্লিতেই। তবে বিশ্বব্যাপী টিভিতে সম্প্রচারিত হয়েছিল ১৯৬০ সালের রোম অলিম্পিক।

টানা পাঁচ
টানা পাঁচ আসরে সোনা জেতার প্রথম কৃতিত্ব ব্রিটিশ রোয়ার স্টিভেন রেডগ্রেভের। ২০০০ সালের সিডনি অলিম্পিকে এই পঞ্চপ্রাপ্তি পূর্ণ হয় তাঁর।

ডোপপাপী
ডোপ টেস্টে ধরা পড়ে অলিম্পিক থেকে বহিষ্কৃত হয়েছিলেন সুইডিশ পেন্টাথলেট হ্যান্স-গারনার লিলজেনওয়াল। ১৯৬৪ সালের মেক্সিকো অলিম্পিকে মাত্রাতিরিক্ত অ্যালকোহল পাওয়া গিয়েছিল তাঁর মূত্র নমুনায়।

মাসকট
অলিম্পিক মাসকটের প্রচলন ১৯৭২ সালের মিউনিখ অলিম্পিকে।

No comments

Powered by Blogger.