পাকিস্তান সুপ্রিম কোর্টে নতুন প্রধানমন্ত্রীকেও তলব

পাকিস্তানের সুপ্রিম কোর্ট গতকাল বৃহস্পতিবার দেশটির নতুন প্রধানমন্ত্রী রাজা পারভেজ আশরাফকে তলব করেছেন। প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির বিরুদ্ধে দুর্নীতির মামলা পুনরুজ্জীবিত করা সম্পর্কিত আদেশ মানতে ব্যর্থ হওয়ায় সর্বোচ্চ আদালত তাঁকে তলব করেন।


ওই একই কারণে পূর্বসূরি ইউসুফ রাজা গিলানি আদালত অবমাননার অভিযোগে দোষী সাব্যস্ত, প্রধানমন্ত্রী পদে অযোগ্য, বরখাস্ত এবং সংসদ সদস্যপদ খোয়ান। এর মাত্র দুই মাস পর এবার প্রধানমন্ত্রী রাজা পারভেজ আশরাফকে তলব করলেন আদালত। গিলানির মতোই আশরাফকেও এখন আদালত অবমাননা মামলার সম্মুখীন হতে হবে বলে ধারণা করা হচ্ছে।
কর্মকর্তারা জানান, প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির দুর্নীতির মামলা পুনরায় চালু করতে সুইজারল্যান্ড কর্তৃপক্ষের কাছে চিঠি লেখার নির্দেশ পালন না করায় প্রধানমন্ত্রী আশরাফকে ২৭ আগস্ট আদালতে হাজির হয়ে কারণ দর্শাতে হবে।
বিশ্লেষকেরা বলেন, তাঁরা মনে করেন, আদালতের এই পদক্ষেপ পাকিস্তানের নতুন প্রধানমন্ত্রীকেও অযোগ্য ঘোষণা করার স্পষ্ট ইঙ্গিত। এ ছাড়া, এটি দেশকে নতুন করে রাজনৈতিক অস্থিতিশীলতার মুখে ঠেলে দিতে পারে বলে তাঁদের আশঙ্কা। তাঁরা আরও বলেন, দীর্ঘদিন থেকেই দেশটির সরকার ও বিচার বিভাগের মধ্যে বিরোধ চলছে। রাজা পারভেজকে তলব করা এ বিরোধেরই সাম্প্রতিকতম লক্ষণ।
গতকাল সুপ্রিম কোর্টের শুনানিকালে বিচারপতি আসিফ সাঈদ এক আদেশে বলেন, ‘প্রধানমন্ত্রী আশরাফ কেন আদালতের নির্দেশনা অনুসরণ করছেন না, সে বিষয়ে তাঁকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়েছে। তাঁকে পরবর্তী শুনানির তারিখে আদালতে সশরীরে হাজির হতে হবে। ২৭ আগস্ট পর্যন্ত শুনানি মুলতবি করা হলো।’
বিচারপতি সাঈদের নেতৃত্বে পাঁচ সদ্যস্যের এক বিশেষ বেঞ্চে গতকাল ওই শুনানি অনুষ্ঠিত হয়।
এর আগে অনুষ্ঠিত শুনানিতে সুপ্রিম কোর্ট সুইজারল্যান্ড সরকারকে চিঠি লেখার জন্য প্রধানমন্ত্রী আশরাফকে গতকাল পর্যন্ত (৮ আগস্ট) সময় বেঁধে দিয়েছিলেন। একই সঙ্গে সর্বোচ্চ আদালত সম্প্রতি পার্লামেন্টে পাস হওয়া একটি নতুন আইনের ব্যাপারেও তীব্র ক্ষোভ প্রকাশ করেছিলেন। আইনটিতে আদালত অবমাননা-সংক্রান্ত মামলার বিচারের সম্মুখীন হওয়া থেকে মন্ত্রিসভার সদস্যদের রেহাই দেওয়ার বিধান রাখা হয়েছে।
প্রেসিডেন্ট আসিফ আলী জারদারিকে দুর্নীতির অভিযোগে তদন্তের মুখোমুখি করতে সরকার গত আড়াই বছর ধরেই অনীহা দেখাচ্ছে। সরকারের তরফ থেকে এর যুক্তি হিসেবে বলা হচ্ছে, সংবিধান মোতাবেক রাষ্ট্রের প্রধান ব্যক্তি হিসেবে এ বিষয়ে প্রেসিডেন্টের দায়মুক্তি রয়েছে। বিবিসি, এএফপি ও ডন।

No comments

Powered by Blogger.