পশ্চিমা নামে স্কুলের নামকরণ নিষিদ্ধ

অক্সব্রিজ, হোয়াইট হাউস, নাসা_এ রকম বিদেশি নাম রাখার ব্যাপারে উচ্চ মাধ্যমিক স্কুলগুলোর ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে নেপাল সরকার। গত সোমবার এ ঘোষণা দেওয়া হয়েছে। শিক্ষাব্যবস্থা থেকে নেপালি সংস্কৃতি হারিয়ে যেতে পারে_এমন আশঙ্কায় এ উদ্যোগ নেওয়া হয়েছে।


ছয় হাজার ৫০০ কোটি রুপি শিক্ষা বাজেটের প্রায় ২৫ শতাংশের জন্যই নেপাল সরকার বিভিন্ন দেশের সরকার ও দাতা সংস্থাগুলোর ওপর নির্ভরশীল। দাতা ও শিক্ষার্থীদের আকৃষ্ট করার জন্য দারিদ্র্যপীড়িত দেশটির অনেক স্কুলই পশ্চিমা নামের দিকে ঝুঁকে পড়েছে। এক হিসাবে দখা যায়, রাজধানী কাঠমাণ্ডুর ২৫০টি স্কুলের নাম ইউরোপীয় ও যুক্তরাষ্ট্রের বিখ্যাত ব্যক্তি, প্রতিষ্ঠান বা জায়গার নামে রাখা হয়েছে। আইনস্টাইন একাডেমী, পেন্টাগন স্কুল_এ ধরনের নামে স্কুলের সংখ্যা বাড়ছে।
স্কুলগুলোর সামনে ছাত্র ও যুব সংগঠনগুলোর কয়েক দফা বিক্ষোভের পরই নেপাল সরকার বিদেশি নামের ওপর নিষেধাজ্ঞার ঘোষণা দিল। নেপালের শিক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র জনার্দন নেপাল বলেন, 'আমরা স্কুলগুলোকে নেপালি নাম রাখার নির্দেশ পাঠিয়েছি। সংশ্লিষ্ট বিধিমালায়ও এ বিষয়ের উল্লেখ আছে। কিন্তু অনেক স্কুল এই নিয়ম লঙ্ঘন করেছে। তাদের নাম পরিবর্তনের জন্য যথেষ্ট সময় দেওয়া হবে। তবে এ ব্যাপারে অতিরিক্ত সময়ক্ষেপণ ঠিক হবে না।' সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.