মিসরের গণ-আন্দোলন ও যুক্তরাষ্ট্রের অবস্থান by শহিদুল ইসলাম

মধ্যপ্রাচ্যের কোনো দেশেই গণতন্ত্র নেই। প্রতিটি দেশে মানুষ মৌলিক অধিকার থেকে বঞ্চিত। বছরের পর বছর অধিকারহারা সেই সব মানুষ যখন তাদের দেশের স্বৈরশাসকের বিরুদ্ধে আন্দোলনে নামে, তখন মানুষের স্বাধীনতায় বিশ্বাসী মানুষ তাদের সে আন্দোলন সমর্থন না করে পারে না। তেমনি এক পরিস্থিতির জন্ম হয়েছে মিসরে।


দীর্ঘ ৩০ বছর ক্ষমতায় থাকা হোসনি মুবারকের পদত্যাগের দাবিতে মিসরের সাধারণ মানুষ রাস্তায় নেমেছে। অকাতরে প্রাণ দিচ্ছে। জনগণের আন্দোলন সমর্থন না করে থাকা যায় না। আমরাও সামরিক স্বৈরশাসনের বিরুদ্ধে আন্দোলন করেছি, মিসরীয়দের মতোই অকাতরে প্রাণ দিয়েছি। পাকিস্তানের রাজনীতির বিষয়টা আমাদের কাছে পরিষ্কার। কিন্তু এত দূর থেকে মিসরের বিষয়টি বোঝা বেশ কষ্টকর। তবে এটা বোঝা যায়, যে ব্যক্তি সামরিক শক্তির জোরে এত দিন ক্ষমতা আঁকড়ে ধরে আছেন, তাঁর সরে যাওয়া উচিত। সেখানে এমন নির্বাচন হয় মাঝেমধ্যে, স্বৈরশাসকরা নিজেদের বিষয়টা সুনিশ্চিত করেই নির্বাচন অনুমোদন করেন। অন্য রকম ফলের আশঙ্কা দেখা দিলে নির্বাচন বন্ধ। ঘটনাটি সত্যও হতে পারে আবার বাইরের কোনো বৃহৎ শক্তির প্ররোচনাও থাকতে পারে। অত্যাচার-নির্যাতনে জর্জরিত সাধারণ মানুষ যখন বাইরের কোনো শক্তির প্ররোচনা ছাড়া ওই সব স্বৈরশাসকের বিরুদ্ধে নামে, তখন বিনা দ্বিধায় তা পতনের সমর্থন পেতে পারে। সমস্যাটা এখানেই। কী করে বোঝা যাবে বিশ্বের পরাশক্তি জনগণের এ আন্দোলনের পেছনে থেকে এটা উস্কে দিচ্ছে কি না? কায়রোর রাস্তায় যারা প্রাণ দিচ্ছে, তারাই কী জানে?
দুই. অতীতের ঘটনা থেকে অনেক কিছু সন্দেহ হয়। 'ঘরপোড়া গরু সিঁদুরে মেঘ দেখলে ভয় পায়।' এই তো সেদিন আমেরিকার প্রেসিডেন্ট থেকে শুরু করে মার্কিন নিয়ন্ত্রিত মিডিয়া ইরাক ও সাদ্দাম হোসেনের বিরুদ্ধে মিথ্যা অভিযোগ উত্থাপন করে বিশ্ববাসীকে ইরাকবাসী ও সাদ্দাম হোসেনের বিরুদ্ধে দাঁড় করিয়েছিল। সেটা সম্ভব হয়েছিল গণতন্ত্রের অনুপস্থিতির কারণে আর স্বৈরশাসক সাদ্দামের ভয়াবহ কর্মকাণ্ডের কারণে। সাদ্দাম হোসেন লোক ভালো ছিলেন না। বিরুদ্ধ মতকে কিভাবে নিশ্চিহ্ন করা যায়, তা ভালোভাবে জানতেন। কিন্তু তাঁর মানুষ হত্যার পারমাণবিক ও বায়োলজিক্যাল অস্ত্রভাণ্ডারের গল্প আজ আর কেউ বিশ্বাস করে না। তাতে কী? আমেরিকার স্বার্থ পূরণ হয়েছে। পদলেহী সরকারের মাধ্যমে আমেরিকা ইরাকের সম্পদ লুট করে নিয়ে যাচ্ছে। বলার কেউ নেই। তেমনি আফগানিস্তানের কথা। ১১ সেপ্টেম্বরের দায়ভার আফগানিস্তানের ওপর চাপিয়ে আমেরিকা তার মিত্রদের নিয়ে ১০-১১ বছর আফগানিস্তানের ওপর অধিকার নিশ্চিত করতে চাইছে।
১৯৫৩ সালে জনপ্রিয় প্রধানমন্ত্রী মোসাদ্দেক তেল জাতীয়করণ করলে, কিভাবে জনমত তাঁর বিরুদ্ধে খেপিয়ে তুলেছিল, সে ইতিহাস আজ সচেতন সবাই জানেন। সামরিক বাহিনী, সংবাদপত্র ও মোল্লা বুদ্ধিজীবীদের কিনে এক প্রবল প্রচার নেটওয়ার্ক গড়ে তুলেছে যুক্তরাষ্ট্র। ইরানের রাস্তায় মোসাদ্দেকবিরোধী আন্দোলনের পুরোভাগে ইমাম খোমেনিসহ বহু মুসলি্লকে দেখা গিয়েছিল। চিলির নির্বাচিত প্রেসিডেন্টকে কিভাবে হত্যা করেছিল সিআইএ, আজ সবাই তা-ও জানেন। ইরাক কুয়েত দখল করলে হাজার হাজার মার্কিন সেনা, বিমান, জাহাজভর্তি অস্ত্রশস্ত্র, ট্যাংক, মিসাইল এনে যুক্তরাষ্ট্র সৌদি আরবে স্থাপন করে। ইরাক বিভক্ত আরববিশ্বের সাহায্য প্রার্থনা করে। মিসরের এই হোসনি মুবারক তখন যুক্তরাষ্ট্রের আজ্ঞাবহ। এ ছাড়া সৌদি-পরিবার ও মরক্কো আমেরিকার বন্ধুরাষ্ট্র। আজ এমন কী হলো যে মার্কিন প্রেসিডেন্ট তাঁর পূর্বতন আজ্ঞাবহের বিরুদ্ধে অবস্থান নিলেন? এ রকম ঘটনা দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর দেশে দেশে ঘটেছে। পরাশক্তির একটাই উদ্দেশ্য, পৃথিবীর অন্য প্রান্তে তার স্বার্থের ব্যাঘাত দেখা দিলে সেখানে সরাসরি সামরিক আক্রমণ চালাতে বিন্দুমাত্র চিন্তা করবে না। তা সত্ত্বেও প্রগতিশীল ও গণতান্ত্রিক শক্তি জনমানুষের এমন স্বৈরাচারবিরোধী আন্দোলন সমর্থন না করে পারে না। তাদের আশা, জনগণের এই সংগ্রাম দেশে দেশে গণতন্ত্র প্রতিষ্ঠা করবে। বাংলাদেশের মুক্তিযুদ্ধে যুক্তরাষ্ট্র ও চীনের বিরোধিতা সত্ত্বেও এ দেশের মানুষ বিজয় ছিনিয়ে এনেছিল এবং পাকিস্তানি স্বৈরাচারী শাসনের অবসান ঘটিয়েছিল। স্বাধীন বাংলাদেশ একটি প্রজাতন্ত্র হিসেবে প্রতিষ্ঠিত হয়েছিল এটা সত্য; কিন্তু ইরানে এর বিপরীতটাই দেখা যায়। মোসাদ্দেকের পতনের পর সেখানে গণতন্ত্র নয়, রাজতন্ত্র প্রতিষ্ঠা পেয়েছিল ইমাম খোমেনিদের সমর্থনেই। রাজতন্ত্রের ভয়ানক নিপীড়নের বিরুদ্ধে ইরানের মানুষ ১৯৭৯ সালে ইমাম খোমেনির নেতৃত্বে এক ইসলামী বিপ্লবের মাধ্যমে রাজতন্ত্রের পতন ঘটায়। বাদশা আমেরিকায় আশ্রয় গ্রহণ করেন। আর ইরানে 'মোল্লাতন্ত্র' প্রতিষ্ঠিত হয়।
তিন. তাই মিসরের জনগণের এই সংগ্রামের পেছনে কোন শক্তি কাজ করছে, তা ঘটনার পরিসমাপ্তির পর বোঝা যাবে। তবে পরিণতি যা-ই হোক, জনগণের এই সংগ্রাম সমর্থ না করা গণতান্ত্রিক শক্তির জন্য অবমাননাকর। কিন্তু গণতান্ত্রিক শক্তির ভেতর এরই মধ্যে সন্দেহের দোলাচল দেখা দিয়েছে। কারণ গত ২৮ জানুয়ারি শুক্রবার ২০১১ বিশ্বের সবচেয়ে শক্তিধর প্রেসিডেন্ট বারাক ওবামা মিসরের প্রেসিডেন্টের সঙ্গে আধ ঘণ্টা টেলিফোনে আলাপ করেন এবং 'শান্তিপূর্ণ আন্দোলনে শক্তিপ্রয়োগের বিরোধিতা করেন।' তিনি বলেন, 'ঞযব ঢ়বড়ঢ়ষব ড়ভ ঊমুঢ়ঃ যধাব ৎরমযঃং ঃযধঃ ধৎব ঁহরাবৎংধষ. ঞযধঃ রহপষঁফবং ঃযব ৎরমযঃ ঃড় ঢ়বধপবভঁষ ধংংবসনষু ধহফ ধংংড়পরধঃরড়হ, ঃযব ৎরমযঃ ঃড় ড়াবৎ ংঢ়ববপয ধহফ ঃযব ধনরষরঃু ঃড় ফবঃবৎসরহব ঃযবরৎ ড়হি ফবংঃরহু. ঞযবংব ধৎব যঁসধহ ৎরমযঃং. অহফ ট.ঝ. রিঃয ংঃধহফ ঁঢ় ভড়ৎ ঃযবহ বাবৎুযিবৎব.' অসত্য ভাষণে আমেরিকার প্রেসিডেন্টরা যে বিশ্বচ্যাম্পিয়ন, ওবামা আবারও তা প্রমাণ করলেন। আমেরিকা বিশ্ব-মানবাধিকারে বিশ্বাস করে, শান্তিপূর্ণ আন্দোলনে বিশ্বাস করে, বাকস্বাধীনতায় বিশ্বাস করে, জনগণই যে তার ভাগ্যবিধাতা এই সত্যে বিশ্বাস করে_গত ৬০ বছরের ইতিহাস তা প্রমাণ করে না; বরং তার উল্টোটিই সত্য বলে ২০০৮ সালে বিশ্ব-মানবাধিকার সংস্থা তার রিপোর্টে স্বীকার করতে বাধ্য হয়েছিল। সংস্থাটি বলেছিল, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর মার্কিন যুক্তরাষ্ট্র পৃথিবীর দেশে দেশে গণতান্ত্রিক সরকারগুলো উৎখাত করার জন্য বিলিয়ন অব ডলার খরচ করে অগণতান্ত্রিক, স্বৈরতান্ত্রিক ও রাজতান্ত্রিক সরকারগুলোকে সমর্থন দিয়ে এসেছে। ইরাক ও আফগানিস্তানে বর্তমানে সেসব দেশের জনগণের ইচ্ছার বিরুদ্ধে পুতুল গণতন্ত্র প্রতিষ্ঠা করেছে, যার সুতো পেন্টাগনের হাতে। দাসানুদাস সৌদি রাজতন্ত্রকে টিকিয়ে রেখেছে যুক্তরাষ্ট্র। বিনিময়ে আরবের আকাশ ও জলসীমাসহ বিপুল তেলসম্পদের ওপর সে একাধিপত্য স্থাপন করেছে। বিশ্বের সবচেয়ে শক্তিশালী এ লোকটির কথার প্রতিবাদ করেছেন প্রখ্যাত অর্থনীতিবিদ অমর্ত্য সেন। ৩ ফেব্রুয়ারি ২০১১ কালের কণ্ঠে প্রকাশ, তিনি ওবামার ওই বক্তব্যের বিরোধিতা করে বলেছেন, ব্যাপারটা মিসরের_তার তো এ নিয়ে সিদ্ধান্ত দেওয়ার বা মন্তব্য করার কোনো অধিকার নেই। ওবামা এ কথা বলে জতিসংঘের সনদ ভঙ্গ করছেন। অন্য রাষ্ট্রের ভৌগোলিক সীমার প্রতি চরম অবহেলা প্রদর্শন করেছেন। পৃথিবীর স্বাধীনতায় বিশ্বাসী মানুষ ওবামার এ বক্তব্যের বিরোধিতার পাশাপাশি এ দাবিও করে, অন্য রাষ্ট্রের অভ্যন্তরীণ বিষয়ে তিনি যেন তাঁর নোংরা নাক না গলান।
০৭ ফেব্রুয়ারি ২০১১, পার্থ, অস্ট্রেলিয়া
লেখক : শিক্ষাবিদ

No comments

Powered by Blogger.