যুক্তরাষ্ট্রে জালিয়াতির মামলায় দোষী সাব্যস্ত গ্ল্যাক্সোস্মিথক্লাইন-নিষ্পত্তির জন্য দিতে হবে ৩০০ কোটি ডলার

ওষুধ উৎপাদনকারী প্রতিষ্ঠান গ্ল্যাক্সোস্মিথক্লাইন (জিএসকে) যুক্তরাষ্ট্রে ওষুধ বাজারজাতকরণ সংক্রান্ত বেশ কয়েকটি জালিয়াতির মামলায় দোষী সাব্যস্ত হয়েছে। এ সব মামলা নিষ্পত্তির জন্য ব্রিটেনভিত্তিক বহুজাতিক এ কম্পানিকে ৩০০ কোটি ডলার দিতে হবে। যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় আইন কর্মকর্তারা গত সোমবার এই তথ্য জানিয়েছেন।


এ ঘটনাকে তাঁরা যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য খাতের ইতিহাসে সবচেয়ে বড় জালিয়াতির মামলার নিষ্পত্তি বলে উল্লেখ করেন।
অভিযোগের মধ্যে ছিল_নিম্নমানের পণ্যকে মানসম্মত বলে চালিয়ে দেওয়ার চেষ্টা, ওষুধের গায়ে সঠিকভাবে পার্শ্বপ্রতিক্রিয়া না লেখা, রোগীদের ব্যবস্থাপত্রে জিএসকের ওষুধ ব্যবহারের সুপারিশ করার জন্য চিকিৎসকদের ঘুষ দেওয়ার চেষ্টা ইত্যাদি।
যুক্তরাষ্ট্রে খাদ্য ও ওষুধের মান নিয়ন্ত্রণকারী কেন্দ্রীয় প্রতিষ্ঠান ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) জালিয়াতিসংক্রান্ত এসব মামলায় গ্ল্যাক্সোস্মিথক্লাইনকে দোষী সাব্যস্ত করে। কম্পানির উৎপাদিত ১০টি ওষুধের ব্যবহার নিয়ে অভিযোগ ছিল। তারা অ্যান্টিডিপ্রেসেন্টস জাতীয় ওষুধ (বিষণ্নতার চিকিৎসায় ব্যবহৃত) প্যাঙ্লি ও ওয়েলবার্টিনের অনুমোদনহীন ব্যবহারের প্রচার চালিয়ে যাচ্ছিল। শিশু ও কিশোরদের জন্য উপযোগী না হওয়ার পরও তাদের চিকিৎসায় ওষুধ দুটি ব্যবহারের পক্ষে প্রচার চালানো হয়। বিষয়টি অফ-লেবেল মার্কেটিং নামেও পরিচিত। এ ছাড়া ডায়াবেটিসের চিকিৎসায় ব্যবহৃত ওষুধ অ্যাভেন্ডিয়ার গায়ে পার্শ্বপ্রতিক্রিয়া বা ঝুঁকির বিষয়গুলো সঠিকভাবে উল্লেখ না করারও অভিযোগ ছিল। অ্যাজমা বা হাঁপানির বহুল ব্যবহৃত ওষুধ অ্যাডভেয়ার ও স্বল্প পরিচিত আরো দুটি ওষুধের অনুমোদনহীন ব্যবহারের প্রচার চালিয়ে যাওয়ার ব্যাপারেও কম্পানিটি দোষী সাব্যস্ত হয়েছে। ওষুধের বিক্রি বাড়ানোর ব্যাপারে আর্থিক সুবিধা বা লভ্যাংশ দিয়ে চিকিৎসকদের প্রলোভিত করার অভিযোগও প্রমাণিত হয়েছে।
যুক্তরাষ্ট্রের সরকারি আইনজীবী কারমিন ওর্টিজ জানান, জিএসকের বিক্রয় প্রতিনিধিরা চিকিৎসকদের কোটি ডলার ব্যয়ে বিভিন্ন স্থানে ছুটি কাটানোর প্রস্তাব দিত, ম্যাডোনার কনসার্টের যাওয়ার টিকিট এবং এরকম আর্থিক ব্যয়সাপেক্ষ বিভিন্ন বিনোদনের প্রস্তাব দিত।
যুক্তরাষ্ট্রের ডেপুটি অ্যাটর্নি জেনারেল জেমস কোল জিএসকের ঘটনাটিকে যুক্তরাষ্ট্রের স্বাস্থ্য খাতের ইতিহাসে সবচেয়ে বড় জালিয়াতির মামলার নিষ্পত্তি বলে উল্লেখ করেন। ওয়াশিংটনে এক সংবাদ সম্মেলনে গত সোমবার তিনি বলেন, 'আকার ও বিষয়ের দিক থেকে এ নিষ্পত্তির ঘটনা নজিরবিহীন।' নিষ্পত্তির অংশ হিসেবে জিএসকে পাঁচ বছর সরকারি কর্মকর্তাদের পর্যবেক্ষণে থাকতেও রাজি হয়েছে। জিএসকের প্রধান নির্বাহী অ্যানড্র্রিউ উইটি জানান, কম্পানির নগদ তহবিল থেকে নিষ্পত্তির অর্থ পরিশোধ করা হবে। এ ছাড়া যুক্তরাষ্ট্রে কম্পানির বাজারজাত ও বিক্রয়ের কার্যপ্রণালি পরিবর্তন করা হচ্ছে। উইটি বলেন, 'ভুল থেকে আমরা শিক্ষা নিয়েছি। প্রয়োজনে অব্যবস্থার সঙ্গে জড়িত কর্মকর্তাদের বরখাস্ত করারও সিদ্ধান্ত নেব আমরা।' সূত্র : বিবিসি, লসঅ্যাঞ্জেলেস টাইমস।

No comments

Powered by Blogger.