দুঃখ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্র-ন্যাটোর রসদ সরবরাহের পথ খুলে দিচ্ছে পাকিস্তান

পাকিস্তান গতকাল বুধবার সে দেশের ভেতর দিয়ে আফগানিস্তানে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো বাহিনীর রসদ সরবরাহের পথ খুলে দিতে রাজি হয়েছে। গত বছরের নভেম্বরে আফগানিস্তানের সীমান্তবর্তী অঞ্চলে ন্যাটোর বিমান হামলায় ২৪ জন পাকিস্তানি সেনা নিহত হওয়ার ঘটনায় মঙ্গলবার যুক্তরাষ্ট্রের দুঃখ প্রকাশের পর এটি খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়।


গত নভেম্বরে ন্যাটোর বিমান হামলায় পাকিস্তানি সেনা নিহত হওয়ার পর ক্ষুব্ধ ইসলামাবাদ ন্যাটোর রসদ সরবরাহের ওই গুরুত্বপূর্ণ পথটি বন্ধ করে দেয়। ফলে গত বছরের ২ মে মার্কিন কমান্ডোদের অভিযানে আল-কায়েদা নেতা ওসামা বিন লাদেন নিহত হওয়ার পর আরেক দফায় যুক্তরাষ্ট্রের সঙ্গে ইসলামাবাদের সম্পর্কের অবনতি ঘটে।
কয়েক মাস ধরে সংকট নিরসনে চলমান আলোচনার অংশ হিসেবে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন মঙ্গলবার পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী হিনা রাব্বানি খারের সঙ্গে টেলিফোনে কথা বলেন। এরপর তিনি এক বিবৃতিতে বলেন, ‘আমি পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে একমত হয়েছি যে পাকিস্তান সীমান্তে ওই সেনাদের প্রাণহানিতে দেশটির ক্ষতি হয়েছে।’ তিনি বলেন, ‘পাকিস্তানের সামরিক বাহিনীর এই ক্ষতিতে আমরা দুঃখিত। এ ধরনের ঘটনা যেন আর কখনো না ঘটে, এ জন্য পাকিস্তান ও আফগানিস্তানের সঙ্গে আমরা ঘনিষ্ঠভাবে কাজ করতে অঙ্গীকারবদ্ধ।’
যুক্তরাষ্ট্রের দুঃখ প্রকাশের পর পাকিস্তান নিজ ভূখণ্ডের ওপর দিয়ে আফগানিস্তানে যাওয়ার পথ খুলে দিতে রাজি হয়। আর সন্ত্রাসবিরোধী অভিযানের জন্য ওয়াশিংটনও পাকিস্তানের জন্য ১১০ কোটি ডলার অর্থ ছাড় করতে সম্মত হয়েছে। ২০১৪ সাল নাগাদ আফগানিস্তান থেকে ন্যাটোর সেনা ও যুদ্ধসরঞ্জাম সরিয়ে নিতে পাকিস্তানের এই পথ খুবই গুরুত্বপূর্ণ।
পাকিস্তানের তথ্যমন্ত্রী কামার জামান কাইরা বলেন, দেশটির প্রতিরক্ষা কমিটির বৈঠকে ন্যাটোর রসদ সরবরাহের পথ খুলে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। বৈঠকে সভাপতিত্ব করা পাকিস্তানের প্রধানমন্ত্রী রাজা পারভেজ আশরাফও স্বীকার করেন, অবরোধ তুলে নেওয়ার এটাই উপযুক্ত সময়।
যুক্তরাষ্ট্রে নিযুক্ত পাকিস্তানের রাষ্ট্রদূত শেরি রেহমান বলেন, ‘পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনের বিবৃতিকে আমরা সাধুবাদ জানাই। আমরা আশা করি, এখন থেকে দুই দেশের সম্পর্কে নতুন গতি আসবে।’
রসদ সরবরাহের পথ খুলে দেওয়ার ঘোষণা আসার পরপরই বন্দর নগর করাচিতে পাকিস্তানি চালক ও তাঁদের সহযোগীরা শত শত ট্রাক ধুয়ে-মুছে পরিষ্কার করেন। ওই পথটি বন্ধ থাকায় সাত মাস ধরে এই যানগুলো অচল অবস্থায় পড়ে ছিল।
এদিকে ন্যাটোর রসদ বহনকারী ট্রাকে হামলা চালানোর হুমকি দিয়েছে তালেবান। তারা বলেছে, আফগানিস্তানে ন্যাটোর রসদ সরবরাহের পথ খোলার পর তারা হামলা চালিয়ে ট্রাকের চালকদের হত্যা করবে।
অল পাকিস্তান অয়েল ট্যাংকার্স অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট আকরাম খান দুররানি বলেন, রসদ সরবরাহের পথ খুলে দেওয়ার সিদ্ধান্ত তাঁর ১০ হাজার চালকের জন্য খুশির সংবাদ। তবে তিনি সরকারের প্রতি পর্যাপ্ত নিরাপত্তাব্যবস্থা গ্রহণের আহ্বান জানিয়েছেন।
গত বছরের নভেম্বরে ন্যাটোর বিমান হামলায় ২৪ জন সেনা নিহত হওয়ার পর থেকেই ইসলামাবাদ ওয়াশিংটনকে দুঃখ প্রকাশ করার জন্য বলে আসছিল। এএফপি ও বিবিসি।

No comments

Powered by Blogger.