সংসদে গৃহায়ণ প্রতিমন্ত্রী-বর্তমান মন্ত্রীরা একাধিক প্লট পেয়েছেন

গৃহায়ণ ও গণপূর্ত প্রতিমন্ত্রী অ্যাডভোকেট আবদুল মান্নান খান জাতীয় সংসদে জানিয়েছেন, বর্তমান সরকারের মন্ত্রী ও তাঁদের পরিবারের সদস্যরা রাজউক থেকে একাধিক প্লট পেয়েছেন। এ ধরনের বরাদ্দপ্রাপ্তরা যেকোনো একটি সমর্পণ না করলে তাঁদের প্লট বরাদ্দ বাতিল করা হবে।


ডেপুটি স্পিকার শওকত আলীর সভাপতিত্বে গতকাল বুধবার বিকেলে শুরু হওয়া অধিবেশনে প্রশ্নোত্তর পর্বে এ তথ্য জানান অ্যাডভোকেট আবদুল মান্নান খান। বিএনপির অনুপস্থিত সংসদ সদস্য এ বি এম আশরাফ উদ্দিন নিজানের লিখিত প্রশ্নের জবাবে তিনি আরো জানান, রাজউকের প্লট বরাদ্দ নীতিমালা অনুযায়ী এক ব্যক্তির স্বামী-স্ত্রী/পোষ্যদের নামে একাধিক প্লট বরাদ্দের সুযোগ নেই। ২০০৮ সালে পূর্বাচল ও উত্তরা তৃতীয় পর্ব প্রকল্পে একই সময়ে প্লট বরাদ্দের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। এ সময় অনেকেই দুটি প্রকল্পে আবেদন করেন। যার ফলে একই ব্যক্তির স্বামী-স্ত্রী/পোষ্যরা বিভিন্ন প্রকল্পে একাধিক প্লট বরাদ্দ পেয়ে থাকতে পারেন। যাঁরা একাধিক প্লট পেয়েছেন, তাঁরা একটি রেখে আরেকটি সমর্পণ করেছেন। কেউ যদি তথ্য গোপন করে একাধিক প্লট রাখেন, তবে রাজউক জানামাত্র প্রয়োজনীয় ব্যবস্থা নেবে।
আওয়ামী লীগের সুকুমার রঞ্জন ঘোষের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, রাজউকের উত্তরা তৃতীয় প্রকল্পে যাঁরা প্লট পাওয়ার জন্য আবেদন করেছিলেন, তাঁদের দুই হাজার ৬১৩ জনের জামানতের টাকা রাজউকের কাছে জমা আছে।
আওয়ামী লীগের বজলুল হক হারুনের প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী জানান, দেশের বস্তি এলাকাগুলোতে বসবাসরত শিশুদের আবাসনের জন্য মন্ত্রণালয়ের পরিকল্পনা রয়েছে। এ লক্ষ্যে মন্ত্রণালয় ও জাতীয় গৃহায়ণ কর্তৃপক্ষের উদ্যোগে বিভিন্ন দাতা সংস্থাকে সংশ্লিষ্ট করার মাধ্যমে অর্থ সংগ্রহ এবং পরিকল্পনা বাস্তবায়ন প্রক্রিয়াধীন রয়েছে।

No comments

Powered by Blogger.