বিশ্ব ঐতিহ্যের তালিকায় ভারতের পশ্চিমি ঘাট

ভারতের পশ্চিমি ঘাট নামে পরিচিত পাহাড়ি এলাকাকে বিশ্ব ঐতিহ্যের তালিকায় অন্তর্ভুক্ত করা হয়েছে। ভারতের পশ্চিমাঞ্চলীয় ছয় রাজ্যজুড়ে এক হাজার ৬০০ কিলোমিটার দৈর্ঘ্যের এ ঘাটের অবস্থান। গত বরিবার এটি বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত করা হয়।


রাশিয়ার সেন্ট পিটার্সবার্গ শহরে রবিবার জাতিসংঘের সংস্কৃতিবিষয়ক সংস্থা ইউনেস্কোর সভা হয়। ওই সভায় বিশ্ব ঐতিহ্য তালিকায় নতুন ৩৯টি এলাকা ও স্থাপনাকে অন্তর্ভুক্ত করা হয়।
ভারতের গুজরাট থেকে মহারাষ্ট্র পর্যন্ত পশ্চিমী ঘাট পাহাড়ের বিস্তৃতি। এ দুই রাজ্য ছাড়াও গোয়া, কর্ণাটক, তামিলনাড়ু ও কেরালা রাজ্যেও পড়েছে এ পাহাড়। জীববৈচিত্র্যের কারণে বিশ্বের আটটি এলাকার আলাদা খ্যাতি রয়েছে। এর মধ্যে পশ্চিমি ঘাটও একটি। তবে জনসংখ্যা বৃদ্ধির কারণে কমপক্ষে ৩২৫ প্রজাতির গাছপালা, সরীসৃপ, পশুপাখি ও মাছ হুমকির মুখে পড়েছে।
আঠারো শতকে নির্মিত জার্মানির মারগাভিয়াল অপেরা হাউসও নতুন তালিকায় ঠাঁই পেয়েছে। বারোক আমলের স্থাপত্যরীতি নিদর্শন হিসেবে জার্মানির এ অপেরা হাউসটিকে তালিকাভুক্ত করা হয়েছে। পর্তুগালের সীমান্তবর্তী শহর এলভাস এবং এখানকার দুর্গগুলোও তালিকায় স্থান পেয়েছে। দশম শতকে এলভাস নগরীর প্রতিষ্ঠিত হয়। তবে ১৬৪০ সালে পর্তুগাল স্বাধীন হওয়ার পর এ দুর্গটি তৈরি করা হয়। সূত্র : বিবিসি।

No comments

Powered by Blogger.