রমজানে সর্বোচ্চ বিদ্যুৎ উৎপাদনের সিদ্ধান্ত সরকারের

রমজান মাসে লোডশেডিং কমিয়ে আনার লক্ষ্যে সরকারি কেন্দ্রগুলো থেকে সর্বোচ্চ ক্ষমতায় বিদ্যুৎ উৎপাদনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত ২৬ জুন বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব মোফাজ্জেল হোসেনের সভাপতিত্বে সমস্যাগ্রস্ত সরকারি বিদ্যুৎকেন্দ্রগুলোর ব্যবস্থাপকদের সঙ্গে অনুষ্ঠিত সভায় জ্বালানি সরবরাহ বাড়িয়ে কেন্দ্রওয়ারি বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়।


কাপ্তাই ছাড়া এসব বিদ্যুৎকেন্দ্রের ছয়টি গ্যাসচালিত এবং চারটি তেলচালিত।
কেন্দ্রওয়ারি উৎপাদন লক্ষ্যমাত্রা : কাপ্তাই লেকে পানির উচ্চতা বর্তমান পর্যায়ে থাকলে কাপ্তাই জলবিদ্যুৎ কেন্দ্র থেকে রমজান মাসে ১৫২ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের জন্য কেন্দ্র ব্যবস্থাপককে ব্যবস্থা নিতে বলা হয়েছে।
পর্যাপ্ত গ্যাস সরবরাহ পাওয়া গেলে রাউজানের দুটি ইউনিটকে পূর্ণ ক্ষমতায় পরিচালনা করে ৩৬০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন সম্ভব হবে। গ্যাস সরবরাহের জন্য পিডিবিকে কর্ণফুলি গ্যাস ডিস্ট্রিবিউশন কম্পানি ও পেট্রোবাংলার সঙ্গে যোগাযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।
প্রয়োজনীয় গ্যাস সরবরাহ পাওয়া গেলে শিকলবাহা পূর্ণ ক্ষমতায় ১৫০ মেগাওয়াট এবং ৬০ মেগাওয়াট ইউনিট থেকে ৪০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করা যাবে।
সিদ্ধিরগঞ্জ ২১০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রটি জুলাইয়ের প্রথম সপ্তাহে চালু করতে পিডিবিকে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।
সিদ্ধিরগঞ্জ প্রতিটি ১৮০ মেগাওয়াট ক্ষমতার দুটি বিদ্যুৎকেন্দ্রকে পূর্ণ ক্ষমতায় চালানোর জন্য গ্যাস সরবরাহের বিষয়ে পিডিবিকে তিতাস গ্যাস ও পেট্রোবাংলার সঙ্গে যোগাযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।
গ্যাসের সমস্যার কারণে টঙ্গী ১০৫ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রে দিনের বেলায় উৎপাদন কম হয়। রমজান মাসে পর্যাপ্ত গ্যাস সরবরাহের জন্য পিডিবিকে তিতাস গ্যাস ও পেট্রোবাংলার সঙ্গে আলোচনা করতে বলা হয়েছে।
চাঁদপুর ১৫০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র থেকে রমজান মাসের আগেই পূর্ণ ক্ষমতায় পিডিবিকে বিদ্যুৎ উৎপাদন করতে বলা হয়েছে।
তেলচালিত হাটহাজারী ১০০ মেগাওয়াট এবং দোহাজারী ১০০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র দুটিতে পর্যাপ্ত তেল সরবরাহ করে পূর্ণ ক্ষমতায় চালানোর জন্য পিডিবিকে বিপিসি ও রেলওয়ের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।
রমজান মাসের আগেই পিডিবিকে খুলনা ৬০ মেগাওয়াট থেকে ৩০ মেগাওয়াট এবং ১১০ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র থেকে ৫০ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদনের ব্যবস্থা নিতে বলা হয়েছে।
বরিশাল ৩৪ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্রে পর্যাপ্ত তেল সরবরাহের ব্যবস্থা নিতে পিডিবিকে বলা হয়েছে।

No comments

Powered by Blogger.