অখিলেশের ইউ-টার্ন, বিধায়কদের গাড়ি প্রকল্প বাতিল

প্রবল সমালোচনার মুখে এক দিনের ব্যবধানেই সিদ্ধান্ত পাল্টালেন উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী অখিলেশ যাদব। উন্নয়ন তহবিলের অর্থে বিধানসভার সদস্যদের (বিধায়ক) গাড়ি কিনে দেওয়ার সিদ্ধান্ত গতকাল বুধবার তিনি প্রত্যাহার করেন। আগের দিনই তিনি ২০ লাখ রুপির মধ্যে বিধায়কদের গাড়ি কিনে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছিলেন।
বিধানসভায় গত মঙ্গলবার অখিলেশ ঘোষণা করেন, 'আর্থিক সংকট সত্ত্বেও বাজেটের মধ্যে থেকেই এসপি (সমাজবাদী পার্টি) সরকারদলীয় ইশতেহারের সব প্রতিশ্রুতি পূরণ করছে। আমরা বিধায়কদের তাদের স্থানীয় তহবিল থেকে ২০ লাখ পর্যন্ত রুপি নিয়ে গাড়ি কেনার সুযোগ দিচ্ছি। যেসব বিধায়কের সাধ্য নেই, তাদের গাড়ি কেনার সুযোগ করে দেবে এ উদ্যোগ।'
উত্তর প্রদেশে পার্লামেন্টের নিম্নকক্ষ বিধানসভার সদস্য ৪০৩ জন। আর উচ্চ কক্ষ বিধান পরিষদের সদস্য (এমএলসি) ৯৭ জন। তাঁদের সবার জন্য গাড়ি প্রকল্প বাস্তবায়ন করতে রাজ্য তহবিলের প্রায় ১০০ কোটি রুপি খরচ হতো। প্রস্তাবে গাড়িগুলো রাজ্য সরকারের নামে নিবন্ধন করার কথা বলা হয়েছিল। এ ছাড়া বলা হয়, পাঁচ বছর পর বিধায়কদের মেয়াদ শেষ হয়ে গেলে তাঁরা এই গাড়ি সরকারের কাছে জমা দেবেন অথবা কম দামে কিনে নেবেন।
বিরোধী দলগুলো অখিলেশের এ সিদ্ধান্তের তীব্র সমালোচনা করে। জনগণের তহবিলের এমন অপচয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখা যায় অনেকের মধ্যেই। বিরোধীরা জানান, উন্নয়ন তহবিল ব্যবহার করে কেনা গাড়ি তাঁরা নেবেন না। সূত্র : জিনিউজ, ইয়াহু নিউজ।

No comments

Powered by Blogger.