এ আলো ছড়িয়ে পড়ুক সবখানে-জয় তারুণ্যের, জয় ক্রিকেটের

সেই জয়ই বড় জয়, যার আনন্দে চাহিবামাত্র যে কেউই শামিল হতে পারে। নিউজিল্যান্ডের সঙ্গে বাংলাদেশের সিরিজ জয় সে রকমই এক জয়। শরতের মেঘ-রৌদ্রের মতোই জাতীয় জীবনের ঘটন-অঘটনে বিষণ্ন বাংলাদেশ এই জয়ের সুখে বুকভরে আবার তাই হেসে উঠল।


কিন্তু এই সাফল্য কি অপ্রত্যাশিত? ক্রিকেটের মাঠ থেকে সাফল্যের সুসংবাদই তো আমাদের বারবার পাওয়ার কথা। এই জয় সেই আত্মবিশ্বাস ও সামর্থ্যের ভিত গড়ে দিক, এটাই প্রত্যাশা। বাংলাদেশ ক্রিকেট দলকে তাই প্রাণঢালা অভিনন্দন।
ক্রিকেট অনিশ্চয়তার খেলা। সেই অনিশ্চয়তার মধ্যে বাংলাদেশের জাতীয় ক্রিকেট দলের জয়-পরাজয়ও যেন অনিশ্চয়তার নিয়ম মেনেই চলছিল। এক খেলায় বিরাট সাফল্য তো আরেক খেলায় অহেতুক পরাজয়। কিন্তু দিনে দিনে অনিশ্চয়তাকে পাশে ঠেলে জায়গা করে নিচ্ছে আত্মবিশ্বাস। গত এক দশকে একের পর এক ক্রিকেটের পরাশক্তিদের নাস্তানাবুদ করার অভিজ্ঞতা যাদের রয়েছে, তাদের তো ক্রমাগত নিজেদের ছাপিয়ে যাওয়ারই কথা। তা হলেও হূদয় মুষড়ে দেওয়া পরাজয়ের দাগগুলো এতেই মুছে যাবে না। দাগগুলো বরং জয়ের প্রেরণা হিসেবে মনে রাখাই ভালো, যাতে ব্যর্থতাগুলো বিরল হয় এবং দিনে দিনে সফলতা অবিরল হয়ে ওঠে।
ক্রিকেট দলবদ্ধ খেলা। নিউজিল্যান্ডের সঙ্গে গৌরবজনক সিরিজ জয়ের কৃতিত্ব তাই কোচসহ জাতীয় দলের সব সদস্যের। তবে দল যেহেতু, সেহেতু নেতৃত্ব দিতে হয়, নেতাকে সর্বস্ব উজাড় করে দৃষ্টান্ত স্থাপন করতে হয়, দেখতে হয় যাতে সবার সামর্থ্যের সঠিক প্রয়োগে সাফল্যটি আসে। ম্যাচ জয়ের নায়ক সাকিব আল হাসান সব বিচারেই এই অনন্য ভূমিকাটি পালন করেছেন। ক্রিকেটের মাঠে আমাদের তরুণেরা যে গুণের প্রকাশ ঘটালেন, তা থেকে অনেকেরই অনেক কিছু শেখার রয়েছে। বিশেষত রাজনীতিবিদেরা যদি শিখতেন, তাহলে আরও অনেক ক্ষেত্রে বাংলাদেশের মুখ উজ্জ্বল হতো।
ক্রিকেট এখন কেবল খেলাই নয়, তা একটি দেশের জাতীয় সামর্থ্যেরও প্রতীক। আন্তর্জাতিক ক্ষেত্রে ক্রিকেটের লড়াই তাই হয়ে ওঠে প্রতীকী লড়াই। তা একই সঙ্গে জাতীয় আত্মবিশ্বাসেরও পরীক্ষা। একই সঙ্গে তা তারুণ্যেরও বিজয়। উপযুক্ত সুযোগ দিলে যে বাংলাদেশের তরুণেরা বিশ্বকে তাক লাগাতে পারে, তা বিভিন্নভাবে বারবারই প্রমাণিত হয়েছে। দুঃখ যে, নানা সংকীর্ণতার কারণে অন্য ক্ষেত্রগুলোতে এ রকম দৃষ্টান্ত কম। ক্রিকেটের জানালা দিয়ে যে আলো এসেছে, সেই আলো যাতে ছড়িয়ে পড়ে সবখানে, সে চেষ্টাই আজ বড় প্রয়োজন।

No comments

Powered by Blogger.