পরিবেশ-বিপন্ন নগর ও আমাদের অসচেতনতা by আসাদউল্লাহ খান

পরিবেশদূষণ নিয়ে বিশ্বব্যাপী ধনী, দরিদ্র, বিজ্ঞানী ও রাজনীতিবিদ সবাই আজ উদ্বিগ্ন। বিশ্বব্যাপী উন্নত ও স্বল্পোন্নত দেশগুলোতে যেভাবে কলকারখানা থেকে উত্থিত বিষাক্ত কার্বন ডাই-অক্সাইডের কালো মেঘ বায়ুমণ্ডলে আস্তরণ সৃষ্টি করে পৃথিবীর উষ্ণতা বৃদ্ধি করছে, কলকারখানার বিষাক্ত বর্জ্য যেভাবে আমাদের নদী ও জলাশয়গুলোর সঙ্গে মিশে


কালো রঙের স্রোতধারা বহন করে আমাদের পরিবেশ বিষাক্ত করছে, যেভাবে বনাঞ্চল উজাড় হচ্ছে, তাতে আজ রীতিমতো আতঙ্কিত হওয়ার কারণ ঘটেছে। মোদ্দা কথা, আমাদের পরিবেশ আজ অনিয়ন্ত্রিত দূষণের শিকার।
আমাদের মতো উন্নয়নশীল দেশে রান্না, ধোয়ামাজা এবং পান করার জন্য ব্যবহূত দূষিত পানি স্বাস্থ্যঝুঁকির বড় কারণ। দেশের নদীগুলোর পানিতে দ্রবীভূত অক্সিজেনের পরিমাণ অত্যন্ত আতঙ্কজনক মাত্রায় কমে গেছে। এবং এটা ঘটছে বাসগৃহ বা রাস্তার পাশের নর্দমা বা ড্রেনের অপরিশোধিত আবর্জনা বা বর্জ্য জলাশয়, নদী বা সাগরে প্রবাহিত হওয়ার কারণে।
বিশ্ব পরিবেশবাদী সংগঠনের এক প্রতিবেদনে জানা গেছে, এশিয়ার, বিশেষভাবে বাংলাদেশ, ভারত, নেপাল, ফিলিপাইন ও থাইল্যান্ডের নদীগুলোর অবস্থা খুবই আতঙ্কজনক পর্যায়ে গিয়ে দাঁড়িয়েছে। এ অঞ্চলের নদীগুলোতে মানুষের মলমূত্র ও বর্জ্য বেপরোয়াভাবে নিক্ষিপ্ত হওয়ার ফলে ধনী দেশগুলোর জলাধারের চেয়ে ১০ গুণ বেশি দূষণ ঘটেছে।
আজকের দুনিয়ায় গরিব দেশগুলোর পরিবেশ-সমস্যা অত্যন্ত প্রকট ও ভিন্নতর এবং এ সমস্যা আগামী শতাব্দীর তো নয়ই, এমনকি আগামী কয়েক বছরের জন্য ফেলে রাখার কোনো উপায় নেই। সমস্যাটা এই মুহূর্তের। আজকে দলমতনির্বিশেষে সবাইকে বুঝতে হবে, যেভাবে আমাদের পানীয় জল কিংবা জলাশয়গুলো দূষিত হচ্ছে, বায়ুদূষণ ঘটছে, কৃষিজমি উর্বরতা হারাচ্ছে, তা এই মুহূর্তে বিবেচনার বিষয়। আজ যাঁরা প্রশাসনের শীর্ষে কিংবা ভবিষ্যৎ রাজনৈতিক নেতৃত্বের দাবিদার, তাঁরা নিশ্চয়ই জানেন যে সমস্যাগুলোর সমাধান-প্রচেষ্টায় দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি বাধাগ্রস্ত হওয়া কিংবা রাজনৈতিক মতবিরোধ ঘটার কোনো কারণ নেই, বরং সমস্যাটা আরও প্রকট হওয়ার আগে সমাধান করতে পারলে মানুষ অনেক কষ্ট, রোগ-ব্যাধি, অভাব ও সংকট থেকে মুক্তি পাবে। এবং ভবিষ্যতে দূষণমুক্তির ব্যয়ও অনেক কম হবে।
পাশ্চাত্যের শিল্পোন্নত দেশগুলো শিল্পের বাণিজ্য ও বর্জ্য উভয়ের সম্পর্কে এখন সচেতন। তারা জানে, পারমাণবিক বর্জ্য কীভাবে এবং কত হাজারো দিক দিয়ে ক্ষতিকর। তারা জানে, প্লাস্টিক, পারদ, দস্তা ও সিসার আবর্জনা কতটা ভয়াবহ দূষণের বার্তাবহ। ওই সব দেশে এ ধরনের আবর্জনা যত্রতত্র ফেলার ওপর কড়া বিধিনিষেধ আরোপ করা হয়েছে। একসময় দেশে কিংবা বিদেশে এ ধরনের আবর্জনা লোকালয় থেকে অনেক দূরে কোনো পতিত জমিতে ফেলে পুড়িয়ে ফেলা হতো। কিন্তু মানুষের বিজ্ঞানচেতনা এবং জ্ঞানের পরিধি বিস্তৃত হওয়ার সঙ্গে সঙ্গে এ ব্যবস্থার গলদ ধরা পড়ল। এ কথা আজ সবারই জানা, সব পদার্থই অনিঃশেষ। কেবল বস্তুর রূপান্তর ঘটে। হয়তো কোনো পদার্থ গলে বা পুড়ে অন্য কোনো পদার্থে পরিণত হয়, অর্থাৎ কঠিন বস্তু তরল হয়, কিন্তু তরল বস্তু উবে যায় বায়বীয় আকারে।
প্রতিদিন আমরা যত জিনিস ব্যবহার করছি, এর কটিরই বা বিপদ ও ঝুঁকির ব্যাপার আমরা জানি? পিভিসি (পলিভিনাইল ক্লোরাইড) দিয়ে তৈরি চপ্পল, দৈনন্দিন কাজে ব্যবহূত পলিথিন ব্যাগ কিংবা প্লাস্টিকের বিভিন্ন কনটেইনার আমরা ব্যবহার করছি। পিভিসি হাতে ঘষলে উঠে আসতে পারে ক্যাডমিয়ামের মতো স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর ধাতু, যা পলিভিনাইলকে শক্ত করার জন্য ব্যবহার করা হয়। দুই কেজি পিভিসি পোড়ালে ৫০ মাইক্রোগ্রাম অতি বিষাক্ত বায়বীয় পদার্থ ডাই-অক্সিন তৈরি হয়, যা ৫০ হাজার ইঁদুরের দেহে ক্যানসারের বীজ সংক্রমিত করতে পারে। সামান্য পরিমাণ পিভিসি জীবের বা প্রাণীদেহে বিশেষভাবে মানুষের প্রজনন-ক্ষমতায় বিপর্যয় ঘটাতে পারে। আরও জানা গেছে, একটি শিশুর পিভিসি খেলনা যদি ওই শিশুর সামনে সামান্য মোমের আগুনে পোড়ে, তবে তা থেকে নির্গত ডাই-অক্সিন গ্যাস তার জীবনে আনতে পারে মর্মান্তিক অভিশাপ।
সাম্প্রতিক কালে জাপান এই পিভিসি দিয়ে তৈরি প্লাস্টিকসামগ্রী ও প্যাকেট বা মোড়ক ব্যবহারের ক্ষতিকর দিকগুলো খতিয়ে দেখছে। বিজ্ঞান-গবেষণা এবং প্রযুক্তিগত জ্ঞান ব্যবহারে শীর্ষে অবস্থানকারী শিল্পোন্নত দেশ জাপান এখন একটি বড় ডাই-অক্সিনকেন্দ্রে পরিণত হয়েছে। অবশ্য সাম্প্রতিক কালে চীন জাপানকে ছাড়িয়ে গেছে। ডাই-অক্সিনের বিষক্রিয়া রীতিমতো আতঙ্কজনক। পিভিসি যদি ৭০০ ডিগ্রি সেন্টিগ্রেডের নিচে পোড়ানো হয়, তাহলে এর বিষক্রিয়া নষ্ট হয় না। যথেচ্ছভাবে এবং যত্রতত্র পোড়ানোর ফলে এ থেকে যে ডাই-অক্সিন উৎপাদিত হয়, তা জন্মত্রুটি, চর্মরোগ ছাড়াও কালান্তক ব্যাধি ক্যানসারের সৃষ্টি করতে পারে। ডাই-অক্সিনের বিষক্রিয়া এত মারাত্মক যে বালুর দানার মতো সামান্য এক দানা ডাই-অক্সিন মানুষের দেহে ঢুকলে মানুষের মৃত্যু পর্যন্ত হতে পারে।
কয়েক বছর আগে নিকোলাস স্মিথ নামের একটি সংস্থার টোকিও অফিসের এক প্রতিবেদন সূত্রে জানা গেছে, জাপানের বিভিন্ন স্থানে প্লাস্টিকসামগ্রী ডাই-অক্সিন বিষক্রিয়া নষ্ট করার জন্য জাপানের বিভিন্ন স্থানে যে এক হাজার ৫০০ দহনযন্ত্র আছে, তার মধ্যে প্রায় ১০০টি ওই দেশের ডাই-অক্সিন মাত্রার দাবি পূরণ করতে পারছে না। জাপানের আইন অনুযায়ী, ওই দেশে এক ঘনমিটার বাতাসে গ্রামের হিসাবে ৮০০ কোটি ভাগের এক ভাগ ডাই-অক্সিন থাকা বিধিসম্মত। এটাও পশ্চিম ইউরোপ এবং উত্তর আমেরিকার মাত্রার চেয়ে প্রায় ৮০০ গুণ বেশি। জাপানের হিউগো নামের এক স্থানে বাতাসে ডাই-অক্সিনের মাত্রা জাপানের অন্যান্য স্থানের চেয়ে ১০ হাজার গুণ বেশি। বিত্তশালী দেশ জাপান তাদের প্রযুক্তিগত জ্ঞান ও কর্মদক্ষতার মাধ্যমে এ সমস্যার মোকাবিলা করার চেষ্টা করছে।
জাপান কিংবা আমাদের দেশ, যেখানেই হোক, বিষক্রিয়া সব জায়গায় একই। ডাই-অক্সিন বাতাসের সঙ্গে মিশে যখন আকাশে সাঁতরে বেড়াচ্ছে, তখন হয়তো এর ক্ষতিকর দিকগুলো লক্ষ করা সম্ভব নয়, কিন্তু যে মুহূর্তে এটা মাটিতে নেমে আসছে এবং মাটি ও ভূগর্ভের পানিতে এর ক্ষতিকর প্রভাব ছড়াচ্ছে, তখন আর উপেক্ষা করার উপায় থাকে না। কয়েক বছর আগে জাপানের ওসাকা অঞ্চলের ‘নোশোচো’ নামের এক স্থানে বর্জ্য ফেলার কারণে প্রতি গ্রাম মাটিতে আট হাজার ৫০০ পিকোগ্রাম ডাই-অক্সিন পাওয়া যায়। এটা পৃথিবীতে এ পর্যন্ত পাওয়া বিভিন্ন অঞ্চলের হিসাবের নিরিখে সর্বোচ্চ মাত্রা।
আমাদের দেশের শহরের বস্তি থেকে শুরু করে রাস্তাঘাট, বস্তি অঞ্চলের আশপাশে এ ধরনের ক্ষতিকর বিষজাত দ্রব্য দিনের পর দিন ফেলে রাখা হচ্ছে কিংবা কোথাও কোথাও পুড়িয়ে ফেলা হচ্ছে। কিন্তু এর ক্ষতিকর প্রভাব সম্পর্কে সরকার কিংবা জনগণের কোনো উদ্বেগ নেই।
 আসাদউল্লাহ খান: বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সাবেক শিক্ষক ও পরীক্ষা নিয়ন্ত্রক।
aukhanbd@gmail.com

No comments

Powered by Blogger.