ভাষাসৈনিক অচেনা ইউসুফ হাসান by আইয়ুব হোসেন

ব্রিটিশ বেনিয়া শাসকদের প্রবর্তিত দ্বিজাতি তত্ত্বের বিপজ্জনক মন্ত্রে সাতচল্লিশ সালে ভারত ভাগের মধ্য দিয়ে এ তত্ত্বের উদ্গাতা সাম্প্রদায়িক শক্তির প্রতিভূরা বিজয়ী হয়। সৃষ্টি হয় পাকিস্তান রাষ্ট্র। কিন্তু এর সাড়ে চার বছরের মাথায় বাঙালি জনগোষ্ঠীর একটি অগ্রসর অংশ জনবিচ্ছিন্ন এ শক্তির বিরুদ্ধে বিদ্রোহ করে।

বিদ্রোহের তেজ ও মাত্রা সে সময় এমনই ছিল যে, শাসক সাম্প্রদায়িক শক্তির ভিত নাড়িয়ে দেয়। ভাষার মতো আপাত নিরীহ প্রশ্নেও শাসকগোষ্ঠী যৌক্তিক অধিকার বাস্তবায়নে অস্বীকার করে। রাষ্ট্রভাষা হিসেবে বাংলাকে প্রতিষ্ঠার সঙ্গে যে অসাম্প্রদায়িক তথা সেক্যুলার চেতনাটি সুপ্ত ছিল, সাম্প্রদায়িক শাসকদের সেই অবস্থানটি মেনে নেয়া স্বভাবতই অসম্ভব ছিল। এতে যে এই ভূখণ্ডে সেক্যুলার চেতনা ক্রমান্বয়ে বিকশিত হয়ে এক সময় তাদের জন্য প্রতিকূল পরিস্থিতি সৃষ্টি করবে এটা বোধকরি তারা নিশ্চিতই উপলব্ধি করেছিল। বাস্তবে হয়েও ছিল তাই। বায়ান্নর ভাষা আন্দোলনের মধ্য দিয়ে দেশভাগের পর বাঙালি জনগোষ্ঠীর এই যে প্রথম বিজয় এবং সেক্যুলার চেতনার যে উন্মেষ, পর্যায়ক্রমে তা পরিণতি লাভ করে দুই দশক পরে উনিশ শ’ একাত্তরে।
বাঙালি জাতির বিজয়ের এই মহতি ঘটনায় সমাজের বিভিন্ন ক্ষেত্রের অসংখ্য মানুষের অংশগ্রহণ ছিল। মূলত রাজনীতি, সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনের প্রগতি ভাবাপন্ন লোকজনই মহান ভাষা আন্দোলনের পরিকল্পনা, গুরুত্ব ও নেতৃত্ব দিয়েছিলেন। আরও বলা যায়—তাদের সদিচ্ছা, আন্তরিকতা ও অনমনীয়তার ফলেই আন্দোলনের গতি বিজয় অর্জন অবধি ছিল দুর্নিবার। সেই অগ্রজনদের অনেকে বর্তমানে প্রয়াত, অনেকে হারিয়ে গেছেন, ভাষাসৈনিকের অমূল্য ও অতুল্য মর্যাদায়ও অভিষিক্ত হয়েছেন অনেকে। এর সঙ্গে আরও এক বাস্তবতাও বিদ্যমান। অনেকে এখনও অনুদ্ঘাটিত এবং মর্যাদা-বঞ্চিত। প্রায় অর্ধ শতক পরও এই তথ্য-সমগ্র জাতির জন্য অস্বস্তিকর ও পীড়াদায়ক। লোকচক্ষুর অন্তরালে থাকা একেবারেই প্রচারবিমুখ এমন একজন অগ্রজন, ভাষাসৈনিকের নাম ড. সৈয়দ ইউসুফ হাসান। সম্ভবত দুটো কারণে ভাষা আন্দোলনে উল্লেখযোগ্য অবদান সত্ত্বেও বিড়ম্বিত হয়েছেন ড. হাসান। এক. তিনি অবাঙালি এবং উর্দুভাষী, যা অস্বাভাবিক ও বিস্ময়কর। উর্দুভাষী হয়ে উর্দু ভাষার শাসকদের বিরুদ্ধে অবস্থান নেয়া যে কোনো বিচারে মহত্বের স্বাক্ষর বহন করে। বাংলা ভাষা প্রতিষ্ঠায় ঐকান্তিক তত্পরতায় নিজেকে তিনি স্থাপিত করেছেন উজ্জ্বল মহিমাময় আসনে। দুই. ঢাকাকেন্দ্রিক কোলাহল থেকে অনেক দূরে বন্দর নগরী খুলনায় তিনি অবস্থান করেন। প্রচারের সর্ববিধ কেন্দ্র এই ঢাকা মহানগরীতে থেকেও অনেকে প্রচার মাধ্যমের নাগাল ছুঁতে পারেন না, স্ব-স্ব ক্ষেত্রে যোগ্যতা অর্জন করেও। প্রচারণার পেছনে প্রাণান্ত পশ্চাদ্ধাবনের যোগ্যতার অভাবে অনেকে বঞ্চনা ও বিড়ম্বনা বরণ করে থেকে যান আড়ালের মানুষ। সুতরাং ঢাকা থেকে অনেক দূরে খুলনা নগরীতে বসবাস করে ড. হাসান অজ্ঞাত থেকে যেতেই পারেন। ভাষাসৈনিক খেতাবটি তার নামের সঙ্গে যুক্ত না হওয়ার সঙ্গত কারণ নিহিত আছে এখানেও।
আলীগড় বিশ্ববিদ্যালয়ে উর্দু সাহিত্যে সৈয়দ ইউসুফ হাসান স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন ১৯৪৯ সালে। ছাত্রাবস্থায় প্রগতিশীল রাজনীতির সংস্পর্শে আসেন তিনি। ছাত্রজীবন শেষে বোম্বাই থেকে প্রকাশিত প্রগতিধারার সাপ্তাহিক ‘নয়া জামানা’য় কিছুকাল কাজ করেন। ১৯৫০ সালে ড. হাসান তত্কালীন পূর্ব বাংলায় চলে আসেন। ঢাকায় আসার পর প্রথম দিনই তার সঙ্গে পরিচয় ঘটে জ্ঞানতাপস ড. মুহম্মদ শহীদুল্লাহর। সেদিন তিনি ঢাকা থেকে লঞ্চে চেপে যাচ্ছিলেন চাঁদপুর। একই লঞ্চে ছিলেন ড. শহীদুল্লাহও। সেখানেই আকস্মিকভাবে উভয়ের পরিচয় হয়। সে সময় ভারতের বিভিন্ন রাজ্য থেকে এদেশে আসা উর্দু প্রগতিশীল লেখকদের নিয়ে ‘রাইটার্স অ্যাসোসিয়েশন’ নামে উর্দু লেখকদের একটি সংগঠন গড়ে তোলেন। তিনি সংগঠনটির সেক্রেটারি জেনারেলের দায়িত্ব পান। উর্দু লেখকদের অন্যান্য যারা এই প্রক্রিয়ায় যুক্ত ছিলেন তারা হলেন—শামীম ফুলওয়ার্বি, খাজা মোহাম্মদ আলী, আরশাদ আফজালী, কামরুদ্দীন কামার, আরিফ হোসিয়ারপুরি, আনোয়ার হোসেন, আহসান আহমদ আশক প্রমুখ। সংবাদপত্রে এই সংগঠন গড়ার খবর প্রকাশিত হলে কবি জসীম উদ্দীন, শিল্পাচার্য জয়নুল আবেদিন, হাসান হাফিজুর রহমান, আলাউদ্দীন আল আজাদ, শিল্পী আমিনুল ইসলাম, মুস্তফা নূরউল ইসলাম, শহীদুল্লাহ কায়সার প্রমুখ বরেণ্য ব্যক্তিদের সঙ্গে যোগাযোগ ও সম্পর্ক স্থাপিত হয়। ড. হাসান এ সময়ই প্রগতি চিন্তার উর্দু মাসিকপত্র ‘রাফতার’ নিজ সম্পাদনায় প্রকাশ করেন। উর্দু লেখকদের সংগঠন ও সাময়িকী প্রকাশ থেকে উদ্বুদ্ধ হয়ে প্রগতিধারার বাঙালি লেখকরাও একই আদল ও উদ্দেশ্য ধারণ করে একটি সংগঠন গড়ে তুলেছিলেন। ক্ষীণজীবী এ সংগঠনটির নাম ছিল সম্ভবত—‘প্রোগ্রেসিভ রাইটার্স অ্যাসোসিয়েশন’। ড. সাহাদত উল্লাহ ছিলেন সংগঠনটির প্রথম মহাসচিব। তিনি কেন্দ্রীয় ব্যাংকের প্রথম গভর্নর আ ন হামিদুল্লাহর অনুজ এবং কয়েক বছর আগে, প্রয়াণের পূর্বে পরিকল্পনা কমিশনের সদস্য হিসেবে কর্মরত ছিলেন। এভাবে ইউসুফ হাসান ঢাকার শিল্প-সাহিত্য পরিমণ্ডলে সম্পর্কিত হয়ে ওঠেন। সম্পর্কিত হন পূর্ব বাংলার মূলধারার সংস্কৃতির সঙ্গেও।
বাংলা ভাষাকে অন্যতম রাষ্ট্রভাষা প্রতিষ্ঠার দাবি উঠলে উর্দু প্রোগ্রেসিভ রাইটার্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে ইউসুফ হাসান সংবাদপত্রে প্রকাশার্থে এক বিবৃতি দেন। বাঙালি জনগোষ্ঠীর এই দাবি অত্যন্ত ন্যায়সঙ্গত গণতান্ত্রিক অধিকার বলে আখ্যায়িত করে বিবৃতিতে উল্লেখ করা হয়—‘বাংলা ও উর্দুকে রাষ্ট্রভাষা করতে হবে এবং পাশাপাশি পশতু, পাঞ্জাব এগুলোকেও সুযোগ দিলে ভবিষ্যতে এগুলোও রাষ্ট্রভাষা হিসেবে গড়ে উঠবে।’ বিবৃতিটি প্রকাশিত হলে পাকিস্তান রাইটার্স অ্যাসোসিয়েশনের জেনারেল সেক্রেটারি বিশিষ্ট লেখক আহমদ নাদিম কাসমি ইউসুফ হাসানকে চিঠি লিখে বিবৃতিটির ব্যাখ্যা চান। উত্তরে জনাব হাসান জানান, ‘দাবিটি যুক্তিসঙ্গত এবং সব গণতান্ত্রিক শক্তির এর প্রতি সমর্থন জ্ঞাপন করা উচিত। ভাষা সঙ্কটের এটাই একমাত্র বিজ্ঞানসম্মত সমাধান বলে আমরা এ অবস্থান নিয়েছি।’ কাসমি এই ব্যাখ্যার যৌক্তিক বাস্তবতা উপলব্ধি করতে সমর্থ হন এবং তিনি বিবৃতিটি পাকিস্তানের প্রচারযন্ত্রে প্রচারের ব্যবস্থা করেন। এতে তত্কালীন পশ্চিম পাকিস্তানের বুদ্ধিজীবীদের একটি অংশ এ দাবির প্রতি সহানুভূতিশীল হয়েছিলেন বলে জানা যায়। ১৯৫১ সালের এ ঘটনার কৃতিত্বের দাবিদার মূলত ইউসুফ হাসান। রাষ্ট্রভাষা কেন্দ্রীয় সংগ্রাম পরিষদ গঠিত হলে তিনি এর অন্যতম কেন্দ্রীয় সদস্য মনোনীত হন। সংগ্রাম পরিষদের বৈঠকগুলোয় তিনি নিয়মিত উপস্থিত থেকে ভাষা আন্দোলন সম্পর্কে তাঁর মত ব্যক্ত করেছেন। একুশে ফেব্রুয়ারির দিন মিছিল বের করার ব্যাপারে তিনি আপসহীন মনোভাব প্রদর্শন করেছিলেন। কেন্দ্রীয় সংগ্রাম পরিষদের যে মূল লিফলেটটি প্রচারিত হয়েছিল তার এক পাশে বাংলায় এবং অপর পাশে উর্দুতে বক্তব্য মুদ্রিত হয়েছিল। উর্দু বক্তব্য লিখেছিলেন ইউসুফ হাসান।
বায়ান্নর একুশে ফেব্রুয়ারির দিন ইউসুফ হাসান সকাল ৯টায় ড. মুহম্মদ শহীদুল্লাহর সঙ্গে সাক্ষাত্ করতে যান ঢাকা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে। আন্দোলনের বিষয়ে তিনি তার সঙ্গে ঘণ্টাকাল আলোচনা করে মিছিল-পূর্ব সমাবেশে যোগ দেন। বটতলার এ সমাবেশে সংগ্রাম পরিষদের কেন্দ্রীয় সদস্য হিসেবে বক্তৃতা করেন। মিছিল, গুলি, রক্ত, খুন, গ্রেফতার শুরু হলে কোনোক্রমে পালিয়ে তিনি নারায়ণগঞ্জে আশ্রয় নেন। কিন্তু পুলিশ ঠিকই তাকে ও তার অবস্থান শনাক্ত করে একুশে ফেব্রুয়ারির রাত শেষে ভোর ৪টায় গ্রেফতার করে। রাষ্ট্রদ্রোহিতার অভিযোগ এনে পুলিশ তাকে মহকুমা হাকিমের (এসডিও) কাছে হাজির করে। এই এসডিও সাহেব ছিলেন অবাঙালি এবং উর্দুভাষী পাকিস্তানি। তিনি একজন উর্দুভাষীকে বাংলা ভাষার আন্দোলনে অংশ নেয়ার কথা জেনে অতিমাত্রায় বিস্মিত হন। সম্ভবত তার জবানের মানুষ হওয়ায় হাসানকে তিনি অভিযোগ সত্ত্বেও সহানুভূতিবশত মুক্তি দেন। একই অভিযোগে শফি হোসেন খান, জামিল, জোহা প্রমুখদের সঙ্গে গ্রেফতার হয়েছিলেন ইউসুফ হাসান। তিনি ছাড়া অন্যদের আটকাদেশ বহাল থাকে।
পিস কমিটি গঠন
ভাষা আন্দোলনের অব্যবহিত পরে আহমদ নাদিম কাসমির আহ্বানে ইউসুফ হাসান পূর্ব-বাংলায় পিস কমিটি গঠন করেন। বিশিষ্ট রাজনীতিবিদ ও আইনজীবী আতাউর রহমান খান সভাপতি এবং ইউসুফ হাসান এর সাধারণ সম্পাদক মনোনীত হন। মোহাম্মদ তোয়াহা এবং অলি আহাদ পিস কমিটি গঠনে সর্বতো সহায়তা করেন। ১৯৫৪ সালে এশিয়ান ও প্যাসিফিক রিজিয়নের এক মাসব্যাপী পিস কনফারেন্স অনুষ্ঠিত হয় গণচীনের রাজধানী পিকিংয়ে। সমগ্র পাকিস্তানের ৩০ জন প্রতিনিধি এতে যোগ দেন। এর মধ্যে পশ্চিম-পাকিস্তানের ২৫ জন এবং পূর্ব-পাকিস্তানের ছিলেন মাত্র পাঁচজন। এই পাঁচজনের মধ্যে ছিলেন তফাজ্জল হোসেন মানিক মিয়া, আতাউর রহমান খান, খন্দকার মোহাম্মদ ইলিয়াস, শেখ মুজিবুর রহমান ও ইউসুফ হাসান। সে সময় সদ্যগঠিত নয়া রাজনৈতিক মঞ্চ গণতন্ত্রী দলে যোগ দেন জনাব হাসান। তিনি দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী পর্ষদের অন্যতম সদস্য হিসেবে অন্তর্ভুক্ত হন। কিছুকাল পর আবার তিনি গ্রেফতার হন। তিন মাস কারারুদ্ধ থেকে ছাড়া পান। ১৯৫৮ সালে আইয়ুব খান ক্ষমতা দখল করে সামরিক শাসন জারি করার পর পুনরায় তিনি গ্রেফতার হন। এবার চার মাস পর আলিগড়িয়ান এক সতীর্থ ম্যাজিস্ট্রেটের বদান্যতায় মুক্তি পান। ম্যাজিস্ট্রেট ওমরাও খান ছিলেন তার আলীগড়ের সতীর্থ। সেই সুবাদে এ যাত্রায় মুক্তি মেলে ইউসুফ হাসানের। এরপর বামধারার বিভিন্ন রাজনৈতিক দলে সক্রিয় থাকার পাশাপাশি ১৯৬৯ সালে তিনি রিসার্চ স্কলার হিসেবে যোগ দেন ঢাকা বিশ্ববিদ্যালয়ে। বিচারপতি আবু সাঈদ চৌধুরী তখন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। বিশ্ববিদ্যালয়ের উর্দু বিভাগের প্রধান ড. আন্দালিব শাদানীর অধীনে ‘ডেভেলপমেন্ট অব ডিফারেন্ট ল্যাঙ্গুয়েজেস অ্যান্ড উর্দু ইন বেঙ্গল’ শীর্ষক বিষয়ে গবেষণা অভিসন্দর্ভ রচনা করেন। অভিসন্দর্ভটি সম্পন্ন হওয়ার পর দুই বছর ফলাফল আটকে রাখেন বিশ্ববিদ্যালয়ের তত্কালীন আচার্য কুখ্যাত গভর্নর মোনায়েম খান। রাজনৈতিক প্রতিহিংসাবশত এই নিন্দনীয় ব্যবস্থার অবসান হয় মোনায়েম খানের পতনের পর ১৯৭১ সালের ফেব্রুয়ারি মাসে। কৃতিত্বপূর্ণ গবেষণা অভিসন্দর্ভটি গৃহীত হয় এবং তিনি ডক্টরেট ডিগ্রি লাভ করেন।
ব্যক্তিগত জীবন
ড. ইউসুফ হাসান পশ্চিমবঙ্গের জলপাইগুড়িতে বিয়ে করেন ১৯৭১ সালে। স্ত্রী নাসিম আরা হাসান একজন বিদুষী এবং বিদ্যোত্সাহী মহিলা। স্ত্রীর উত্সাহে ড. হাসান খুলনায় একটি স্কুল খোলেন। ১৯৭৭ সালে খুলনা প্রিপারেটরি নামের স্কুলটির যাত্রা শুরু হয়। এর মাঝে তিনি কিছুকাল জহুর হোসেন চৌধুরী সম্পাদিত ইংরেজি সাপ্তাহিক ‘কাউন্টার পয়েন্টে’ কর্মরত থেকেছেন। এক পুত্র ও এক কন্যাসন্তানের জনক ড. ইউসুফ হাসান বর্তমানে তার অভিসন্দর্ভটির পাণ্ডুলিপি প্রস্তুত করে সম্প্রতি এর প্রথম খণ্ড পুস্তকাকারে প্রকাশ করেছেন। তিন খণ্ডে প্রকাশিতব্য উর্দু ভাষায় ‘বঙাল মে উর্দু’ শিরোনামের পুস্তকের অপর দুই খণ্ড প্রকাশের কাজ চলছে। বর্তমানে তিনি আত্মজীবনী লেখায় মনোনিবেশ করেছেন। স্বীকৃতি-মর্যাদাহীন ভাষাসৈনিক ড. ইউসুফ হাসান ৮৫ বছর (জন্ম ১ নভেম্বর ১৯২৬) বয়সে আক্ষেপ-অভিযোগের সংকীর্ণতা জয় করে খুলনা শহরে নির্জন নিরিবিলি জীবনযাপন করছেন। অবকাশে তিনি যৌবনকালের স্পর্ধিত স্মৃতি রোমন্থন করে সতত সুখে নিমজ্জিত হন।
একুশে পদক লাভের যোগ্য দাবিদার হয়েও এ যাবত্ বঞ্চিত তিনি। এ বছর বাংলা একাডেমী এবং শিল্পকলা একাডেমী তাকে অন্যান্য কর্মসূচির পাশাপাশি সংবর্ধনা দিল। এটুকুই মাত্র। জীবদ্দশায় কী রাষ্ট্রীয় পদক দেখে যেতে পারবেন না প্রবীণ এই ভাষাসৈনিক!
লেখক : গবেষক ও সাংবাদিক
ayubhoss@yahoo.com

No comments

Powered by Blogger.