স্কাউট জাম্বুরি-সুনাগরিক তৈরিতে স্কাউট মিলনমেলা by মোহাম্মদ রফিকুল ইসলাম খান

বাংলাদেশ স্কাউটস দেশের ছয় থেকে ২৫ বছর বয়সী ছেলেমেয়েদের পর্যায়ক্রমে প্রশিক্ষণ দিয়ে সত্, আদর্শ ও আত্মনির্ভরশীল নাগরিক হিসেবে গড়ে তোলার জন্য নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এ লক্ষ্যে দেশে-বিদেশে বিভিন্ন ধরনের স্কাউট প্রোগ্রামে অংশ নেওয়ার মাধ্যমে স্কাউটদের প্রশিক্ষিত করা হচ্ছে।


ফলে তারা সুযোগ্য নাগরিক হিসেবে গড়ে ওঠার সুযোগ পাচ্ছে। স্কাউটিংয়ের মূল প্রতিপাদ্য বিষয় হচ্ছে বিশ্বভ্রাতৃত্ব। সে লক্ষ্যেই জাম্বুরির অবতারণা। কাব স্কাউটদের জন্য কাব ক্যাম্পুরি, স্কাউটদের জন্য স্কাউট জাম্বুুুরি, আর রোভার স্কাউটদের জন্য রোভার মুট। স্কাউটিংয়ের প্রবর্তক লর্ড ব্যাডেন পাওয়েল ইংল্যান্ডে ১৯০৭ সালে ২০ জন ছেলে নিয়ে ব্রাউন সি দ্বীপে প্রথম স্কাউট ক্যাম্পের মাধ্যমে স্কাউটিংয়ের গোড়াপত্তন করেন। ব্যাডেন পাওয়েলকে বিশ্বব্যাপী বিপি নামে ডাকা হয়। জাম্বুরি হচ্ছে স্কাউটদের এক মহামিলনমেলা—আনন্দোত্সব। আভিধানিক অর্থে জাম্বুরি বলতে ‘আনন্দমেলা’। বিশেষ ও জাতীয় মর্যাদায় আয়োজিত বিরাট মিলনমেলা বা সম্মেলনকেই জাম্বুরি বলে। বিপি স্কাউটদের বৃহত্ সমাবেশকে জাম্বুরি হিসেবে আখ্যায়িত করেছিলেন এ কারণে যে স্কাউটরা সমাজের সচেতন নাগরিক। তারা একত্র হয়ে নিজেদের মধ্যে আলাপ-আলোচনার মাধ্যমে বিভিন্ন বিষয়ে নিজেরাই সিদ্ধান্ত নিতে পারে। তাই বলে জাম্বুরিতে স্কাউটরা শুধু মতবিনিময় বা আলোচনাই করে না, নানাবিধ প্রতিযোগিতায় অংশ নিয়ে স্বীয় দক্ষতা ও পারদর্শিতার প্রমাণ দেয় এবং নিজেকে একজন সফল নাগরিক হিসেবে গড়ে তোলে।
সর্বপ্রথম ১৯০৭ সালে বিশ্বে স্কাউটিং প্রচলিত হওয়ার পর ৩৪টি দেশের সমন্বয়ে আট হাজার স্কাউটের অংশগ্রহণে সর্বপ্রথম ১৯২০ সালে ইংল্যান্ডের অলিম্পিয়ায় প্রথম বিশ্ব জাম্বুরি অনুষ্ঠিত হয়েছিল। এ পর্যন্ত ২১টি বিশ্ব জাম্বুরি অনুষ্ঠিত হয়েছে। স্কাউটিং শতবর্ষ উদ্যাপন উপলক্ষে ২০০৭ সালে লন্ডনে ২১তম বিশ্ব স্কাউট জাম্বুরি অনুষ্ঠিত হয়। ১৯৫৮ সালে এশিয়া প্যাসিফিক অঞ্চল গঠিত হওয়ার পর ১৯৭৩-৭৪ সালে ফিলিপাইনের ম্যাকিলিং লেগুনায় ১৪টি দেশের সমন্বয়ে ২২ হাজার ৪৬৮ জন স্কাউটের অংশগ্রহণে প্রথম এশিয়া প্যাসিফিক জাম্বুরি অনুষ্ঠিত হয়েছিল।
যুববয়সী ছেলেমেয়েদের সার্বিক উন্নয়নে স্কাউটের কর্মকাণ্ড আজ সারা বিশ্বে নন্দিত ও স্বীকৃত। বিশ্বের ১৬১টি দেশের তিন কোটিরও অধিক ছেলেমেয়ে এ আন্দোলনে যোগ দিয়ে পর্যায়ক্রমে প্রশিক্ষণ নেওয়ার মাধ্যমে তাদের শারীরিক, মানসিক, সামাজিক, আধ্যাত্মিক ও আবেগের উন্নয়ন তথা সার্বিক উন্নয়নের মধ্য দিয়ে নিজেকে স্থানীয়, জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে সুপ্রতিষ্ঠিত করার সুযোগ পায়। স্বেচ্ছামূলক ও অরাজনৈতিক এ স্কাউট আন্দোলন একান্তই তাদের। বয়স্করা শুধু স্কাউটিংয়ের বিশেষ কথাগুলো পৌঁছে দেওয়া ও গাইড দেওয়ার জন্য এ আন্দোলনে বয়স্ক লিডার হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। আর তাঁদের এ দায়িত্ব অনেক চ্যালেঞ্জিং। কারণ, পেশাগত দায়িত্বের পাশাপাশি স্কাউটদের সাপ্তাহিক (প্যাক, ট্রুপ ও ক্রু) মিটিং, ইউনিট পরিচালনা, উপজেলা ও জেলার স্কাউটিং সম্প্রসারণ, আঞ্চলিক স্কাউটসের কার্যক্রম গ্রহণ ও তদারক এবং জাতীয় পর্যায়ে স্কাউটিং উন্নয়নে নীতিনির্ধারণ, সিদ্ধান্ত গ্রহণ ও নির্দেশনা প্রদানসহ স্কাউটিং কর্মকাণ্ডের বাস্তবায়নের দায়িত্ব গ্রহণ করতে হয়। জাতীয় পর্যায়ের প্রোগ্রাম, প্রশিক্ষণ, সাংগঠনিক কার্যক্রম ও সমাজ উন্নয়ন কার্যক্রমসহ যে ইভেন্টের আয়োজন করা হয়ে থাকে, তার মধ্যে স্কাউটদের জন্য জাতীয় জাম্বুরি একটি বৃহত্ সমাবেশ।
প্রতি চার বছর পর বিশ্ব স্কাউট সংস্থা (WOSM) বিশ্ব জাম্বুরি, রিজিওনাল স্কাউটসসহ রিজিওনাল স্কাউট জাম্বুরি এবং জাতীয় স্কাউট সংস্থাগুলো (NSO) জাতীয় জাম্বুরির আয়োজন করে আসছে। ২০১১ সালে সুইডেনে অনুষ্ঠিত হতে যাচ্ছে ২২তম বিশ্ব স্কাউট জাম্বুরি। ডিসেম্বর ২৭ থেকে ৪ জানুয়ারি ফিলিপাইনে অনুষ্ঠিত হয়েছে এশিয়া প্যাসিফিক রিজিওনাল স্কাউট জাম্বুরি, যেখানে এপিআর অঞ্চলসহ বিশ্বের বিভিন্ন দেশের প্রায় ২৫ হাজার স্কাউট ছেলেমেয়ে ও স্কাউট লিডার অংশগ্রহণ করেছে। সেসব স্কাউট এপিআর জাম্বুরিতে অংশ নেওয়ার সুযোগ পেয়েছে, নিঃসন্দেহে তারা খুব সৌভাগ্যবান। আর যারা ২০১১ সালে সুইডেনে বিশ্ব স্কাউট জাম্বুরিতে অংশ নেওয়ার সুযোগ পাবে, তারাও ভাগ্যবান। কারণ, এসব স্কাউট সমাবেশে অন্যান্য দেশের স্কাউটদের সঙ্গে ধ্যানধারণা ও অভিজ্ঞতার বিনিময় ঘটে, নতুন নতুন স্কাউটিং কর্মকাণ্ডের অভিজ্ঞতা লাভের সুযোগ পায়। সর্বোপরি নিজেকে বাংলাদেশের একজন প্রতিনিধি হিসেবে সারা বিশ্বের কাছে দেশের পরিচিতি, সংস্কৃতি, সামাজিক অবস্থাসহ উন্নয়নের অবস্থা তুলে ধরার সুযোগ পায়। এসব স্কাউট আমাদের দেশের অ্যাম্বাসেডর হিসেবে কাজ করে দেশের ইমেজ বৃদ্ধিতে সহায়তা করে থাকে।
বাংলাদেশ স্কাউটসের মোট সদস্যসংখ্যা প্রায় ১০ লাখ। চার বছর পর পর জাতীয় সদর দপ্তরের উদ্যোগে কাব স্কাউটদের (৭-১১) জন্য জাতীয় পর্যায়ে কাব ক্যাম্পুরি, স্কাউটদের (১১-১৬) জন্য জাতীয় জাম্বুরি ও রোভারদের (১৬-২৫) জন্য জাতীয় রোভার মুট অনুষ্ঠিত হয়ে থাকে। বাংলাদেশ স্কাউটসের আয়োজনে ১৪ থেকে ২২ জানুয়ারি পর্যন্ত বাংলাদেশ স্কাউটসের জাতীয় প্রশিক্ষণ কেন্দ্র, মৌচাক, গাজীপুরে অনুষ্ঠিত হচ্ছে অষ্টম জাতীয় স্কাউট জাম্বুরি। ২০১০-এর ডিসেম্বরে জাতীয় কাব ক্যাম্পুরি আয়োজনের শিডিউল রয়েছে।
স্বাধীনতার পর ১৯৭২ সালে বাংলাদেশ স্কাউট সমিতি গঠিত হওয়ার পর ১৯৭৮ সালে ঢাকার অদূরে গাজীপুর জেলার মৌচাক জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্রে চার হাজার ৪৬৪ জন স্কাউট ও স্কাউটারের অংশগ্রহণে বাংলাদেশে প্রথম জাতীয় স্কাউট জাম্বুরি অনুষ্ঠিত হয়। এবার ১৪ থেকে ২২ জানুয়ারি জাতীয় স্কাউট প্রশিক্ষণ কেন্দ্র গাজীপুরের মৌচাকে অষ্টম জাতীয় স্কাউট জাম্বুরি অনুষ্ঠিত হবে। এ জাম্বুরিতে দেশ-বিদেশের প্রায় ১২ হাজার স্কাউট ও স্কাউটার অংশ নেবে। স্কাউটদের দক্ষতা বৃদ্ধির সহায়তাকল্পে জাতীয় সদর দপ্তরের প্রোগ্রাম বিভাগ এবারই প্রথম স্কাউট স্কিল বিষয়ে ইউনিটগুলোয় সিডি প্রেরণ করেছে।
অনুষ্ঠানসূচির মধ্যে ১৬ জানুয়ারি সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অষ্টম জাতীয় স্কাউট জাম্বুরির শুভ উদ্বোধন করার সম্মতি জানিয়েছেন। কেন্দ্রীয়ভাবে সমাপনী অনুষ্ঠান ও মহাতাঁবু জলসা ছাড়াও বয়স্ক লিডারদের জন্য অন্যান্য বছরের মতো থাকছে উড ব্যাচ রি-ইউনিয়ন, ওল্ড স্কাউটদের জন্য ওল্ড স্কাউট রি-ইউনিয়ন। এ ছাড়া শাপলা কাব অ্যাওয়ার্ড, পিএস ও পিআরএসদের জন্য রি-ইউনিয়নের ব্যবস্থা থাকছে। নির্ধারিত সময়সূচি অনুযায়ী, আশপাশের জেলার কাবদের জন্য কাব ডে ও অভিভাবকদের জন্য অভিভাবক দিবসের ব্যবস্থা রাখা হয়েছে।
দিনবদলে স্কাউটিং—এ থিম সামনে রেখে এবারের জাম্বুরির প্রস্তুতি, আয়োজন ও অংশ নেওয়ার মধ্য দিয়ে জাম্বুরিতে অংশগ্রহণকারী স্কাউটরা ও জাম্বুরি সার্ভিস টিমের সদস্যরা যে অভিজ্ঞতা অর্জনের সুযোগ পাবে, তা আগামী দিনের স্কাউটিংকে গুণগত সমৃদ্ধির উদ্যোগ গ্রহণে এক অনন্য ভূমিকা রাখবে। দিনবদলের সঙ্গে সঙ্গে বদল হবে স্কাউটিংয়ের অনেক কিছু, যা আমাদের ছেলেমেয়েদের নিয়ে যাবে এক সমৃদ্ধিশালী বাংলাদেশের পথে।
মোহাম্মদ রফিকুল ইসলাম খান: জাতীয় কমিশনার, স্কাউট (প্রশিক্ষণ)।

No comments

Powered by Blogger.