বাণিজ্য ভাবনা নয়, শিক্ষার প্রসার চাই by আমানুল্লাহ নোমান

উচ্চশিক্ষার হার বাড়াতে সরকার বেসরকারি বিশ্ববিদ্যালয় ব্যবস্থার প্রবর্তন করে। সরকারের পক্ষ থেকে বারবার মানসম্মত শিক্ষা প্রদানের আহ্বান জানালেও কোনো কাজে আসছে না। কয়েকটি বিশ্ববিদ্যালয় ছাড়া অন্য সবাই শিক্ষা বাণিজ্য নিয়ে ব্যস্ত। ইউজিসির নিয়মকানুন মেনে সকলের বিশ্ববিদ্যালয় পরিচালনার কথা থাকলেও অনেকেই তা মানছে না।


নিজেদের খেয়ালখুশিমতো পরিচালনা করছে বিশ্ববিদ্যালয়। বর্তমানে আমাদের দেশে ৫৪টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। এদের অধিকাংশেরই নিজস্ব ক্যাম্পাস নেই। বিভিন্ন ভাড়াবাড়িতে চলছে এদের কার্যক্রম। মানসম্মত শিক্ষা প্রদানের জন্য যেসব উপকরণ ও ভালো মানের শিক্ষকের প্রয়োজন অনেক বিশ্ববিদ্যালয়ে তাও পর্যাপ্ত নেই। বিশ্ববিদ্যালয় ব্যবসাও বাংলাদেশের অনেক লাভজনক ব্যবসার মতো দাঁড়িয়ে গেছে। তাই অধিকাংশ ব্যবসায়ী অন্যান্য ব্যবসা প্রতিষ্ঠানের পাশাপাশি বিশ্ববিদ্যালয় ব্যবসা করার জন্য বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেন। তবে মালিক পক্ষের মাঝেও ভালো কিছু লোক আছেন কিন্তু তাদের সংখ্যা একেবারেই নগণ্য। নগণ্য এই মানুষগুলো সবসময়ই দুষ্কৃতকারীদের হাতে জিম্মি। তারা শিক্ষার মান উন্নয়নে কাজ করতে চাইলেও অনেক সময় তা পেরে উঠছে না। মালিক পক্ষ শিক্ষার্থীদের একধরনের জিম্মি করে টিউশন ফির নামে হাতিয়ে নিচ্ছে মোটা অঙ্কের টাকা। এ তো গেল বেসরকারি বিশ্ববিদ্যালয়ের নামে যতগুলো অভিযোগ রয়েছে তার মধ্যে একটি অভিযোগ। এর চেয়েও অন্যতম একটি অভিযোগ হচ্ছে সার্টিফিকেট বাণিজ্য। কিছু বিশ্ববিদ্যালয়ের নামে সার্টিফিকেট ব্যবসারও অভিযোগ রয়েছে। এই যখন অবস্থা তখন নতুন করে প্রতিষ্ঠা পেতে যাচ্ছে আরও ১২টি বেসরকারি বিশ্ববিদ্যালয়। বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন ২০১০-এর অধীনে ঢাকায় দুটি ও দেশের অন্যান্য অঞ্চলে ১০টি বেসরকারি বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার অনুমোদন পেতে যাচ্ছে। বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা আমাদের জন্য আনন্দের বিষয়। কিন্তু এই আনন্দ আমাদের জন্য অনেক ক্ষেত্রেই অভিশাপ হয়ে দাঁড়ায়। কারণ বিশ্ববিদ্যালয়গুলো প্রতিষ্ঠা হয়ই বাণিজ্যিক চিন্তাভাবনাকে কেন্দ্র করে। শিক্ষা প্রতিষ্ঠান যদি বাণিজ্যিক প্রতিষ্ঠানে পরিণত হয় তাহলে শিক্ষাব্যবস্থার পরিণতি যে ভয়াবহ হবে তা আর বলার অপেক্ষা রাখে না।
উচ্চশিক্ষাকে কেন্দ্র করে যে বাণিজ্য শুরু হয়েছে তা রোধ করতে সরকারকে আন্তরিক হতে হবে। দেশে নতুন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হোক তা আমরা সকলেই চাই। কিন্তু উচ্চশিক্ষা দেওয়ার নামে বিশ্ববিদ্যালয় গড়ে উঠে যদি বাণিজ্য শুরু করে আমরা সে বিশ্ববিদ্যালয় অবশ্যই চাইব না। আমরা চাইব শিক্ষা ও শিক্ষার্থীর কল্যাণে কাজ করবে এমন বিশ্ববিদ্যালয়। আমরা চাই সেসব বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা হোক, যারা বাণিজ্যিক চিন্তাভাবনা বাদ দিয়ে শিক্ষার কল্যাণে কাজ করবেন।
ধসধহঁষষধযহড়সধহ@মসধরষ.পড়স

No comments

Powered by Blogger.