সাবেক ওসি হেলালের বিরুদ্ধে অভিযোগপত্র গ্রহণ

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র আবদুুল কাদেরকে নির্যাতনের মামলায় খিলগাঁও থানার সাবেক ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হেলাল উদ্দিনের বিরুদ্ধে অভিযোগপত্র আমলে নিয়েছেন আদালত। গতকাল বুধবার ঢাকার মহানগর হাকিম মিজানুর রহমান অভিযোগপত্র গ্রহণ করে তা বিচারের জন্য মুখ্য মহানগর হাকিম আদালতে পাঠিয়ে দেন। গত ২৮ মার্চ ওসি হেলাল উদ্দিনকে আসামি করে অভিযোগপত্র দেয় পুলিশ।
এর আগে মিথ্যা মামলা করার দায়ে খিলগাঁও থানার উপপরিদর্শক (এসআই) আলম বাদশাকে এক হাজার টাকা জরিমানা, অনাদায়ে ৩০ দিনের কারাদণ্ড দেন পৃথক আদালত। আলম বাদশা এক হাজার টাকা জরিমানা দিয়ে আদালত থেকে অব্যাহতি নেন।
ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাণরসায়ন ও অণুপ্রাণবিজ্ঞান বিভাগের ছাত্র আবদুল কাদের গত বছরের ১৫ জুলাই রাতে খালার বাসা থেকে হেঁটে হলে ফেরার পথে সেগুনবাগিচায় পুলিশ তাঁকে আটক ও নির্যাতন করে। কাদেরের অভিযোগ, পরদিন সকালে খিলগাঁও থানার তৎকালীন ওসি হেলাল উদ্দিন নিজের কক্ষে নিয়ে তাঁকে চাপাতি দিয়ে কুপিয়ে মারাত্মক জখম করেন। পরে পুলিশ কাদেরের বিরুদ্ধে অস্ত্র আইনে ও ডাকাতির প্রস্তুতির অভিযোগে দুটি মামলা করে। এ ছাড়া মোহাম্মদপুর থানার একটি গাড়ি ছিনতাইয়ের মামলায়ও তাঁকে গ্রেপ্তার দেখানো হয়। এ নিয়ে প্রথম আলোসহ বিভিন্ন দৈনিকে প্রতিবেদন প্রকাশিত হলে বিষয়টি সর্বত্র আলোচিত হয়। এরপর হাইকোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে রুল জারি করেন এবং ঘটনা তদন্তে কমিটি গঠনের নির্দেশ দেন। তিনটি মামলার একটিতেও কাদেরের বিরুদ্ধে কোনো সাক্ষ্যপ্রমাণ না পাওয়ায় তাঁকে বাদ দিয়ে অভিযোগপত্র দেয় পুলিশ।

No comments

Powered by Blogger.