ছাড়পত্র পেল প্রবাসীদের তিন ব্যাংক

প্রথমবারের মতো প্রবাসী বাংলাদেশি উদ্যোক্তাদের (এনআরবি) তিনটি ব্যাংকের অনুমোদন দিয়েছে বাংলাদেশ ব্যাংক। গতকাল বুধবার কেন্দ্রীয় ব্যাংকের পর্যালোচনা পর্ষদের বৈঠকে এই অনুমোদন দেওয়া হয়। গতকালের ওই বৈঠকে নতুন আরো কয়েকটি বেসরকারি বাণিজ্যিক ব্যাংক অনুমোদিত হওয়ার কথা থাকলেও তা হয়নি। আগামী রবিবার পর্ষদের পরবর্তী বৈঠকে এ বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।


বৈঠক শেষে বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর এস কে সুর চৌধুরী বলেন, এনআরবি ব্যাংকের জন্য প্রবাসী উদ্যোক্তাদের কাছ থেকে পাঁচটি আবেদন পড়েছিল। সব দিক চুলচেরা বিচার-বিশ্লেষণ করে এর মধ্য থেকে তিনটিকে প্রাথমিকভাবে নির্বাচন করা হয়েছিল। পরিচালনা পর্ষদের বৈঠকে সেই তিনটিকে ব্যাংকিং কার্যক্রম পরিচালনার অনুমতি দেওয়া হয়েছে। তিনি আরো বলেন, দেশে প্রবাসীদের অর্থপ্রবাহ বাড়ানো, বৈদেশিক বাণিজ্য গতিশীল করাসহ বেশ কিছু শর্তে ব্যাংক তিনটিকে অনুমোদন দেওয়া হয়েছে।
গতকালের বৈঠকে অনুমোদন পাওয়া তিনটি এনআরবি ব্যাংক হলো যুক্তরাজ্য প্রবাসী ইকবাল আহমদের 'এনআরবি ব্যাংক লিমিটেড' যুক্তরাষ্ট্র প্রবাসী ফরাসত আলীর 'এনআরবি কমার্শিয়াল ব্যাংক লিমিটেড' এবং যুক্তরাষ্ট্রের নিজাম চৌধুরীর 'এনআরবি ব্যাংক লিমিটেড'। তবে দুটি ব্যাংকের একই নাম হওয়ায় পরে তা পরিবর্তন করার জন্য উদ্যোক্তাদের বলা হবে বলে জানিয়েছেন এস কে সুর চৌধুরী।
বাংলাদেশ ব্যাংক সূত্রে জানা যায়, প্রবাসী উদ্যোক্তাদের বিনিয়োগ আকৃষ্ট করতে এনআরবি ব্যাংকের অনুমোদন দেওয়া হয়েছে। এর জন্য ৪০০ কোটি টাকার পরিশোধিত মূলধন উদ্যোক্তাদের বাইরে থেকে আনতে হবে। এ ছাড়া রেমিট্যান্স প্রবাহ, বৈদেশিক বাণিজ্য বাড়ানো এবং ট্রেজারি বন্ডে প্রবাসীদের বিনিয়োগ আকৃষ্ট করতে ব্যাংকগুলোকে কাজ করতে হবে।
এদিকে গতকালের বৈঠকে বেসরকারি বাণিজ্যিক ব্যাংকের অনুমোদন দেওয়ার কথা থাকলেও তা হয়নি। এ জন্য আগামী রবিবার আবারও পর্ষদের বৈঠক হবে। এ বিষয়ে এস কে সুর চৌধুরী বলেন, যে আবেদনগুলো আছে তা বৈঠকে উপস্থাপন করা হয়েছে। সদস্যরা সব দিক বিচার-বিশ্লেষণ করে সেদিনই সিদ্ধান্ত নেবেন।
বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমানের সভাপতিত্বে পরিচালনা পর্ষদের বৈঠকে উপস্থিত ছিলেন পর্ষদের সদস্য অর্থনীতিবিদ ড. সাদিক আহমেদ, অধ্যাপক হান্নানা বেগম, জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান ড. নাছির উদ্দিন, অর্থ মন্ত্রণালয়ের ব্যাংকিং বিভাগের সচিব শফিকুর রহমান পাটোয়ারী, বাংলাদেশ গবেষণা পরিষদের (বিআইডিএস) মহাপরিচালক মোস্তফা কে মুজেরী, বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর ড. আবুল কাশেম, এস কে সুর চৌধুরী, রাজী হাসান ও নাজনীন সুলতানা।
বর্তমানে দেশে সরকারি ব্যাংক চারটি, বেসরকারি ৩০, বিশেষায়িত চারটি, বিদেশি ৯টিসহ মোট ৪৭টি ব্যাংক রয়েছে।

No comments

Powered by Blogger.