ব দ লে যা ও ব দ লে দা ও মি ছি ল-ব্লগ থেকে...

নির্বাচিত প্রস্তাব আমাদের দেশের নৌপথের সিস্টেমটা আগে বদলাতে হবে। নিয়মশৃঙ্খলায় আমূল পরিবর্তন আনতে হবে, ম্যানেজমেন্টে যোগ্য লোক নিয়োগ দিতে হবে। প্রতিটি নৌযান জেটি ছাড়ার আগে মনিটরিং কমিটি দিয়ে নিশ্চিত করতে হবে, যাত্রীসংখ্যা তুলনামূলক ঠিক আছে কি না, পরিমাণের অতিরিক্ত মালামাল বহন করছে কি না, নৌযানে পর্যাপ্ত লাইফ


জ্যাকেট আছে কি না, পর্যাপ্ত নিরাপত্তাকর্মী আছে কি না এবং প্রতিকূল আবহাওয়ায় নৌযান সঠিকভাবে পরিচালনার জন্য নৌযানের চালক প্রশিক্ষণপ্রাপ্ত কি না। নৌযানের ইঞ্জিনসহ আনুষঙ্গিক সবকিছু দেখে ছাড়ার অনুমতি দিতে হবে, তবেই এই দুর্ঘটনা থেকে মুক্তির সম্ভাবনা অপার।
সুমন আহমেদ
sumonsyl83@yahoo.com

উদ্যোগ
সড়ক দুর্ঘটনায় তারেক মাসুদ ও মিশুক মুনীরের অকালপ্রয়াণ পুরো জাতির জন্য এক অপূরণীয় ক্ষতি। তাঁদের মৃত্যুর পর থেকে নিরাপদ সড়কের দাবিতে আমি একটি একক প্রচারণা চালাচ্ছি। আমার মোটরসাইকেলের নম্বরপ্লেটের নিচে একটি ছোট্ট লাইন লিখেছি, ‘অতিব্যস্ততাই সড়ক দুর্ঘটনার প্রধান কারণ’। জানি, আইনত নম্বরপ্লেটে কিছু লেখা নিষেধ। তবু সাহস করে লিখেছি। কারণ, কাজটা যতটা অন্যায়, তার চেয়ে বেশি উপকারী। আমার বিশ্বাস, আমার পেছনের প্রতিটি যানবাহনের চালকের চোখে এটা পড়বে এবং তিনি অন্তত একবার ভাববেন, ‘ঠিক আছে, বেশি জোরে চালাব না।’ হয়তো এই ছোট্ট একটি লাইন বাঁচিয়ে দেবে অন্তত একটি প্রাণ।
কাজী মনজুর করিম
qazi.manzur@gmail.com

নির্বাচিত মন্তব্য
আমি অল্প বয়সী ছেলে। বর্তমান সময় ও সমাজের প্রতিনিধিত্ব করছি। প্রতিদিনই চলাফেরা আর কাজের ছোটাছুটিতে অনেক মেয়েকে পশ্চিমা সংস্কৃতির পোশাক পরা অবস্থায় দেখি। আমি কোনো দিন তাদের কিছু বলিনি, অনুপ্রাণিত বোধও করি না। শুধু আমি নই, আমার অনেক বন্ধু আছে, তারাও কিছু বলে না। মূল বিষয় হলো আমাদের পারিবারিক সংস্কৃতি ও শিক্ষা, চিন্তাধারা আর মূল্যবোধ। যাদের পারিবারিকভাবেই চিন্তাধারা খারাপ, আর মূল্যবোধ নেই তারাই শুধু ইভ টিজিংয়ের (উত্ত্যক্ত করা) মতো এমন নিকৃষ্ট কাজ করে। আসুন, আমরা সবাই মিলে উত্ত্যক্তকারীদের সামাজিকভাবে তাদের ধিক্কার জানাই।
মো. আশরাফুল আলম
sunny_asraful@yahoo.com

নিজের মত দিন....
ব্লগে
www.bodlejaobodledao.com
চলতি বিষয়—
 গণমাধ্যমে শিশুদের জন্য বাংলায়বিনোদন চাই
 ইভ টিজিংমুক্ত বাংলাদেশ চাই
 সড়ক দুর্ঘটনা কি চলতেই থাকবে?

যোগ দিন ফেসবুক পেজে : www.facebook.com/bjbdmichil
জনমত জরিপের ফলাফল
বদলে যাও বদলে দাও মিছিলের ওয়েবসাইটে নতুন তিনটি জনমত শুরু হয়েছে চলতি সপ্তাহে। আপনিও অংশ নিন জরিপে।
সড়ক দুর্ঘটনায় সাধারণ মানুষ নিহত ও আহত হলে ক্ষতিগ্রস্তদের সরকারি সাহায্য দেওয়া উচিত বলেমনে করেন কি?

 হ্যাঁ ৮২%  না ৫%
 মন্তব্য নেই ১৩%
৪ এপ্রিল, ২০১২ পর্যন্ত
আপনি কি মনে করেন সামাজিক সচেতনতা ও পারিবারিক শিক্ষা ইভ টিজিং কমিয়েআনতে পারে?
 হ্যাঁ ৮১%  না ৯%
 মন্তব্য নেই ১০%
৪ এপ্রিল, ২০১২ পর্যন্ত
বাংলাদেশের কোনো টিভি চ্যানেল ভারতে দেখাচ্ছে না। এটা কি সরকারের কূটনৈতিক ব্যর্থতা বলে মনে করেন?
 হ্যাঁ ৮৪%  না ৬%
 মন্তব্য নেই ১০%
৪ এপ্রিল, ২০১২ পর্যন্ত
www.bodlejaobodledao.com

No comments

Powered by Blogger.