কণ্ঠস্বর-রাজনীতিতে জয়-পরাজয় by রাহাত খান

সমুদ্রে বাংলাদেশের ন্যায্য অংশ পাওয়া যে কোনো বিচারে যুগান্তকারী। এই বিজয়কে ক্ষুদ্র করে দেখছেন তারা, যারা নিজেদের দলের দুই-দুইবারের শাসনামলে বঙ্গোপসাগরে বাংলাদেশের ন্যায্য সীমা কী, তা নিয়ে বিন্দুমাত্র মাথা ঘামাননি। মাথা ঘামানোর কোনো প্রয়োজনই বোধ করেননি।


সমুদ্রে বাংলাদেশের ন্যায্য দাবি নিয়ে তারা প্রতিবেশী দুই বন্ধুপ্রতিম দেশ মিয়ানমার ও ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনার প্রয়োজনীয়তা পর্যন্ত উপলব্ধি করেননি কখনও


আন্তর্জাতিক আদালতে বঙ্গোপসাগরের ত্রিদেশীয় সীমানা নির্ধারণে কে জিতেছে? আবার কে, মিয়ানমার। এই সার-সত্যটি মেনে নিয়ে এখন সমুদ্র-জয়ের আনন্দোৎসব চলছে দেশটিতে। দেশটিতে মানে মিয়ানমারে।
বাংলাদেশেও সমুদ্র-জয়ের উৎসব চলছে। একই দাবি! আন্তর্জাতিক সমুদ্রসীমা নির্ধারণে জয়ী হয়েছে নাকি বাংলাদেশ! এই দাবি বাংলাদেশের বর্তমান মহাজোট সরকারের। এটা জনগণের সঙ্গে প্রতারণা ছাড়া আর কিছু নয়।
কথাগুলো আমার নয়। বিএনপির অন্যতম নীতিনির্ধারক খন্দকার মোশাররফ হোসেন এবং একই দলের ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলামের। তাদের এতদসংক্রান্ত বক্তব্য দেশের বিভিন্ন জাতীয় দৈনিকে ছাপা হয়েছে।
এই দু'জন নেতা কিসের ভিত্তিতে এসব দৃশ্যত ঈর্ষামূলক এবং হিংসাপরায়ণ কথাবার্তা বলছেন, তা আমার জানা নেই। তবে যা সত্য তা হচ্ছে বঙ্গোপসাগরে মিয়ানমার, বাংলাদেশ ও ভারতের মধ্যে সমুদ্রসীমা নিয়ে যে কারণে মতান্তর, সেই কারণটি হচ্ছে সমুদ্রসীমা নির্ধারণে কোন মাপকাঠিটি বৈধ। মিয়ানমার (এবং ভারতও) চাইছিল সমুদ্রসীমা নির্ধারণের পূর্ব-পশ্চিম ধারণাটিই সঠিক, সেটিই বাস্তবায়িত হোক। বাংলাদেশের দাবি ছিল, সমুদ্রসীমা নির্ধারণে ন্যায্য মাপকাঠি হওয়া উচিত উত্তর-দক্ষিণ ধারণাটি। আন্তর্জাতিক আদালতে যাওয়ার আগে মিয়ানমার ও ভারত পূর্ব-পশ্চিম ধারণার মাপকাঠি অনুযায়ী বঙ্গোপসাগরের অনেকটা জায়গা, বলতে হয় প্রায় একতরফাভাবে দখল করে রেখেছিল। মিয়ানমার বঙ্গোপসাগরে সেন্টমার্টিন দ্বীপের ও জলসীমার অনেকটা ভেতরে বৃত্তাকারে প্রায় ৭০ নটিক্যাল মাইল সমুদ্র নিজেদের দখলে নিয়ে নিয়েছিল। ভারতও তাই। পূর্ব-পশ্চিম মাপকাঠির ভিত্তিতে বাংলাদেশের অনেকটা জলসীমা নিজেদের দখলে নিয়ে রেখেছে।
ভারত ও মিয়ানমার উভয় দেশের বিরুদ্ধে সমুদ্রে উত্তর-দক্ষিণ মাপকাঠির ভিত্তিতে সীমানা নির্ধারণের আরজি জানিয়ে বাংলাদেশ এতদসংক্রান্ত আন্তর্জাতিক আদালতে মামলা করেছিল। বলা যায়, বাংলাদেশ বাধ্য হয়েছিল আদালতে যেতে। কারণ মিয়ানমার ও ভারতের সঙ্গে এতদসংক্রান্ত অনেক দ্বিপক্ষীয় আলোচনায় শুধু সময়ক্ষেপণ হওয়া ছাড়া আর কিছুই হচ্ছিল না।
উত্তর-দক্ষিণ মাপকাঠির ভিত্তিতে বঙ্গোপসাগরের সীমা নির্ধারণের দাবি আন্তর্জাতিক আদালতে বৈধতা পাওয়ায় বাংলাদেশের সৌভাগ্য ও সম্ভাবনার সীমা বহুদূর বিস্তৃত হয়েছে। কক্সবাজার, সেন্টমার্টিন এবং আরও দূরবর্তী জলসীমা আদালতের রায়ে বাংলাদেশের অধিকারভুক্ত হওয়ায় সীমাহীন জলসম্পদ ফিরে পাওয়ার পাশাপাশি সীমাহীন তেল-গ্যাসসহ অন্যান্য মূল্যবান খনিজসম্পদ আহরণের সুযোগও পেয়ে গেছে বাংলাদেশ। কক্সবাজার, সেন্টমার্টিনের নিকটবর্তী ও অদূরবর্তী কয়েকটি ব্লকে (যেগুলো এতদিন মিয়ানমার নিজেদের বলে দাবি করে আসছিল) ৯ ট্রিলিয়ন কিউবিক ফিট গ্যাস পাওয়ার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। এই বক্তব্য সেসব বিদেশি বিশেষজ্ঞের যারা নিছক আশাবাদের ভিত্তিতে নয়, বরং অভিজ্ঞতা ও তথ্য-উপাত্তের ভিত্তিতে সতর্ক মন্তব্য করে থাকেন। ৯ ট্রিলিয়ন গ্যাস মানে কত লাখো কোটি ডলারের সম্পদ তা ক্যালকুলেটর হিসাব যন্ত্রের ডিজিট নম্বরও ছাড়িয়ে যাবে।
এ ছাড়া উত্তর-দক্ষিণের মাপকাঠিতে পাওয়া বাংলাদেশের সমুদ্র ও মহীসোপানে প্রবাল, মৃত্তিকা-স্তর ইত্যাকার উপাদান সমন্বয়ে যে বিশাল একটি ভূখণ্ড জেগে উঠতে শুরু করেছে, তা আরেকটি বাংলাদেশের সমান ভূখণ্ড কিংবা দৈর্ঘ্য-প্রস্থে তার চেয়েও বেশি। ২০৫০ সালের মধ্যে সেই বিশাল ভূখণ্ড সমুদ্রপৃষ্ঠের দুই-আড়াই ফুট ওপরে মাথা তুলবে বলে উপগ্রহ থেকে তোলা ছবি ও অন্যান্য বিশ্বাসযোগ্য সূত্রের সমর্থন পেয়েছে।
মাছের বিচরণক্ষেত্র হিসেবেও বৈধতা সূত্রে পাওয়া বাংলাদেশের জলসীমা সম্পদ আহরণের বিশাল সম্ভাবনার দরজা খুলে দিয়েছে। সেই পঞ্চাশের যুগে শেরে বাংলা একে ফজলুল হক বলতেন (খবরের কাগজে তার বক্তব্যের রেকর্ড রয়েছে), বঙ্গোপসাগরের মাছ বেছেই তো পূর্ব পাকিস্তান (এখন বাংলাদেশ) বছরে ১১ বিলিয়ন ডলারের বিদেশি মুদ্রা অর্জন করতে পারে। পঞ্চাশের যুগের ১১ বিলিয়ন ডলার বর্তমানের হিসাবে কয় কুড়ি কয় টাকা হয় তা বিরোধীদের একটু মাথা খাটিয়ে হিসাব করতে অনুরোধ জানাই।
হ্যাঁ, সবই সম্ভাবনা। সবই আশাবাদ। তবে এসব সম্ভাবনা ও আশাবাদ মোটেই কল্পনায় আকাশ-কুসুম স্বপ্ন দেখা নয়। এসব সম্ভাবনা ও আশাবাদ বহুলাংশে বাস্তবতার ভিত্তিতে প্রতিষ্ঠিত। সমুদ্রে বাংলাদেশের ন্যায্য অংশ পাওয়া যে কোনো বিচারে যুগান্তকারী। এই বিজয়কে ক্ষুদ্র করে দেখছেন তারা, যারা নিজেদের দলের দুই-দুইবারের শাসনামলে বঙ্গোপসাগরে বাংলাদেশের ন্যায্য সীমা কী, তা নিয়ে বিন্দুমাত্র মাথা ঘামাননি। মাথা ঘামানোর কোনো প্রয়োজনই বোধ করেননি। সমুদ্রে বাংলাদেশের ন্যায্য দাবি নিয়ে তারা প্রতিবেশী দুই বন্ধুপ্রতিম দেশ মিয়ানমার ও ভারতের সঙ্গে দ্বিপক্ষীয় আলোচনার প্রয়োজনীয়তা পর্যন্ত উপলব্ধি করেননি কখনও। এসব লোকের মুখে কি সমুদ্রসীমা নিয়ে কিছু বলা সাজে? জাতীয় স্বার্থের জয় হয়েছে_ কথাটা বলতে তাদের বড় লজ্জা। এর নাম অপরাজনীতি। আরেক নাম রাজনৈতিক হীনমন্যতা।
বিএনপি-জামায়াতের কিছু আঁতেলও আন্তর্জাতিক আদালতে বঙ্গোপসাগরে বাংলাদেশের উত্তরে-দক্ষিণে সমরেখায় বিস্তৃত সমুদ্রসীমা লাভের বিজয়কে নানাভাবে খাটো করে দেখার চেষ্টা করছেন। নিরপেক্ষ সাজা বিএনপি-জামায়াতের কিছু 'ছোপা রুস্তম' বুদ্ধিজীবীও বাংলাদেশের সমুদ্র-বিজয়কে তৈলাধার পাত্র নাকি পাত্রাধার তৈল_ এই হাস্যকর উপায়ে দেখার ও বিশ্লেষণের চেষ্টা চালাচ্ছেন। এ ধরনের চেষ্টা নিজেদের নিচে টেনে নামানোর চেষ্টা বৈ কিছু নয়।
দেশ সংসদীয় গণতন্ত্রে ফেরার পর বিএনপি তাদের দুই আমলের কোনোবারই এক কিলো নতুন বিদ্যুৎ উৎপাদন করেনি। টঙ্গীতে তারা ৭০ মেগাওয়াটের একটা পাওয়ার প্লান্ট স্থাপন করেছিল। সেটা কোনোদিন উৎপাদনে যেতে পারেনি_ পাওয়ার প্লান্টটির 'হৃদযন্ত্র' এমনই নাজুক ছিল। ভারত কর্তৃক তিস্তা বাঁধ নির্মাণ তাদের প্রথমবারের শাসনামলেই শুরু হয়। বিএনপি সরকার (১৯৯১-৯৬) এবং বিএনপি-জামায়াত জোট সরকার (২০০১-০৬) কোনোবারই তিস্তা বাঁধ নিয়ে ভারতের বিপক্ষে প্রতিবাদের সাহসটুকু পর্যন্ত দেখাতে পারেনি। অথচ এরাই দেশের বিদ্যুৎ সংকট, তিস্তা বাঁধসহ অন্যান্য বিষয়ে বর্তমান সরকারের বিরুদ্ধে কত রকম ব্যর্থতার অভিযোগই না করছে!
বিরোধী দল সরকারের ভুল-ত্রুটি, অত্যাচার-অবিচার, ব্যর্থতা ইত্যাদি নিয়ে কথা বলবে, প্রয়োজনে আন্দোলনে যাবে, এটাই স্বাভাবিক। তারা বিরোধিতার নামে সরকারের বিপক্ষে একটু মোটাদাগে কথা বলবে_ এটাও অস্বাভাবিক কিছু নয়। আর কথা বলার স্বাধীনতা তো সংবিধান-স্বীকৃত অধিকার। যে কেউ সরকার, বিরোধী দল কিংবা কোনো রাজনৈতিক-অর্থনৈতিক-সামাজিক ইস্যুতে কথা বলতেই পারে। তবে যে ইস্যুর পক্ষে-বিপক্ষে কথা বলা_ তার একটা যুক্তি ও ন্যায়নির্ভর ভিত্তি তো থাকতে হবে! নিছক সমর্থনের জন্য সমর্থন কিংবা বিরোধিতার জন্য বিরোধিতা কোনোক্রমেই কাম্য হতে পারে না। বিশেষত জাতীয় স্বার্থের বেলায় খোঁড়া ও অসত্য অভিযোগ তোলা এবং বিরোধিতা করা খুবই দুর্ভাগ্যজনক। এতে ব্যক্তি, গোষ্ঠী ও রাজনৈতিক দলের ক্ষুদ্র ঈর্ষা এবং হীনমন্যতাই প্রকাশ পেয়ে যায়। জনগণ এ ধরনের ঈর্ষা ও হীনমন্যতাকে মূল্য দেয়_ এ রকম যারা ভাবেন তারা, আমি বলব, বোকার স্বর্গে বাস করছেন।
বাংলাদেশ বঙ্গোপসাগরে উত্তরে-দক্ষিণে দুইশ' নটিক্যাল মাইল জলসীমা এবং এর বাইরে মহীসোপানের বিস্তৃত অংশ লাভ করেছে_ এটা অবশ্যই অভিনন্দনযোগ্য একটি বিষয়। এটি অবশ্যই বর্তমান সরকারের নানামুখী সাফল্যের তালিকায় একটি মাইলফলক। তবে শুধু ন্যায্য অধিকার লাভই তো যথেষ্ট নয়_ অর্জিত বিশাল জলসীমার সঠিক তদারকি এবং রক্ষণাবেক্ষণও জরুরি বিষয়। সমুদ্রে অর্জিত জলসীমা থেকে অনাবিষ্কৃত সম্পদ আহরণের সক্ষমতাও সমগুরুত্বের দাবি রাখে। পানি তো বরাবরই গাঙ্গেয় বদ্বীপের দেশটিতে সম্পদ হিসেবে অভিহিত হয়ে আসছে। এই সম্পদকে আমরা কি কখনও কাজে লাগাতে পেরেছি? বরং পানিসম্পদ মন্ত্রণালয় নামে যে মন্ত্রণালয়টি আছে, গত চৌষট্টি বছর ধরে (পাকিস্তান আমলসহ) বিশ্বব্যাংক ও অন্যান্য বিদেশি এজেন্সির পরামর্শে ও অর্থায়নে দেশের নদীপ্রবাহের স্বাভাবিক গতিপথে প্রতিবন্ধকতা সৃষ্টি করা ছাড়া আর কী করেছে সেটা বড় এক প্রশ্ন। বাংলাদেশের নদ-নদীগুলোর বড় সর্বনাশে তাদের একটা বড় ভূমিকা আছে, এটা বললে খুব বেশি বলা হয় না।
কাজেই 'সমুদ্র-জয়ে'র সাফল্য মেনে নিয়েও বলতে হয়, রিভার ম্যানেজমেন্টের মতো ব্যর্থতা যদি ওশান ভিক্টোরির বেলায়ও পরিদর্শিত হয়, তাহলে এই বিশাল অর্জনের তেমন মূল্যই আর থাকবে না। এই বিষয়টি অবশ্যই খুব গুরুত্বের সঙ্গে বিবেচনা করতে হবে। বিশেষজ্ঞ মহলের মতে, বাংলাদেশের নৌবাহিনীকে অর্জিত জলসীমা তদারকি ও রক্ষণাবেক্ষণে যথেষ্ট পারঙ্গম এবং শক্তিশালী করতে হবে। সমুদ্র-দস্যুতা দমনে সাফল্য দেখাতে হবে উল্লেখযোগ্য মাত্রায়। সম্পদ আহরণ করতে গিয়ে বাংলাদেশ যাতে দরকষাকষিতে বিদেশি কোম্পানিগুলোর কাছে হেরে না যায়, লক্ষ্য রাখতে হবে সেদিকে।
আমি সমুদ্র-বিশেষজ্ঞ নই। তবে কোনটা জয়, কোনটা ব্যর্থতা, কোনটা সাফল্য আর কোনটা হীনমন্যতা, সেটুকু বোঝার জন্য সমুদ্র-বিশেষজ্ঞ হওয়ার প্রয়োজন নেই বলেই আমি মনে করি। জয়কে জয় বলাই সঙ্গত। সত্য স্বীকারে কুণ্ঠিত হওয়াটাই বরং এক রকমের নৈতিক পরাজয়। আমাদের দেশের রাজনৈতিক দলগুলো বিষয়টি যত তাড়াতাড়ি উপলব্ধি করবে, ততই মঙ্গল। ক্ষুদ্র মন ও ঈর্ষা ব্যক্তি, গোষ্ঠী এবং রাজনৈতিক দলের নৈতিক পরাজয়কেই জনগণের কাছে প্রকট করে তোলে।

রাহাত খান :কথাসাহিত্যিক

No comments

Powered by Blogger.