ঐক্য কেবল বাংলায় by শেখ রোকন

নন-ফিকশনের নিয়মিত দর্শকরা হয়তো একমত হবেন, ক্ষেত্র এক হলেও এ জগতের দুই দৈত্য ন্যাশনাল জিওগ্রাফিক ও ডিসকভারি চ্যানেলের মধ্যে বেশ কিছুটা পার্থক্য রয়েছে। প্রথম দেখায় হয়তো একইরকম মনে হয়, নিয়মিত দেখলে পার্থক্য ধরা পড়তে থাকে। দুটি চ্যানেল যদিও সাধারণভাবে বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৃতি, সংস্কৃতি ও ইতিহাস বিষয়ক


ডকুমেন্টারি দেখিয়ে থাকে; তার মধ্যেও ব্যাপক পার্থক্য রয়েছে। কেউ কেউ চ্যানেল দুটির মধ্যে মোটাদাগের যে পার্থক্য দেখতে পান তা হচ্ছে, ন্যাশনাল জিওগ্রাফিক প্রকৃতি-সংশ্লিষ্ট বিষয়ের প্রতি বেশি জোর দেয়। আর ডিসকভারির বেশি পছন্দ ঐতিহাসিক বিষয়াবলি। কেউ কেউ অবশ্য বলেন, দুই চ্যানেলের মধ্যে উপস্থাপনাগত যে পার্থক্য সেটাই আসলে ডিসকভারি ও ন্যাশনাল জিওগ্রাফিকের সমান তালে টিকে থাকার মূলমন্ত্র। যে কারণে প্রায় একযুগ পর বাজারে আসার পরও ডিসকভারি চ্যানেলের প্রতিদ্বন্দ্বী হয়ে ওঠার জন্য বেশি সময় লাগেনি ন্যাশনাল জিওগ্রাফিকের। দুই চ্যানেলের মধ্যকার অন্য এক সূক্ষ্ম পার্থক্যই জনপ্রিয়তার দিক থেকে তাদের সমানে সমান করে রেখেছে। একই দর্শক দুই চ্যানেল থেকে একই বিষয়ে ভিন্ন স্বাদ পেয়ে থাকেন।
কী সেই পার্থক্য?
স্বীকার করতে হবে, বিষয় ও উপস্থাপনাভঙ্গির বাইরে ডিসকভারি ও ন্যাশনাল জিওগ্রাফিকের মোটাদাগের অন্য যে পার্থক্য তা ব্যবসায়িক কৌশলগত। কী আশ্চর্য, সেক্ষেত্রেও কেউ কাউকে যেন ছাড় দেবে না। ডিসকভারি চ্যানেল এখন ১৭০টি দেশে ও ৪৩টি ভাষায় সম্প্রচারিত হচ্ছে। ন্যাশনাল জিওগ্রাফিক সম্প্রচারিত হচ্ছে ২৫টি ভাষায় বিশ্বের ১৪৩টি দেশে। অধরা পার্থক্যটি আসলে কী? এই প্রশ্ন কেবল সমকালের 'অন্যদৃষ্টি' কলামে উঠল_ এমনটি নয়। আরও অনেককে ভাবিয়েছে। এ নিয়ে বিভিন্ন সময়ে আলোচনাও কম হয়নি। খোঁজ চলছে উত্তরের।
ইয়াহু আনসার থেকে একবার অনলাইনে প্রশ্ন ছাড়া হয়েছিল যে ডিসকভারি ও ন্যাশনাল জিওগ্রাফিকের মধ্যে পার্থক্যটি কী? বলাবাহুল্য, এতে অনেকেই অংশ নিয়েছিলেন। সেখানেও বিষয়, উপস্থাপনা ইত্যাদি পার্থক্যের কথা উঠেছে। বেশিরভাগই বলেছেন, কিছু একটা পার্থক্য রয়েছে; কিন্তু সেটা তারা ব্যাখ্যা করতে পারবেন না। দেখতে একই রকম; কিন্তু কী যেন একটা পার্থক্য রয়েছে। আনন্দটেক নামে ভারতীয় একটি প্রতিষ্ঠান থেকেও একই ধরনের প্রশ্ন ছাড়া হয়েছিল। উত্তরও এসেছে প্রায় একই ধরনের। মোট কথা, ঠিক কোন ভেদরেখার কারণে চ্যানেল দুটি সমানতালে জনপ্রিয়তা অর্জন করে যাচ্ছে, সে প্রশ্নের উত্তর সহজ নয়।
তবে ঐক্যের একটি ক্ষেত্র অন্তত এখন, আমাদের কাছে ধরা পড়েছে। তা হচ্ছে বাংলা। দুটি চ্যানেলই এখন বাংলায় সম্প্রচারিত হচ্ছে। এ বছর মে মাস থেকে ডিসকভারি চ্যানেল বাংলায় সম্প্রচারিত হচ্ছে। তবে এক্ষেত্রে এগিয়ে ছিল পরে বাজারে আসা ন্যাশনাল জিওগ্রাফিক। নব্বই দশকের শেষভাগে প্রায় একই সময়ে ভারতের দর্শকদের জন্য হিন্দি ভাষায় সম্প্রচার শুরু করেছিল চ্যানেল দুটি। আর বিপুলসংখ্যক বাংলাভাষী দর্শকের কথা চিন্তা করেই ৩ নভেম্বর থেকে যাত্রা শুরু করে বাংলা ভাষার ন্যাশনাল জিওগ্রাফিক চ্যানেল। মাস ছয়েক দেরিতে হলেও তাকে অনুসরণ করেছে ডিসকভারি। এখন দুটি চ্যানেলেই গোটা বিশ্ব হাজির হচ্ছে বাংলা ভাষায়। যদিও বাংলা ভাষায়, বাংলাদেশের এমন একটি চ্যানেলের আকাঙ্ক্ষা তাতে করে মরে যায় না। যতদিন সেটা সম্ভব হচ্ছে না, ততদিন প্রতিদ্বন্দ্বী দুই আন্তর্জাতিক নন-ফিকশন চ্যানেলের মুখে বাংলা শুনতে মন্দ কি?
skrokon@gmail.com

No comments

Powered by Blogger.