রফিক-উল হকের প্রশ্ন-দেশে কী হচ্ছে?

প্রবীণ আইনজীবী রফিক-উল হক বলেছেন, ‘সুরঞ্জিত সেনগুপ্তের অর্থ কেলেঙ্কারি চাপা দিতে ইলিয়াস আলী ইস্যুর সৃষ্টি করা হয়েছে। এরপর কী আসবে, আমরা জানি না। আমার প্রশ্ন, দেশে কী হচ্ছে?’ গতকাল শনিবার জাতীয় প্রেসক্লাবে এক নাগরিক সমাবেশে এ কথা বলেন আইনজীবী রফিক-উল হক। মাহমুদুর রহমান মান্না এ সমাবেশের আয়োজন করেন। ঢাকা উত্তর সিটি করপোরেশনের মেয়র পদে প্রার্থী হতে ইচ্ছুক তিনি।


ইলিয়াসের নিখোঁজ হওয়া প্রসঙ্গ তুলে রফিক-উল হক বলেন, এভাবে গুম করে দেওয়া একটি দেশের গণতন্ত্রের জন্য হুমকি। এসব দেখে মনে প্রশ্ন জাগে, গণতন্ত্র এগোচ্ছে, না পেছাচ্ছে! মনে হয়, গণতন্ত্র এক পা আগালে দুই পা পেছাচ্ছে। তিনি বলেন, ৭০ লাখ টাকা নিয়ে অনেক হইহুল্লোড় হয়েছে। কিন্তু নতুন অনুমোদিত ব্যাংকগুলোর টাকা কোত্থেকে আসবে তা নিয়ে আলোচনা নেই। অনুমোদিত প্রতিটি ব্যাংকের ৪০০ কোটি টাকা বিনিয়োগ লাগবে। এই টাকা কোথা থেকে আসবে, কেউ বলে না।
হরতাল সম্পর্কে রফিক-উল বলেন, হরতালের বিকল্প পদ্ধতি প্রচলিত হয়েছে। হরতালে সাধারণ মানুষ ক্ষতিগ্রস্ত হয়। ফলে রাজনৈতিক দলগুলোকে হরতালের বিকল্প ভাবতে হবে।
ঢাকা সিটি করপোরেশন নির্বাচন হবে কি না, সংশয় প্রকাশ করে প্রবীণ এই আইনজীবী বলেন, ‘আদালত নির্বাচন স্থগিত করেছেন। মনে হয় এই নির্বাচন হবে না। পছন্দমতো প্রার্থী জয়ী হবে, এটি নিশ্চিত না হয়ে নির্বাচন হতে দেবে না সরকার। ডিসিসি নির্বাচনে মান্নাকে নিজের পছন্দের প্রার্থী উল্লেখ করে তিনি বলেন, ‘মানুষ বিএনপি ও আওয়ামী লীগ বুঝে না। মানুষ চায় সৎ লোক, যার গায়ে কোনো পচা গন্ধ নেই। মান্না এমনই একজন সৎ লোক। এ নির্বাচনে আমি তাঁর সঙ্গেই আছি।’
সমাবেশে মাহমুদুর রহমান মান্না বলেন, ‘কোনো দলের সাইনবোর্ডে আমি ডিসিসি নির্বাচন করতে আসিনি। আমি এসেছিলাম নির্দলীয় প্রার্থী হিসেবে। কিন্তু মাত্র তিন মাসের ব্যবধানে মানুষ আমাকে যে ভালোবাসা দেখিয়েছে, তাতে আমি মুগ্ধ।’

No comments

Powered by Blogger.