নতুন স্টেডিয়াম হচ্ছে কর্ণফুলীর তীরে

কর্ণফুলী নদীর তীরে একটি আন্তর্জাতিক মানের খেলার মাঠ নির্মাণের উদ্যোগ নিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন। নগরের পূর্ব বাকলিয়া এলাকায় এ খেলার মাঠ তৈরিতে প্রায় ১০০ কোটি টাকা খরচ হবে বলে সিটি করপোরেশন সূত্রে জানা গেছে। তবে প্রাথমিকভাবে ১০ কোটি টাকা দিয়ে কাজ শুরু করা হবে।


সূত্র জানায়, আধুনিক সুযোগ-সুবিধাসম্পন্ন এই খেলার মাঠের চারপাশে গ্যালারিসহ খেলার মাঠের কার্যালয়, গাড়ি পার্কিংয়ের ব্যবস্থা, খেলোয়াড়দের বিশ্রামাগার, ভিআইপি গ্যালারি, প্রেসবক্স এবং সুসজ্জিত বাগানের ব্যবস্থা থাকবে।
জানা গেছে, কর্ণফুলীর পারে প্রস্তাবিত ওই জায়গায় সিটি করপোরেশনের নিজস্ব ভূমি রয়েছে। তা ছাড়া এরই মধ্যে নদী ভরাট হয়ে যাওয়ার ফলে নদীপারে অনেক বড় চর সৃষ্টি হয়েছে। ফলে নিজস্ব ব্যবস্থাপনায় ওই জায়গাতেই একটি স্টেডিয়াম নির্মাণের সিদ্ধান্ত নিয়েছে নগর কর্তৃপক্ষ।
এ প্রসঙ্গে মেয়র মোহাম্মদ মন্জুর আলম প্রথম আলোকে বলেন, ‘ক্রমবর্ধমান নগরে অন্য সব নাগরিক সুযোগ-সুবিধার মতো খেলার মাঠের প্রয়োজনীয়তা খুবই বেশি। কিন্তু নগরে মানুষ যেভাবে বাড়ছে সেভাবে খেলার মাঠ থাকছে না। এই দৃষ্টিকোণ থেকে আমরা পূর্ব বাকলিয়ায় একটি স্টেডিয়াম নির্মাণের উদ্যোগ নিয়েছি। আগামী অর্থবছর থেকে এর নির্মাণকাজ আনুষ্ঠানিকভাবে শুরু হবে।’
মেয়র জানান, প্রস্তাবিত ওই জায়গা ইতিমধ্যে তিনি পরিদর্শন করেছেন। খেলার মাঠ তৈরি দ্রুত করার লক্ষ্যে নকশা প্রণয়নসহ আনুষঙ্গিক কাজ শুরু করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের প্রতি নির্দেশ দেওয়া হয়েছে বলে তিনি জানান।
সিটি করপোরেশন সূত্রে জানা যায়, শাহ আমানত সেতুর পূর্ব পাশে যেখানে খেলার মাঠ নির্মাণের প্রস্তাব করা হয়েছে, সেখানে এরই মধ্যে মাটি ফেলা হয়েছে। এতে জায়গাটি আশপাশের এলাকা থেকে কিছুটা উঁচু। বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময় অবৈধ দখলদারদের উচ্ছেদ করে জায়গাটি সিটি করপোরেশন কর্তৃপক্ষ নিজেদের নিয়ন্ত্রণে নেয়। সাবেক মেয়র এ বি এম মহিউদ্দিন চৌধুরীর আমলে স্থানীয় আওয়ামী লীগের নেতারা ওই জায়গায় পুকুর কেটে মাছ চাষ করেন। বর্তমান মেয়র দায়িত্ব নেওয়ার পর অবৈধ মাছ চাষ বন্ধ করে সেখানে খাল ও নালা থেকে তোলা মাটি এনে ফেলা হয়। এতে জায়গাটি ভরাট হয়ে যায়।
জানা গেছে, স্টেডিয়াম নির্মাণের জন্য যে অর্থ ব্যয় হবে তার সিংহভাগই সিটি করপোরেশনের নিজস্ব তহবিল থেকে জোগান দেওয়া হবে। পাশাপাশি সরকারের বার্ষিক উন্নয়ন তহবিল থেকেও অর্থ সরবরাহের জন্য কর্তৃপক্ষ চেষ্টা চালাবে।
সুন্দর বাকলিয়া বাস্তবায়ন পরিষদ নামের একটি সংগঠন পূর্ব বাকলিয়ায় স্টেডিয়াম নির্মাণে সিটি করপোরেশনের উদ্যোগকে স্বাগত জানিয়েছে। এক বিবৃতিতে সংগঠনের নেতারা এ স্টেডিয়ামের নাম বাকলিয়া আন্তর্জাতিক স্টেডিয়াম নামকরণের দাবিও জানিয়েছে। বিবৃতিদাতারা হলেন: সুন্দর বাকলিয়া বাস্তবায়ন পরিষদের আহ্বায়ক আলমগীর নুর, নিরাপদ সড়ক চাই চট্টগ্রাম অঞ্চলের সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ এনাম, পূর্ব বাকলিয়া মহল্লার সর্দার ওলি হোসেন প্রমুখ।

No comments

Powered by Blogger.