চিরকুট-জগৎ জোড়া জাল by শাহাদুজ্জামান

ওয়ার্ল্ড ওয়াইড ওয়েব, যাকে চলতি কথায় লোকে বলে ইন্টারনেট, তার বাংলা করা হয়েছে ‘জগৎ জোড়া জাল’। শুধু ইন্টারনেট অর্থে নয়, আমরা এই বিশ্বায়নের যুগে সবাই জগৎ জোড়া এক বিশাল জালের সুতা হয়ে আছি বলা যায়। বিশ্বায়নের একটি প্রধান বৈশিষ্ট্য হচ্ছে বিভিন্ন দেশের ভেতর মানুষ, পণ্য, অর্থ আর চিন্তার চলাচল।


অবশ্য এই চলাচলের ব্যাপারটি নতুন কোনো ঘটনা নয়, ব্যাপারটি চলছে বহু শতাব্দী ধরেই। এই চলাচলে কেউ জিতছে কেউ হারছে। হাজার বছর আগেই সিল্ক রুটের পথ ধরে পণ্যের চলাচল ঘটেছে এশিয়া, ইউরোপ হয়ে আফ্রিকা অবধি। আরব দেশ থেকে ইসলামধর্ম ছড়িয়ে পড়েছে পৃথিবীর নানা দিকে, ভারতবর্ষে জন্ম নিয়ে বুদ্ধের ভাবনা চলে গেছে দূর দূর সীমানায়। ঔপনিবেশিক আমলে দেশে দেশে যোগাযোগ পেয়েছে এক নতুনতর মাত্রা। ফলে জগৎ জোড়া জালে মানুষ আটকে আছে বহুদিন ধরেই। তবে সাম্প্রতিক বিশ্বে মানুষ, পণ্য, অর্থ আর চিন্তার চলাচল পেয়েছে অভাবনীয় এক গতি আর অভিনব চরিত্র।
কানাডা থেকে সম্প্রতি একজন ই-মেইল করে লিখেছেন, ‘আমার কাছে বিশ্বায়নের একটি মোক্ষম উদাহরণ হচ্ছে রাজকুমারী ডায়ানার মৃত্যু। একজন ব্রিটিশ রাজকুমারী তাঁর মিসরীয় ছেলেবন্ধুর সঙ্গে ফ্রান্সের এক টানেলে সড়ক দুর্ঘটনায় মারা গেলেন। যে গাড়িতে রাজকুমারী যাচ্ছিলেন, সেটি ছিল জার্মানিতে তৈরি এবং গাড়িটি চালাচ্ছিলেন এক বেলজিয়ান ড্রাইভার আর ঠিক সেই মুহূর্তে জাপানি মোটরসাইকেলে চড়ে তাঁর গাড়িটি ধাওয়া করছিলেন কয়েকজন ইতালীয় পাপারাজ্জি। ডায়ানাকে হাসপাতালে নেওয়ার পর প্রথম দেখেন যে ডাক্তার, তিনি আমেরিকান এবং তাঁকে যে ওষুধ দিয়ে প্রথম চিকিৎ সা করা হয়, সেগুলো ছিল ব্রাজিলের তৈরি। আর কানাডায় বসে লেখা আমার এই ই-মেইল যে কম্পিউটারে আপনি পড়ছেন, সম্ভবত তার মনিটরটি কোরিয়ায় তৈরি এবং চিপসটি তৈরি তাইওয়ানে। পুরো কম্পিউটারটি সম্ভবত অ্যাসেম্বল করা হয়েছে সিঙ্গাপুরের কোনো প্ল্যান্টে বাংলাদেশি শ্রমিকদের দ্বারা এবং এই কম্পিউটারগুলো হয়তো আপনার দেশে নিয়ে গেছে ভারতীয় ট্রাক ড্রাইভাররা। একেই বলে বিশ্বায়ন।’
বলা বাহুল্য, ইতিহাসের চাকা ঘুরে বিশ্বায়ন যে চেহারা নিয়েছে, তা ইতিহাস আগে দেখেনি কখনো। জগৎ জোড়া যোগাযোগের এই গতিসঞ্চারে নানা শর্ত কাজ করেছে, রয়েছে নানা শক্তির ভূমিকা, বলা যায়, একটি বিশেষ ভূমিকা রেখেছে ইন্টারনেটও। বিশ্বায়ন ও ইন্টারনেটের পারস্পরিক সম্পর্কের একটি বড় উদাহরণ আমরা দেখলাম সাম্প্রতিক তিউনিসিয়া ও মিসরের আন্দোলনে। যেখানে রাজনৈতিক দল, মিটিং, মিছিল নিষিদ্ধ; সেখানে শুধু ই-মেইল, ইউটিউব, ফেসবুকের মাধ্যমে এই গণ-অভ্যুত্থান সংগঠিত করেছে তিউনিসিয়ার তরুণেরা। এটিই সম্ভবত ইতিহাসের প্রথম ইন্টারনেট প্রভাবিত বিপ্লব। সেই অভ্যুত্থান প্রভাবিত করেছে মিসরকেও। কোনো নেতৃত্ব ছাড়াই একইভাবে ইন্টারনেটের মাধ্যমে পরসপরকে সংগঠিত করেছে মিসরীয় জনগণ। স্বৈরশাসকেরা ইন্টারনেটকে ভয় পাচ্ছেন এখন। সিরিয়ায়, আলজেরিয়ায় ইন্টারনেট কার্যক্রমকে ব্যাপকভাবে নিয়ন্ত্রণ করছে সে দেশের সরকার। জগৎ জোড়া জালের এক সুতায় আগুন লাগলে তা দ্রুত ছড়িয়ে পড়ছে অন্য সুতায়।
ইন্টারনেটের সূচনা হয়েছিল সামরিক উদ্দেশ্যে, শীতল যুদ্ধের কালে। রাশিয়া মহাকাশে স্পুটনিক ছাড়লে আমেরিকা প্রযুক্তিতে তাদের টেক্কা দেওয়ার জন্য পরের বছরই ১৯৫৯-এ প্রতিষ্ঠা করে অ্যাডভান্সড রিসার্চ প্রজেক্টস এজেন্সি বা আরপা। এই আরপাই নিজেদের মধ্যে তথ্য চালাচালির ব্যবস্থা করতে গিয়ে ষাটের দশকের শেষে তৈরি করে আরপানেট, যাকে বলা চলে ইন্টারনেটের আদি রূপ। ঠান্ডা যুদ্ধের শক্রকে মোকাবিলার জন্য তৈরি হয়েছিল যে ইন্টারনেট, এখন তা ব্যবহূত হচ্ছে সামাজিক বিপ্লব সংগঠনে। বিজ্ঞানের অনেক আবিষ্কারই এভাবে তাদের প্রাথমিক উদ্দেশ্য ছাড়িয়ে তৈরি করেছে নতুন উপযোগিতা। জগৎ জোড়া জালের এই যুগে সমাজবিজ্ঞানী, রাজনীতিবিদদেরও তাই সমাজ পরিবর্তনের গতি-প্রকৃতি নিয়ে ভাবতে হচ্ছে নতুন করে।
আমাদের দেশের রাজনীতির নেতৃত্বে যাঁরা রয়েছেন তাঁরা অধিকাংশই ইন্টারনেট প্রজন্মের নন। তাঁরা রাজনীতিতে ইন্টারনেটের ভূমিকা সম্পর্কে কতটা সচেতন জানা নেই। তবে গত জাতীয় নির্বাচনে তরুণেরা যে ইন্টারনেটের মাধ্যমে; বিশেষ করে, যুদ্ধাপরাধীদের বিরুদ্ধে জনমত গঠন করেছে, সে ব্যাপারটি নানা আলোচনায় এসেছে। বলার কথা এই যে তরুণেরা এখনো ইন্টারনেটে অবিরাম তথ্য চালাচালি করে তাদের জনমত গঠন অব্যাহত রেখেছে।
সরকারি ও বিরোধী দলের কথামালা, এমনকি নানা সংবাদপত্রের বিবিধ বিচার-বিশ্লেষণের সমান্তরালে তারা নিজেদের মধ্যে একটি তথ্যপ্রবাহ চালু রেখেছে। আমি এমন অনেক ব্লগ, ওয়েবসাইট, ই-মেইলের সন্ধান পাই যেখানে দেখতে পাই, তরুণেরা অত্যন্ত নিষ্ঠার সঙ্গে বাংলাদেশের ইতিহাসের, রাজনীতির নানা বাঁকের প্রকৃত সত্য অনুসন্ধানে ব্যস্ত আছে। তারা নিজের উদ্যোগে দেশ-বিদেশ থেকে নানা তথ্য সংগ্রহ করছে, রাজনীতির অনেক বিস্মৃত কিন্তু গুরুত্বপূর্ণ মানুষের সাক্ষাৎ কার নিচ্ছে, বিভিন্ন নেতা-নেত্রীর অতীত-বর্তমানের যাবতীয় কর্মকাণ্ড তথ্য-প্রামাণিক দলিলসহ জোগাড় করছে এবং তা ওয়েবে বা ইউটিউবে আপলোড করছে। সাম্প্রতিক নানা রাজনৈতিক এবং সাংস্কৃতিক ঘটনা নিয়ে অবিরাম নিজেদের ভেতর তর্কবিতর্ক চালিয়ে যাচ্ছে।
স্পষ্ট বোঝা যায়, এগুলো কোনো দলীয় বিতর্ক নয়। তরুণেরা সত্যের কাছে পৌঁছাতে চাইছে। ফলে মিটিং-মিছিলের দৃশ্যমান জনতার বাইরে অদৃশ্য একটি জনতাও সক্রিয় আছে। এদের শক্তিকে খাটো করে দেখার সুযোগ নেই। এদের ধোঁকা দেওয়ার কোনো সুযোগ নেই। দুই পক্ষের রাজনীতিবিদেরা নিজেদের অবস্থান নিয়ে আত্মতৃপ্তিতে ভুগতে পারেন। কিন্তু জেনে রাখা ভালো যে তাঁদের যাবতীয় কর্মকাণ্ড অবিরাম জগৎ জোড়া জালে আটকা পড়ছে।
শাহাদুজ্জামান: কথাসাহিত্যিক।
zaman567@yahoo.com

No comments

Powered by Blogger.