রম্য-সংবর্ধনা যত আছে আমাদের খাতাতে by রণজিৎ বিশ্বাস

তোষিত সংবর্ধনা তোয়াজ-তোষামোদ ও তদবির করে নেওয়া হয়। এর বেলায়_ ভাই আমাকে নিমন্ত্রণ করুন, আমি আপনার বাড়িতে চারটে ভাত খাবো_ এই স্টাইলে কান্নাকাটি করতে হয়। ত্রাসিত সংবর্ধনা হচ্ছে_ আয়োজনকারীদের মনে ত্রাস সঞ্চারের মাধ্যমে সংবর্ধনা গ্রহণ। উভয় ক্ষেত্রেই শিল্পকুশলতার প্রয়োজন হয়।


সংবর্ধনা গ্রহণকারীকে 'তোয়াজশিল্প' ও সন্ত্রাসশিল্পে প্রভূত দক্ষতা অর্জন করতে হয়

:সংবর্ধনা বলতে আপনি কী বোঝেন?
:আগে এক রকম বুঝতাম, এখন অন্য রকম বুঝি।
: এখন কী রকম বোঝেন?
: এখন বুঝি সমপরিমাণ বর্ধনা। অর্থাৎ আপনি এখন যে পরিমাণ আছেন, সংবর্ধনার পর আপনার সমপরিমাণ বৃদ্ধি ঘটবে। আপনি ডাবল হয়ে যাবেন।
: মানে আমি আরও স্থূল হয়ে যাবো। আমি এখন যে অবস্থায় কষ্টেসৃষ্টে আছি, তার ডাবল হওয়ার অনেক আগেই তো আমি ফেটে যাবো! ফেটে গেলে তো মানুষ মরে যায়। মরে গেলে তো মানুষ আর বাঁচে না!
: সম বর্ধনার ব্যাপারটির সঙ্গে দৈহিক স্থূলত্বকে জড়িয়ে ভয়ের ঘরে ঢুকবেন না। তেমন হলে কিন্তু অনেক মানুষকেই আতঙ্কে থাকতে হবে। এখানে জড়িত হচ্ছে গুণপনার ব্যাপার। মানসম্মানের ব্যাপার। তাতে তো আপনার কোনো অসুবিধে নেই।
: তাতে আমার অসুবিধে আরও বড়। আমার স্কোর তো ওই ব্র্যাকেটে জিরো। সেটিকে ডাবল করলে তো হবে ডাবল জিরো।
: যাদের স্কোর আপনার মতো জিরো অথবা আমার মতো মাইনাসের ঘরে, সংবর্ধনা তাদের 'বস কি বাত' নয়। অতএব যা আমরা পাবো না, তা নিয়ে আমাদের ঘাবড়াবারও কিছু নেই। যাদের মানসম্মান নেই, তাদের সংবর্ধনা জোটে না। এটি তাদেরই দেওয়া হয়, মানসম্মান বলতে যাদের কিছু আছে।
: বাই দ্য বাই, সংবর্ধনা দিয়ে যে মানুষের অর্জনকে বাড়িয়ে দেওয়া হয়, এটি তো আপনার খোপে ধরার কথা নয়! কে শিখিয়েছে এটি আপনাকে?
: সংবর্ধনা শুধু অর্জনই বাড়ায় না, দায়িত্বও বাড়ায়, কর্তব্যও বাড়ায়! দুটোই সমপরিমাণ বাড়িয়ে দেয়।
: দিক, আরও হাজার_ একটা জিনিসের প্রত্যেকটাকে সমপরিমাণ বাড়িয়ে সংসারের সবকিছুর বারোটা কিংবা সাড়ে তেরোটা বাজিয়ে দিক। আমাদের কোনো অসুবিধে নেই। কিন্তু আপনাকে এই ফর্মুলাটি শিখিয়েছে কে?
: শ্রী হরিশঙ্কর জলদাস, পিতা স্বর্গবাসী যুধিষ্ঠির জলদাস, মা অমরাবাসিনী শুকতারা জলদাসী।
: আপনি কখনও সংবর্ধনা পেয়েছেন?
: নিজের গুণে কিংবা নিজের কোনো কাজ বা অবদানের জন্য কখনও পাইনি। অন্য কারণে দু'একবার পেয়েছি।
: সে আবার কিসের কারণ?
: শ্রমজীবনে আমার পরিচয়ের কারণ।
: শ্রমজীবনে আপনি কী?
: একজন বয়স্ক ও স্থূল শ্রমিক। বয়সে, বুদ্ধিতে ও বপুতে_ তিনটিতেই আমার ভয়াবহ স্থূলত্ব।
: ভয়াবহ এই স্থূলত্ব নিয়ে কয় প্রকার সংবর্ধনা আপনি চিনে নিয়েছেন?
: দু'প্রকার।
: বুঝিয়ে দেওয়া সম্ভব কোন দু'প্রকার?
: সম্ভব। এক প্রকার সংবর্ধনা আছে, যাদের দেওয়া হয়, তারা সম্মানিত হন; আরেক প্রকার আছে_ যেখানে কাউকে সংবর্ধনা দিয়ে আয়োজকরাই সম্মানিত হন, আয়োজন ও তার প্রসেসটাই স্মরণীয় হয়ে ওঠে। সম্প্রতি আরও কয়েক ধরনের সংবর্ধনা বেরিয়েছে_ যা খুব দ্রুত পরিচিত হয়ে উঠছে।
: যেমন?
: যেমন পোষিত সংবর্ধনা, তোষিত সংবর্ধনা, ত্রাসিত সংবর্ধনা এবং অপচিত সংবর্ধনা।
: বোঝা গেল না।
: পোষিত সংবর্ধনা হচ্ছে_ যিনি সংবর্ধিত হবেন, তিনি আয়োজকদের পোষণপৃষ্ঠপোষণ করবেন। সোজাসাপটা কথায় আয়োজনকারীদের টাকা-পয়সা দেবেন। আপনি যা দেবেন, তার পুরোটা তারা খরচ করবে না, কিছু টাকার 'আনন্দ-মারিং' হবে ধরে নিয়েই আপনাকে তা গুনতে হবে। কারণ সংবর্ধনার একটা মূল্য আছে_ এটি আপনাকে মানতে হবে এবং আপনাকে শুধতে হবে।
: 'আনন্দ-মারিং' শব্দটির অর্থ কী! এটি কোন ভাষার শব্দ?
: এটি 'ইঙ্গবঙ্গ মিশম্যাশ' ভাষার শব্দ। এর অর্থ হচ্ছে_ আনন্দের সঙ্গে কিছু 'মেরে দেওয়া' 'পরমানন্দৈ সচিব' বলতে বলতে।
:'ইঙ্গবঙ্গ মিশম্যাশ' ভাষার আরও কিছু এগজাম্পল দিতে পারবেন?
: পারবো। যেমন_ 'লুকিং ফর শত্রুজ', যেমন_ 'দেয়ার ইজ নো সম্ভাবিলিটি'_ (সম্ভাবনা+পসিবিলিটি), যেমন_ 'আই ডোন্ট হ্যাভ অ্যানি ফ্রিডমতা' (ফ্রিডম+স্বাধীনতা) ইত্যাদি।
: তোষিত সংবর্ধনা ও ত্রাসিত সংবর্ধনা সম্পর্কে ধারণা দিন।
: তোষিত সংবর্ধনা তোয়াজ-তোষামোদ ও তদবির করে নেওয়া হয়। এর বেলায়_ ভাই আমাকে নিমন্ত্রণ করুন, আমি আপনার বাড়িতে চারটে ভাত খাবো_ এই স্টাইলে কান্নাকাটি করতে হয়। ত্রাসিত সংবর্ধনা হচ্ছে_ আয়োজনকারীদের মনে ত্রাস সঞ্চারের মাধ্যমে সংবর্ধনা গ্রহণ। উভয় ক্ষেত্রেই শিল্পকুশলতার প্রয়োজন হয়। সংবর্ধনা গ্রহণকারীকে 'তোয়াজশিল্প' ও সন্ত্রাসশিল্পে প্রভূত দক্ষতা অর্জন করতে হয়।
: 'ত্রাসিত' শব্দটি কি অভিধানে পাওয়া যায়?
: আপনি দুটো অপশন নিতে পারেন। দুটোই খুব জোরালো অপশন। যদি শব্দটি কোনো অভিধানে বা শব্দকোষে পাওয়া যায়, ধরে নেবেন আপনি অভিধানের কাছে ঋণী; যদি পাওয়া না যায়, আপনার কাছে ব্যাপারটি হবে দু'নো আনন্দের। তখন আপনি নিশ্চিত হবেন যে অভিধানকে আপনি ঋণী করলেন। অভিধান তা মানুক না মানুক, তা অভিধানের ব্যাপার! লেক্সিকোগ্রাফার তা স্বীকার করুক না করুক, সে তাদের ব্যাপার।
: লেক্সিকোগ্রাফার কারা?
: ভেরি সিম্পল! ফেটোগ্রাফিতে এক্সপার্ট হলে যেমন ফটোগ্রাফার, হাইড্রোগ্রাফিতে এক্সপার্ট হলে যেমন হাইড্রোগ্রাফার, তেমনি লেক্সিকোগ্রাফিতে এক্সপার্ট হলে লেক্সিকোগ্রাফার।
: বড় জ্বালাতন করেন আপনি। লেক্সিগ্রাফিটা কী?
: অভিধানের সংকলনবিদ্যা। ত্রাসিত আর ত্রস্তকে আপনি একটিকে অন্যটির 'ফার্স্ট কাজিন'ও ভেবে নিতে পারেন। ত্রস্ত মানে যে নিজে নিজে ভীতসন্ত্রস্ত হয়ে যায়। এটি হচ্ছে আত্মনেপদী ক্রিয়ার সৃষ্টি; আর ত্রাসিত হচ্ছে আমার ভটোদ্ভট গবেষণায় আমি যেমন 'আবিষ্কার' করেছি, অন্যের অ্যাকশনের ফলে যে ভীতসন্ত্রস্ত। এটি হচ্ছে, পরস্মৈপদী ক্রিয়ার ফসল। বুঝতে পেরেছেন?
: বুঝতে পেরেছিই বলতে হবে আমাকে।
: কেন! বুঝতে না পারলেও 'বুঝতে পেরেছি' বলতে হবে কেন আপনাকে?
: কারণ, নিজের জন্য মায়া আছে আমার। স্নায়ুর ওপর খুব বেশি অত্যাচার আমি নিতে পারি না। আপনি বরং 'অপচিত সংবর্ধনা' এক্সপ্লেইন করুন।
: এটি অন্য কোনো সংবর্ধনার মতো নয়।
: তা তো বুঝতেই পাচ্ছি, সে জন্যই তো এর ভিন্ন নাম।
: অপচিত সংবর্ধনা হচ্ছে সেই সংবর্ধনা, যেখানে আয়োজকরা সংবর্ধনাকে অপচয় করেন। যাকে যা দেওয়ার নয় তাকে তা দেন। উদাহরণ দিতে না পারলে বিষয়টা পরিষ্কার হবে না।
: নিন উদাহরণ। আপনি যদি অলেখককে লেখক হিসেবে, অকবিকে কবি হিসেবে, রাজাকারকে ফ্রিডম ফাইটার হিসেবে এবং বাইচান্স মুক্তিযোদ্ধাকে জেনুইন মুক্তিযোদ্ধা হিসেবে সংবর্ধনা দেন, যেমন অনেকেই দেয় আমাদের চারপাশে, তাহলে আপনি নিজের বিবেক ও সুবিবেচনার অপচয় করলেন, নিজের বোধবুদ্ধির একটা 'বাজে খরচ' করলেন। এর নাম সংবর্ধনার অপচয়, এর নাম 'অপচিত সংবর্ধনা'।
: আপনি যা বললেন, তা যদি আমি বুঝেও ফেলি, এর নাম আপনি কী দেবেন?
: সংবর্ধনাপুরাণ।

রণজিৎ বিশ্বাস :শ্রমজীবী কথাসাহিত্যিক

No comments

Powered by Blogger.