গ্রামাঞ্চলে যেতে চিকিৎসকদের অনীহা কেন?-আশা-নিরাশায় চিকিৎসাসেবা

চিকিৎসা-সংক্রান্ত তিনটি খবর গতকাল ছাপা হয়েছে প্রথম আলো পত্রিকায়। প্রতিবেদনগুলোতে চিকিৎসা ও চিকিৎসাব্যবস্থা নিয়ে হতাশার নানা দিক যেমন রয়েছে, আবার আশার কথাও রয়েছে। একটি অনুষ্ঠানে প্রধানমন্ত্রী চিকিৎসকদের গ্রামে চিকিৎসাসেবা দিতে অনীহার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করে একটি যৌক্তিক প্রশ্ন তুলেছেন।


তিনি চিকিৎসকদের উদ্দেশে বলেছেন, সবাই ঢাকায় অবস্থান করতে চাইলে গ্রামের মানুষ চিকিৎসা পাবে কীভাবে? অন্যদিকে স্বাস্থ্যমন্ত্রী এক অনুষ্ঠানে আক্ষেপ করে বলেছেন, চিকিৎসা শিক্ষাপ্রতিষ্ঠানগুলো তাঁর কথা, অনুরোধ কিছুই শুনছে না। এই হতাশার মাঝে উৎসাহিত হওয়ার মতো খবরটি হচ্ছে, দিনাজপুরে সফল ওপেন হার্ট সার্জারি হয়েছে।
আমাদের চিকিৎসকেরা সরকারি চাকরি নিয়ে ঢাকার বাইরে কাজ করতে চান না—এই অভিযোগ বাস্তব ও বহুদিনের পুরোনো। নিয়োগ নিয়ে চিকিৎসকদের কর্মস্থলে না যাওয়া বা ছুটি না নিয়ে কর্মস্থলে অনুপস্থিত থাকা এবং এসব করতে গিয়ে চিকিৎসা-প্রশাসনে কী ধরনের অনিয়ম ও দুর্নীতির ঘটনা ঘটে চলেছে, তা লুকানো বিষয় নয়। এর ফলে দেশের সংখ্যাগরিষ্ঠ জনগোষ্ঠী; বিশেষ করে, যারা অর্থনৈতিকভাবে দুর্বল ও সরকারি চিকিৎসার ওপর নির্ভরশীল, তারাই চিকিৎসাসেবা থেকে বঞ্চিত হচ্ছে। চিকিৎসা-সংক্রান্ত এক বৈজ্ঞানিক সেমিনারে প্রধানমন্ত্রী ঘোষণা করেছেন, দেশে ইউরোলজিস্টদের ১৫০টি পদ সৃষ্টি করা হয়েছে এবং পদায়ন চলছে। এখন থেকে কিডনি ও ইউরোলজি রোগীদের চিকিৎসার জন্য আর ঢাকামুখী হতে হবে না। আমাদের প্রশ্ন হচ্ছে, পদ সৃষ্টি বা পদায়ন নাহয় সরকার করবে, কিন্তু যাঁরা নিয়োগ পাবেন, তাঁরা যদি কর্মস্থলে না যান, সে ক্ষেত্রে নিয়োগ দিয়ে কী লাভ হবে! ফলে ঢাকার বাইরের জনগোষ্ঠীর জন্য এ ধরনের উদ্যোগের পাশাপাশি চিকিৎসা-প্রশাসনের কার্যক্রম দুর্নীতিমুক্ত করা জরুরি। স্বাস্থ্যমন্ত্রী যে বলেছেন, তোষামোদ করেও তিনি চিকিৎসা শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষকদের কাজে লাগাতে পারছেন না—এটা দূর করতে প্রয়োজন দুর্নীতি ও রাজনৈতিক প্রভাবমুক্ত চিকিৎসা-প্রশাসন।
চিকিৎসাসেবার দুরবস্থা, অনিয়ম, চিকিৎসকদের হাসপাতাল ও স্বাস্থ্যকেন্দ্রে অনুপস্থিতি—এই যখন সরকারি হাসপাতালের চিত্র, তখন দিনাজপুর জিয়া হার্ট ফাউন্ডেশন হাসপাতাল ও রিসার্চ ইনস্টিটিউটে সফল ওপেন হার্ট সার্জারি এটাই প্রমাণ করে যে ব্যবস্থাপনাকাঠামো ঠিক থাকলে অনেক কিছু সম্ভব। ঢাকার বাইরে গিয়ে কাজ না করার মানসিকতাও চিকিৎসকদের পরিহার করতে হবে। তবে তাঁদের উপযুক্ত আবাসন ও নিরাপত্তার বিষয়টিও কর্তৃপক্ষকে ভাবতে হবে। সামগ্রিক নীতিগত ক্ষেত্রেও বড় পরিবর্তন দরকার। দিনে দিনে সবকিছু যেভাবে ঢাকাকেন্দ্রিক করে ফেলা হয়েছে, সেই অবস্থা থেকে সরে আসতে না পারলে শুধু চিকিৎসক কেন, সব ক্ষেত্রে একই সমস্যার মুখোমুখি হতে হবে। আমরা আশা করব, সরকার বিষয়টি নিয়ে সামগ্রিকভাবে চিন্তাভাবনা করবে।

No comments

Powered by Blogger.