স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী বললেন, সরকার বিব্রত

ইলিয়াস আলীর 'নিখোঁজ' হওয়ার পরিপ্রেক্ষিতে বিএনপির ছয় সদস্যের একটি প্রতিনিধিদল গতকাল স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠক করেছে। ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর প্রতিনিধিদলের নেতৃত্ব দেন। ৪০ মিনিটব্যাপী বৈঠকে মন্ত্রণালয়ের পক্ষ থেকে ইলিয়াস আলীকে দ্রুত উদ্ধারের আশ্বাস দেওয়া হয়।


স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু বলেছেন, নিখোঁজের ঘটনায় সরকার বিব্রত।
গতকাল বৃহস্পতিবার সকাল সাড়ে ৯টায় বিএনপির প্রতিনিধিদল স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পৌঁছায়। স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন মন্ত্রণালয়ে তাঁর কক্ষে প্রবেশের পর ১০টার দিকে বৈঠক শুরু হয়। স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী শামসুল হক টুকু ও সচিব সি কিউ কে মুশতাক আহমেদও বৈঠকে উপস্থিত ছিলেন।
বৈঠকের পর স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সাংবাদিকদের বলেন, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী ও গোয়েন্দা সংস্থার সদস্যদের দ্রুততম সময়ে ইলিয়াস আলীকে খুঁজে বের করার নির্দেশ দেওয়া হয়েছে। এর রহস্য উদ্ঘাটন করে জাতিকে জানানো হবে।
শামসুল হক টুকু বলেন, 'ইলিয়াস আলীকে খুঁজে পাওয়া যাচ্ছে না- এটা সরকারের জন্য বিব্রতকর। আমরা ইতিমধ্যে আইনশৃঙ্খলা বাহিনী ও গোয়েন্দা সংস্থার সব বিভাগকে এ বিষয়ে নির্দেশ দিয়েছি। তাঁকে খুঁজে বের করতে সব ধরনের চেষ্টা চালিয়ে যাচ্ছি। প্রধানমন্ত্রীর নির্দেশেই স্বরাষ্ট্রমন্ত্রী বুধবার রাতে ইলিয়াস আলীর পরিবারের সঙ্গে দেখা করেছেন।'
বিগত বিএনপি সরকারের আমলে চট্টগ্রামের ব্যবসায়ী জামাল উদ্দিনের 'গুম হওয়ার' প্রসঙ্গ টেনে টুকু বলেন, 'তাঁকে খুঁজে বের করতে পারেনি ওই সরকার। শেখ হাসিনা ক্ষমতায় আসার পর ওই ব্যবসায়ীর হাড়গোড় উদ্ধার করেছিলাম। এসব কথা আমি বলতে চাই না। তবে ইলিয়াস আলীর নিখোঁজ হওয়ার ঘটনায় সরকার বিব্রত। এ ঘটনায় যাতে দেশে কোনো ধরনের নৈরাজ্য সৃষ্টি না হয়, সেদিকে বিএনপি নেতাদের দৃষ্টি রাখার অনুরোধ জানানো হয়েছে।'
বৈঠক শেষে বিএনপির ভারপ্রাপ্ত মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সাংবাদিকদের বলেন, 'আমরা মন্ত্রীকে বলেছি, ইলিয়াস আলীকে সরকারের লোকজন তুলে নিয়ে গেছে। একটি সিক্রেট গ্রুপ, যার সঙ্গে সরকারের লোকজন জড়িত রয়েছে, তারাই এভাবে প্রতিনিয়ত মানুষকে গুম করার কাজ করছে। আমরা বিশ্বাস করি, সরকার চাইলে ইলিয়াস আলীকে খুঁজে বের করতে পারবে।' বৈঠকে মন্ত্রী এ বিষয়ে তাঁদের আশ্বস্ত করেছেন বলে জানান তিনি।
মির্জা ফখরুল বলেন, বিএনপির সাংগঠনিক সম্পাদক ইলিয়াস আলীর নিখোঁজ হওয়ার ঘটনা রাজনীতি ও গণতন্ত্রের জন্য অশনি সংকেত।
ফখরুলের নেতৃত্বে প্রতিনিধিদলে ছিলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য এম কে আনোয়ার, নজরুল ইসলাম খান, আ স ম হান্নান শাহ, ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান ও সংসদ সদস্য শাম্মি আখতার। প্রতিনিধিদল স্বরাষ্ট্রমন্ত্রীর কাছে একটি স্মারকলিপিও দেয়।
উল্লেখ্য, রাজধানীর বনানী থানা পুলিশ মঙ্গলবার রাত দেড়টার দিকে মহাখালী এলাকা থেকে সাবেক সাংসদ ইলিয়াস আলীর গাড়ি পরিত্যক্ত অবস্থায় উদ্ধার করে। তখন থেকেই তিনি নিখোঁজ রয়েছেন বলে তাঁর পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হয়েছে।

No comments

Powered by Blogger.