প্রধানমন্ত্রী কাতার পৌঁছেছেন

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘ বাণিজ্য ও উন্নয়ন বিষয়ক ত্রয়োদশ সম্মেলনে (আঙ্কটাড-১৩) যোগদানের জন্য চারদিনের সরকারি সফরে আজ সকালে কাতার পৌঁছেছেন।কাল কাতারের রাজধানী দোহায় ছয় দিনব্যাপী এই সম্মেলন শুরু হবে।

প্রধানমন্ত্রী ও তাঁর সফর সঙ্গীদের বহনকারী কাতার এয়ারওয়েজের ফ্লাইটটি স্থানীয় সময় বেলা ১১টা ২০ মিনিটে দোহা আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে।
আঙ্কটাড ১৩ আয়োজক কমিটির প্রধান ও কাতারের বাণিজ্য উপমন্ত্রী সৌদ আল জাফর এবং কাতারে বাংলাদেশের রাষ্ট্রদূত শাহাদাত হোসেন শেখ হাসিনাকে বিমানবন্দরে স্বাগত জানান। এ সময় বাংলাদেশের প্রধানমন্ত্রীকে তিন ক্ষুদে বালিকা ফুল উপহার দেন।

বিমানবন্দরে উষ্ণ অভ্যর্থনা শেষে প্রধানমন্ত্রীকে মোটর শোভাযাত্রা সহকারে দোহার ফোর সিজন্স হোটেলে নিয়ে যাওয়া হয়। এ সফরকালে তিনি এই হোটেলে অবস্থান করবেন।
প্রধানমন্ত্রী জাতিসংঘের সাধারণ পরিষদের বাণিজ্য, বিনিয়োগ ও উন্নয়নবিষয়ক স্থায়ী আন্তঃসরকার সংস্থা আঙ্কটাডের এই সম্মেলনে উচ্চ পর্যায়ের বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন।

বাংলাদেশ প্রতিনিধি দলে রয়েছেন- শিল্পমন্ত্রী দিলীপ বড়–য়া, বাণিজ্যমন্ত্রী জি এম কাদের, পররাষ্ট্রমন্ত্রী ডা: দীপুমনি, মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ডা. শিরীন শারমিন চৌধুরী এবং বাণিজ্য মন্ত্রণালয় ও ট্যারিফ কমিশনের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ।
কাতার ন্যাশনাল কনভেনশন সেন্টারে অনুষ্ঠেয় এ সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে- ‘উন্নয়নকেন্দ্রিক বিশ্বায়ন : সার্বিক ও টেকসই প্রবৃদ্ধি ও উন্নয়ন।’

পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র জানায়, কাতারে অবস্থানকালে প্রধানমন্ত্রী সম্মেলনে যোগ দেয়ার পাশাপাশি কাতারের প্রধানমন্ত্রী ও ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন বলে আশা করা হচ্ছে।

প্রধানমন্ত্রী ২১ এপ্রিল আঙ্কটাড-১৩ সম্মেলনে ভাষণ দেবেন।


সম্মেলনে কর্মসংস্থান সৃষ্টি ও দক্ষ উন্নয়নের জন্য বিনিয়োগ উৎসাহিতকরণে নিয়োজিত সংস্থাগুলো বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ‘বিনিয়োগ উৎসাহদান পদক-২০১২’ প্রদান করবে।

প্রধানমন্ত্রী ‘কিভাবে বিনিয়োগকেন্দ্রীক টেকসই উন্নয়ন করা যায়’ এবং নারী উন্নয়ন সংক্রান্ত একটি উচ্চপর্যায়ের ‘ওয়ার্ল্ড লিডার্স ইনভেস্টমেন্ট সম্মেলনেও’ যোগ দেবেন। তিনি দোহার ডিপ্লোমেটিক ক্লাবে প্রবাসী বাংলাদেশীদের দেয়া এক সংবর্ধনায়ও যোগ দেবেন।

এছাড়া শেখ হাসিনা বাংলাদেশ মাশহুর-উল-হক মেমোরিয়াল স্কুল ও কলেজ পরিদর্শন করবেন।

প্রধানমন্ত্রীর আগামী ২৪ এপ্রিল দেশে ফেরার কথা রয়েছে। সূত্র: বাসস

No comments

Powered by Blogger.