সেরা ১০ অ্যান্ড্রয়েড গেমস

স্মার্টফোনের জন্য তৈরি গুগলের জনপ্রিয় মুক্ত অপারেটিং সিস্টেম অ্যান্ড্রয়েডের বাজার এখন রমরমা। সারা বিশ্বেই মোবাইল ফোন বা ট্যাবলেটেরে জন্য সেরা অপারেটিং সিস্টেমের তালিকায় দ্রুত জায়গা করে নিয়েছে অ্যান্ড্রয়েড। গুগলের অনলাইন দোকান গুগল প্লেতে অ্যান্ড্রয়েডের জন্য রয়েছে হাজার হাজার অ্যাপস (অ্যাপ্লিকেশন)।


অ্যাপসের মধ্যে গেমসের জনপ্রিয়তা সব সময়ই বেশি।এসব গেমস অ্যান্ড্রয়েডে চলা স্মার্টফোনের পাশাপাশি ট্যাবলেট কম্পিউটারেও খেলা যাবে। সেরা ১০টি অ্যান্ড্রয়েড গেমস নিয়ে লিখেছেন নুরুন্নবী চৌধুরী

অ্যাংরি বার্ড
অ্যান্ড্রয়েডের জন্য বিনা মূল্যে পাওয়া যায় এমন গেমসের মধ্যে শীর্ষে আছে অ্যাংরি বার্ড। শুরুতে গেমটি অ্যাপলের অপারেটিং সিস্টেম আইওএসের তৈরি হলেও পরে সময়ে অ্যান্ড্রয়েডের জন্য গেমসটি ছাড়া হয়। আর অ্যান্ড্রয়েডে আসার পর গেমটি নামানো হয় (ডাউনলোড) ২০ লাখ বার! দারুণ জনপ্রিয় এই গেমটির কয়েকটি পর্যায় পর্যন্ত বিনা মূল্যে খেলা যায়। পরবর্তী সময়ে আরও ধাপে খেলার জন্য টাকা খরচ করতে হবে।এটি খেলতে ন্যূনতম অ্যান্ড্রয়েডে ১.৬ সংস্করণ লাগবে। ১৬ মেগাবাইটের এ গেমটির বর্তমানে ২.১.০ সংস্করণ চলছে। এটি পাওয়া যাবে http://goo.gl/edy9w ঠিকানায়।

ফ্রোজেন বাবল
পর্দার নিচে থাকবে একটি তীর আর কাজ হচ্ছে এদিক-ওদিক করে উপরের দিকে ছোড়া আর উপরে থাকা বুদবুদ গায়ে লাগানো! যত বেশি বুদবুদের গায়ে তীর লাগানো যাবে তত বেশি পয়েন্ট পাওয়া যাবে। এ গেমটিও অ্যান্ড্রয়েডের সেরা গেমের তালিকায় রয়েছে। ৪৯৭ কিলোবাইটের গেমটির বর্তমানে ১.১২ সংস্করণ চলছে। গেমসটি খেলতে ন্যূনতম অ্যান্ড্রয়েড ১.১ সংস্করণ লাগবে। গেমসটি পাওয়া যাবে http://goo.gl/dzcko ঠিকানায়।

রেড স্টোন
অ্যান্ড্রয়েডের জন্য কিছুটা কঠিন এক ধরনের পাজল গেম হচ্ছে রেড স্টোন। এ গেমটিতে সবার নিচে থাকে একটি লাল পাথর যেটি বর্গাকৃতির। কৌশলে কিং নামের এ লাল পাথরটিকে নানা পাজল ব্যবহারের মাধ্যমে শীর্ষে নিয়ে যেতে হবে এবং তারপর কিং বের হতে পারবেন! কিছুটা কঠিন পাজল গেমস হলেও গেমটি দারুণ বলে মন্তব্য গেমটির ব্যবহারকারীদের। ৩২৭ কিলোবাইটের গেমটির ১.১.১৪ সংস্করণ চলছে। এটি খেলতে ন্যূনতম অ্যান্ড্রয়েড ১.৫ সংস্করণ লাগবে। গেমসটি পাওয়া যাবে http://goo.gl/ac2ui ঠিকানায়।

বিবলেড
সেরার তালিকায় দ্বিতীয় স্থানে আছে পাজল গেমস বিবলেড। দারুণ এ পাজল গেমে রয়েছে ৩৩টি অনন্য পাজল এবং ছয়টি নানা ধরনের খেলার পর্যায়। এটি মূলত বিভিন্ন রঙের পাজলগুলোকে মেলানোর একটি গেম। দারুণ গ্রাফিকসের গেমটি খেলার সময় মাঝে মাঝে আপনার ফোনটিকে বিভিন্ন দিকে ঘোরানোর প্রয়োজন পড়বে। এটি খেলতে ন্যূনতম অ্যান্ড্রয়েড ১.৫ সংস্করণ লাগবে। মাত্র ২.৩ মেগাবাইটের গেমটির বর্তমানে ২.১৪ সংস্করণ চলছে। গেমটি পাওয়া যাবে http://goo.gl/pa1ww ঠিকানায়।

নিউটন
বিজ্ঞানী নিউটনের নামে তৈরি গেমসটিও আছে সেরা অ্যান্ড্রয়েড গেমসের তালিকায়। এ গেমসে মূলত রয়েছে নিউটনের সূত্রের সঙ্গে নিজের বন্দুকের ব্যবহার। ব্রেইন এবং পাজল এ গেমসটি বিশেষ করে যাঁরা বিজ্ঞান বিষয়ে নানা ধরনের পরীক্ষামূলক কাজ করতে চান তাঁদের জন্য দারুণ। নির্দিষ্ট একটি বন্দুক থেকে গুলি করার মাধ্যমে এখানে পয়েন্ট অর্জন করতে হয়। গেমসটিতে আরও নানা ধরনের লেভেল তৈরি করতে এখনো কাজ করে যাচ্ছেন গেমসটির ডেভলপাররা। ৪৬৪ কিলোবাইটের গেমসটির বর্তমানে ১.৬০ সংস্করণ চলছে। গেমসটি খেলতে ন্যূনতম অ্যান্ড্রয়েড ১.৫ সংস্করণ লাগবে। গেমসটি পাওয়া যাবে http://goo.gl/HW8SY ঠিকানায়।

ড্রপ
ওপর থেকে নিচে নামার ক্ষেত্রে নানা ধরনের ফাঁকা জায়গা পার হওয়ার একটি দারুণ গেম হচ্ছে ড্রপ। অ্যান্ড্রয়েড সেরা গেমের তালিকায় থাকা গেমটি খেলার সময় ওপর থেকে নিচে নামতে হয়। মাঝখানের ফাঁকা জায়গা দিয়ে নামার সময় রয়েছে পয়েন্ট পাওয়া যায়। এ ক্ষেত্রে দ্রুত নামার ক্ষেত্রে ফাঁকা জায়গায় থাকা যতগুলো তারাকে স্পর্শ করা যাবে তত পয়েন্ট পাওয়া যাবে! তবে গেমটি দ্রুত খেলা লাগবে, কারণ গতি কমে গেলে সময় শেষ হয়ে যাবে। ৫৫৪ কিলোবাইটের ড্রপ গেমসটির বর্তমানে ১.৪.৫ সংস্করণ চলছে। গেমসটি খেলতে ন্যূনতম অ্যান্ড্রয়েড ১.৫ সংস্করণ লাগবে। গেমসটি পাওয়া যাবে http://goo.gl/zllhn ঠিকানায়।

স্কেচ অনলাইন
আঁকাআঁকির শখ আছে যাদের তাদের জন্য রয়েছে অ্যান্ড্রয়েডের স্কেচ অনলাইন গেম। একসঙ্গে কয়েকজন মিলে এ গেম খেলা যায়। অনলাইনভিত্তিক গেমটিতে প্রতিটি গেম রুমে ১২ জন খেলতে পারবেন, যেখানে একজন কিছু আঁকলে বাকিরা তা খুঁজে বের করবেন কী আঁকা হচ্ছে! এটি অনেকটা ক্লাসিক গেম পিকশেনারি অথবা আইস্কেচের মতোই। ১.৮ মেগাবাইটের গেমসটির বর্তমানে ২.২ সংস্করণ চলছে। গেমসটি খেলতে ন্যূনতম অ্যান্ড্রয়েড ২.১ সংস্করণ লাগবে। গেমসটি পাওয়া যাবে http://goo.gl/blchg ঠিকানায়।

রেপ্লিকা আইল্যান্ড
অ্যান্ড্রয়েড স্মার্টফোনের ট্র্যাকবলের মাধ্যমে খেলার দারুণ একটি গেমস হচ্ছে রেপ্লিকা আইল্যান্ড। ৪০টি চ্যালেঞ্জ পাড়ি দিতে হয় এ গেমসটিতে। এতে একজন অধ্যাপক অ্যান্ড্রয়েড আইকনের একটি সবুজ রোবট বানিয়েছেন যার মাধ্যমে উড়ে উড়ে বিভিন্ন আইল্যান্ড পার হন। আইল্যান্ডে থাকা বিভিন্ন পথ আলাদা আলাদা থাকে, যেখানে রোবটের মাধ্যমে উড়ে উড়ে যেতে হয়। ৫ মেগাবাইটের রেপ্লিকা আইল্যান্ড গেমটির বর্তমানে ১.৪ সংস্করণ চলছে। এটি খেলতে ন্যূনতম অ্যান্ড্রয়েড ১.৫ সংস্করণ লাগবে। পাওয়া যাবে http://goo.gl/xq1cx ঠিকানায়।

জেম মাইনার
নির্দিষ্ট একটি পাথরের দেয়াল, যেখানে রয়েছে নানা ধরনের অমূল্য জিনিস। নির্দিষ্ট একটি মানচিত্র অনুসরণ করে হাতুড়ি ব্যবহার করে খুঁজে বের করতে হবে কোথায় আছে সেসব অমূল্য জিনিস। বিভিন্ন পর্যায় শেষ করলে পাওয়া যাবে আলাদা বাড়তি সুবিধা, যা গুরুত্বপূর্ণ জিনিসগুলো খুঁজে বের করতে সাহায্য করবে। তবে জায়গায় জায়গায় রয়েছে মাইন, যেখানে পড়ে খেলে হয়ে যাবে দুর্ঘটনা! তাই খেলতে হবে সাবধানে। ১.৪ মেগাবাইটের গেমসটির বর্তমানে ১.৩.১ সংস্করণ চলছে। গেমটি খেলতে ন্যূনতম অ্যান্ড্রয়েড ১.১ সংস্করণ লাগবে। এটি পাওয়া যাবে http://goo.gl/joly5 ঠিকানায়।

কানেক্টটু
নানা রঙের বর্গাকৃতির পাজল গেমস হচ্ছে কানেক্টটু। গেমসটিতে বিভিন্ন রঙের পাজল রয়েছে, যেখানে কৌশলে নির্দিষ্ট রঙের সঙ্গে একই রঙের পাজল মেলাতে হবে। অর্থাৎ লাল পাজলের সঙ্গে লাল, হলুদ পাজলের সঙ্গে হলুদ পাজল মেলানো নিয়েই গেমসটি। বিভিন্ন রঙের পাজলগুলো আলাদাভাবে থাকে। মেধাভিত্তিক পাজল এ গেমটি সব মিলিয়ে ২০০টি লেভেল রয়েছে! ৬.৬ মেগাবাইটের গেমসটির বর্তমানে ২.১.০ সংস্করণ চলছে। গেমসটি খেলতে ন্যূনতম অ্যান্ড্রয়েড ১.৫ সংস্করণ লাগবে। গেমটি পাওয়া যাবে http://goo.gl/d4zqy ঠিকানায়।
টেকরাডার এবং গুগল প্লে অবলম্বনে

No comments

Powered by Blogger.